প্রাইভেট না পড়ায় এসএসসি পরীক্ষা অনিশ্চিত !

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০১৭ ৫:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরের রামগঞ্জ সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ায় দুই ছাত্রীর শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। তারা বিদ্যালয়ের বাইরে অন্য শিক্ষকদের কাছে প্রাইভেট পড়ায় এসএসসি পরীক্ষার ফরম পূরণ করা হয়নি বলে অভিযোগ উঠেছে। এনিয়ে ক্ষুদ্ধ শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা।

ছাত্রীরা হলেন- মানবিক বিভাগের দশম শ্রেণীর তাহমিনা হক (রোল ১১) ও খাদিজা আক্তার আঁখি (রোল ১৩)। বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ায় নির্বাচনী পরীক্ষায় ইংরেজি ২য়পত্র ও গণিত বিষয়ে অকৃতকার্য করা হয়েছে বলে তাদের অভিযোগ।

জানা গেছে, নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় বিদ্যালয় কর্তৃপক্ষ ওই দুই ছাত্রীকে এসএসসি পরীক্ষার ফরম পূরন করতে দিচ্ছে না। অথচ একই বিদ্যালয়ে ৫-৬ বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম পূরণ করা হয়েছে। এছাড়া একাধিক বিষয়ে অকৃতকার্যদের নিকট থেকে অতিরিক্ত ফি নিয়ে ফরম পূরণ করানো হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

খাদিজা আক্তার আঁখি ও তাহমিনা হক অভিযোগ করে বলেন, আমরা বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ে স্থানীয় একটি কোচিং সেন্টারে পড়েছি। এর জের ধরে আমাদেরকে নির্বাচনী পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য করা হয়েছে। কিন্তু একই বিভাগে ৬ বিষয় অকৃতকার্যদের কাছ থেকে বোর্ড ফি’র চেয়েও বেশি টাকা নিয়ে ফরম পূরণ করানো হয়েছে। আমরা বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ার কারণেই আমাদেরকে ফরম পূরণ করতে দিচ্ছে না।

ফরম পূরণ করতে গেলে সহকারী শিক্ষক সমির পাল ক্ষীপ্ত হয়ে আমাদের (আঁখি ও তাহমিনা) বলেন – ‘আমাদের বিদ্যালয়ে এত শিক্ষক থাকতেও কেন বাইরে প্রাইভেট পড়েছ’।

রামগঞ্জ সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক হোসেন বিষয়টি অস্বীকার করে বলেন, বিদ্যালয়ের শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়ায় তাদের ফরম পূরণ না করার বিষয়টি সত্য নয়। তারা দুই বিষয়ে কম নাম্বার পেয়েছে। যার কারনেই তাদের ফরম পূরণ করা সম্ভব হয়নি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন