বঙ্গবন্ধুর ভাষণের অভিব্যক্তি তরুণদের কাছে তুলে ধরতে হবে

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০১৭ ৪:০৯ অপরাহ্ণ

ঢাকা: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতিটি শব্দের বিন্যাস, অভিব্যক্তি তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার আহ্বান জানিয়েছেন শিক্ষাবিদ শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

শনিবার (১৮ নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের নাগরিক সমাবেশে বক্তব্য দিতে গিয়ে এ আহ্বান জানান তিনি। বঙ্গবন্ধুর ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐহিত্য হিসেবে ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি উপলক্ষে নাগরিক কমিটি এ সমাবেশের আয়োজন করে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃতির মধ্য দিয়ে বিশ্ব দরবারে বাঙালির মর্যাদার উচ্চ আসনে প্রতিষ্ঠিত করেছে। বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে এই ভাষণ ছিল তাৎপর্যপূর্ণ। ১৮ মিনিটের এ ভাষণটি ইতিহাসের অমোঘ সাক্ষ্য হয়ে।

বাঙালির আত্মত্যাগের কথা উল্লেখ করে তিনি বলেন, শুধু দশ লাখ মানুষ নয় সমগ্র বাঙালি এ ভাষণ শুনে জীবন দিতে প্রস্তুত হয়ে গেছে। পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে হাজার কিলোমিটার দূরে আবদ্ধ করে রাখলেও সমগ্র বাঙালি তাকে বুকে ধারণ করে যুদ্ধ করেছে।

শহীদ ডা. আবদুল আলীমের স্ত্রী আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনার সব মানুষকে এই ভাষণের প্রতিটি অর্থ, বিন্যাস, অভিব্যক্তি তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে এটির বিকল্প নেই। তরুণদদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করাতে পারলে বঙ্গবন্ধুর ছবি নামানোর মতো ঘটনা ঘটবে না বলে তিনি মনে করেন।-বাংলানিউজ

মতামতের জন্য সম্পাদক দায়ী নন