বস্তুনিষ্ঠতা নয়, দায়িত্বশীল সাংবাদিকতা প্রয়োজন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২০ এপ্রিল, ২০১৯ ৫:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বস্তুনিষ্ঠতার চেয় দায়িত্বশীল সাংবাদিকতার ওপর জোর দিতে হবে।দায়িত্বশীল সাংবাদিকতাই পারে একটি ঘটনার মূল শিকড় তুলে আনতে। কিন্তু কারো কাছ থেকে শুনে ভুল তথ্য-উপাত্ত দিয়ে সংবাদ করা কাউকে খুন করার শামিল বলে একটি পোস্ট শেয়ার করেছেন সাংবাদিক লুৎফর রহমান হিমেল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ব্যক্তিগত আইডিতে তিনি এ পোস্টটি শেয়ার করেন। নিচে তার দেয়া পোস্টটি হুবহু উল্লেখ করা হল- এদিকে জাহাঙ্গীর পাবেল নামে এক ব্যাক্তি তার পোস্টটিতে মন্তব্য করেছেন, ‘বিজ্ঞজনদের বলতে শুনেছি, সাংবাদিকরা নাকি জাতির বিবেক। তবে জানিনা সেটা কিসের মানদন্ডে বিবেচিত হয়। মরহুম একরামুল হকের বিষয়ে স্পর্শকাতর প্রতিবেদন প্রকাশের সাথে সংশ্লিষ্ট এবং সকল প্রচারকারীদের কোনো স্বার্থ নিহিত আছে কিনা সেটা জানা জরুরি।

যথাযথ তথ্যপ্রমাণ ছাড়া এভাবে একটা মানুষকে দোষারোপ করে তার জীবন ধ্বংস করে দেওয়ার নাম নিশ্চয়ই সাংবাদিকতা নয়। সাংবাদিক লুৎফর রহমান হিমেলের ফেসবুক পোস্ট : ‘বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ওপর জোর দেই আমরা। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এর চেয়ে বেশি দরকার দায়িত্বশীল সাংবাদিকতার। তথ্য যাচাই বাছাই না করেই শুধু ‘প্রতিযোগিতায় আগে থাকতে হবে’ বলে ভুল তথ্য-উপাত্ত দিয়ে সংবাদ করা কাউকে খুন করার শামিল।

এরকম অসংখ্য নজির আছে এ দেশে। তালাশ টিম ও যমুনা টিভির ৩৬০ ডিগ্রী একবার টেকনাফের পৌর কাউন্সিলর একরামকে ‘ইয়াবা গডফাদার’ সাজিয়েছিলো। ২০১২ সালের আগস্টে অপরাধ অনুসন্ধানমূলক অনুষ্ঠান ‘তালাশ’-এর মাদক নিয়ে একটি পর্বে কাউন্সিলর একরামুল হককে টেকনাফের ইয়াবা গডফাদার হিসেবে উল্লেখ করেন অনুষ্ঠানটির উপস্থাপক মঞ্জুরুল করিম। তখন বলা হয়, একরামের ঢাকা-চট্টগ্রাম ও টেকনাফে বহু ফ্ল্যাট ও গাড়ি রয়েছে।

কিন্তু আজ পর্যন্ত এসব বাড়ি-গাড়ির সন্ধান দিতে পারেনি কেউ। অন্যদিকে ক্রসফায়ারে প্রাণ গেছে একরামের। তার পরিবারের আহাজারিতে এখনও টেকনাফের আকাশ শোকাচ্ছন্ন। সাংবাদিকতা খুবই সস্তা এখন এ দেশে। সংবাদকর্মী কারো কাছ থেকে শুনেই অথবা উদ্দেশ্য প্রনোদিত হয়ে কিংবা কোন অন্য কোনভাবে নিজস্ব অনুসন্ধান না চালিয়ে লিখে দেন অমুকের অতটা বাড়ি, অতটা গাড়ি ও কোটি টাকা রয়েছে। যার ফল ভোগ করতে হয় একরামের মতো অনেককেই।

দেশে সাংবাদিকতায় নুন্যতম বস্তুনিষ্ঠতা চর্চাও হচ্ছে না। যখন কেউ ভিকটিম হয় বা হত্যার শিকার হয়। তখন তার নিকট আত্মীয়ের সঙ্গে কথা বলে একটা ধারণা কিন্তু পাওয়া সম্ভব। অথচ সেটা হয় না। যেকোনো তথ্যই সাংবাদিককে অবশ্যই যাচাই-বাছাই করতে হবে। তথ্য বারবার ক্রসচেক করতে হবে। অন্যান্য সূত্র ধওে ভেরিফাই (নিশ্চিত) করতে হবে। একরামের পরিবারের বর্তমান অবস্থা শুনি না অনেকদিন। নিরপরাধ নীরিহ ওই পরিবারটির অভিশাপ আমাদের সাংবাদিকতা ভোগ করবেই একদিন’।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন