নদী ভাঙন রোধে ফুঁসে উঠেছে উপকূলবাসী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জুলাই, ২০২০ ৫:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : মেঘনার অব্যাহত ভাঙনে সর্বস্ব হারিয়ে লক্ষ্মীপুরের হাজার হাজার পরিবার নিঃস্ব হয়ে পড়েছে। প্রায় তিন যুগ ধরে নদীর অব্যাহত ভাঙনে ঘরবাড়িসহ সবকিছু হারিয়ে আজ উপকূলবাসীর দেওয়ালে পিঠ ঠেকে গেছে। পেছনের যাওয়ার আর সুযোগ নেই। এজন্য ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবিতে ফুঁসে উঠেছে কমলনগর উপজেলার মেঘনা পাড়ের বাসিন্দারা।

সোমবার (১৩ জুলাই) সকালে ঘন্টাব্যাপী বিভিন্ন সংগঠনের ব্যানারে নদীর তীর এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে তারা।

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের হাতে ছিল ‘ভিক্ষা নয়, অধিকার চাই, নদী ভাঙন রোদ চাই’ সংবলিত ব্যানার-ফেস্টুন। একই সঙ্গে দ্রুত সেনাবাহিনীর মাধ্যমে ব্লক দিয়ে স্থায়ীভাবে নদী তীর রক্ষা বাঁধ নির্মাণের দাবি জানায় বিক্ষুব্ধরা।

এসময় বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের জেলা যুগ্ম-সাধারণ সম্পাদক আ হ ম নোমান সিরাজী, পাটারিরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মো. রাকিব হোসেন সোহেল, পাটারিরহাট ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রাকিব হোসেন লোটাস প্রমুখ।

বক্তারা বলেন, মেঘনার প্রতিটি ঢেউ কাউকে না কাউকে নিঃস্ব করে যাচ্ছে। অব্যাহত ভাঙনে সবকিছু হারিয়ে উপকূলবাসীর আজ দেওয়ালে পিঠ ঠেকে গেছে। আর কোথাও যাওয়ার জায়গা নেই। দ্রুত ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণ না হলে কমলনগরের জেলার মানচিত্র থেকে হারিয়ে যাবে। এ উপজেলা ও এখানকার বাসিন্দাদের রক্ষায় সেনাবাহিনীর মাধ্যমে ব্লক দিয়ে স্থায়ীভাবে নদী তীররক্ষা বাঁধ নির্মাণের দাবি জানানো হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন