নৌকার শব্দে পাঠদান ব্যাহত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ মার্চ, ২০১৮ ৩:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, মোহনানিউজ : নৌকার শব্দে জেলে শিক্ষার্থীরা শুনতে পারছেনা শিক্ষককের কথা। বর্ষাকালে পানি উঠে বিদ্যালয়টিতে। পাঠদান ব্যহত হচ্ছে বিধায় দিন দিন শিক্ষার্থীদের সংখ্যাও কমছে।


জেলে পরিবারের শিশুদের শিক্ষিত করতে লক্ষ্মীপুরে মজুচৌধুরীর হাট মেঘনার তীরে প্রতিষ্ঠিত করা হয়েছে মেঘনারপাড় ধীবর বিদ্যানিকেতন। বিদ্যালয়টি মেঘনা নদীর কূলে হওয়ায় নৌকার শব্দে স্কুল শিক্ষার্থীদের মনোযোগ ব্যহত হচ্ছে। স্কুলটি স্থানান্তরের দাবি জানিয়ে বিদ্যালয়ে দায়িত্বরত শিক্ষকরা বলেন, নৌকার শব্দে শিক্ষার্থীদের ক্লাস নিতে অসুবিধা হচ্ছে। সরকারি উদ্যোগে এখান থেকে স্কুলটি পরিবেশ উপযোগী জায়গা স্থানান্তর করলেই জেলে শিশুরা সুশিক্ষিত হয়ে উঠবে।

২০০৮ সালের ১৪ জুলাই লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের তৎকালীন সহকারী অধ্যাপক মো.আক্তারুজ্জামান ভুঁইয়া উদ্যোগ নিয়ে বিদ্যালয়টি স্থাপন করেন। পরে স্থানীয়দের আন্তরিকতায় প্রতিষ্ঠিত হয় ধীবর বিদ্যালয়টি। বর্তমানে ম্যানেজিং কমিটিতে সভাপতি পদে রয়েছেন পরিকল্পনা মন্ত্রনালয়ের উপ প্রধান বেগম আজিজুন নাহার, সেক্রটারী মো.আক্তারুজ্জামান ভুঁইয়া, নির্বাহী কমিটির সদস্য মো. আকরাম হোসেন সুমন ও অভিভাবক প্রতিনিধি মো. সোহরাব হোসেন।

তত্ত্ববধান ও ব্যবস্থাপনা কমিটির সদস্যরা জেলার বাইরে ও নিজ কর্মে ব্যস্ত থাকায় স্কুল তদারকি করার তেমন কেউ নেই। এতে যেমন কমছে শিক্ষার্থীরা আবার অন্যদিকে ভালো ফলাফলেরও সংখ্যাও কমছে। সরকারি হস্তক্ষেপ কিংবা স্থানীয় কেউ স্কুলটি ভালোভাবে দেখা শুনা করলে মেঘনার পাড়ের জেলেদের শিশুরা সুশিক্ষিত হবে বলে আশা করছেন অনেকেই।

তথ্যনিয়ে জানাযায়, বিদ্যালয়টিতে প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ক্লাস নিচ্ছেন ৭ জন শিক্ষক। এতে ২’শ ২০ শিক্ষার্থী রয়েছে। এদের মধ্যে অধিকাংশ জেলে পরিবারের। সমাপনী ১ম ব্যাচে ৮জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে শত ভাগ পাশ করেন। ২য় ব্যাচে ১৬ জন পরীক্ষায় অংশ নিয়ে একজন অকৃতকার্য হয়। সর্বশেষ ৩য় ব্যাচে ১৫ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষাতে শত ভাগ সফলতা অর্জন করেন। ওই বিদ্যালয়ের শিক্ষকরা সকাল বেলা সমাপনী পরীক্ষার্থীদের বিনা ফি’তে কোচিং করাচ্ছেন। লেখা পড়ার প্রতি আগ্রহ বাড়ানোর জন্য সপ্তাহে একদিন করে বিনোদন করায়। বৈঠক করে অভিভাবকদের নিয়ে।

স্থানীয়রা জানায়, মেঘনারপাড়ের শিশুদের জন্য সরকারি কোন বিদ্যালয় না থাকায় এই বিদ্যালয়ে পড়া লেখা করছে অনেক জেলেদের শিশু। সরকারি উদ্যোগে বিদ্যালয়টি স্থানান্তর করা দরকার। নদীর পাড়ে হওয়ায় জোয়ার আসলেই স্কুলের ভিতর পানি ডুকে। ভেঙ্গে যায় স্কুল ঘরের বিভিন্ন পাড়। সংস্কার করতে হয় স্থানীয় জেলেদের। নেই বিনোদনের জন্য খেলার মাঠ। স্কুল আসার রাস্তাটিও দেখা যায় না জোয়ার আসলে। পরিবেশ পেলেই জেলেদের শিশুরা সুশিক্ষিত হয়ে উঠবে। এতে তারা ধীরে ধীরে শিক্ষার কদর বুঝবে। হয়ে উঠবে স্কুল আগ্রহী। সরকারি সহযোগিতা পেলেই স্কুলটি স্থানান্তর করে শিক্ষাপযোগী পরিবেশে নেওয়া যাবে বলে প্রত্যাশা করছেন স্থানীয়রা।


বিদ্যালয় সূত্রে জনাগেছে, মেঘনাপাড় ধীবর বিদ্যানিকেতনে ২০১৬ সালে তৎকালীন জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ নুরুজ্জামান পরিদর্শন করে একটি ওয়াস রুম করিয়ে দিয়েছেন। বিদ্যালয়টির সার্বিক কাজে সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

পরবর্তীতে তিনি বদলি হয়ে গেলে প্রশাসনের পক্ষে আর কেউ পরিদর্শন করেননি বলে জানান স্কুল কর্তৃপক্ষ।
মেঘনারপাড় ধীবর বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল ইসলাম জানান, বিদ্যায়টি স্থানান্তর খুবই প্রয়োজন। বর্তমান স্থানে একদিকে নৌকার শব্দ অন্যদিকে জোয়ারের পানি উঠে স্কুল কক্ষে। এতে পাঠদান ব্যহত হচ্ছে। তাছাড়া রাস্তা, খেলার মাঠ ও পরিবেশ কোনটিই শিক্ষা উপযোগী না।

বিদ্যালয়ের শিক্ষকদের বেতন ও অন্যান্য ব্যায় কিভাবে চালচ্ছেন এমন প্রশ্নের জবাবে স্কুল প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা কমিটির সেক্রেটারী মো.আক্তারুজ্জামান ভুঁইয়া বলেন, বিদ্যালয়ের বর্তমান যাবতীয় সকল ব্যায় আমরা ব্যবস্থাপনা কমিটির লোকজন বহন করছি। দেশে বিদেশে অবস্থানরত আমাদের বন্ধুদেরও এতে অবদান রয়েছে। স্থানীয় কিংবা সরকারী উদ্যোগে বিদ্যালয়টি হতে পারে জেলে পরিবারদের একটি আদর্শ স্কুল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন