স্যালুট লক্ষ্মীপুরের সৈকত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ জুন, ২০২০ ১০:৪১ অপরাহ্ণ

করোনাভাইরাস পরিস্থিতিতে ভুগছে পুরো দেশ। বন্ধ হয়ে গেছে অনেক মানুষের আয়-রোজগার। এর মধ্যে অন্যান্য এলাকার মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর আশপাশের এলাকার ছিন্নমূল মানুষও সংকটাপন্ন পরিস্থিতির মধ্য দিয়ে দিনাতিপাত করছে। একদিকে করোনার ভয়, অন্যদিকে ক্ষুধার জ্বালা। আর এর মধ্যেই এমন শত মানুষের খাদ্য জোগানোর ভার কাঁধে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য ও ছাত্রলীগ নেতা তানভীর হাসান সৈকত। করোনাভাইরাস পরিস্থিতির শুরু থেকে আজ পর্যন্ত এ কাজ করে যাচ্ছেন তরুণ এই ছাত্রনেতা।

সরেজমিনে দেখা যায়, প্রতিদিন দুপুর ২টা ও রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) বাইরে সামাজিক দূরত্ব বজায় রেখে একত্র হয় অসহায় মানুষ। এরপর হ্যান্ডমাইক হাতে চলে আসেন ছাত্রলীগ নেতা সৈকত। মাইকে হর্ন দিতেই সারিবদ্ধভাবে বসে পড়ে মানুষগুলো। এরপর তাদের উদ্দেশে করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক কথা বলা হয়। এ মানুষগুলোর কাছে বিভিন্ন নামে পরিচিত সৈকত।

তানভীর হাসান সৈকত বলেন, ‘আসলে এ মানুষগুলো আমাকে খুব ভালোবেসে একেকজন একেক নামে ডাকে। কেউ সৈকত ভাই ডাকে, কেউ সৈকত মামা বলে, কেউ আবার আমাগো নেতা বলে ডাকে। তবে আমাগো নেতা বলেই বেশি ডাকে। তারা যে নামেই ডাকুক না কেন, আমার কাছে নামের চেয়ে তাদের ভালোবাসাটাই গুরুত্বপূর্ণ, তাই আমি যেকোনো ডাকেই সাড়া দিই।’

করোনায় ছিন্নমূল মানুষের খাদ্য সংকটের কথা চিন্তা করে এলাকায় একাই খাদ্য বিতরণের কাজ শুরু করেন সৈকত। গত ২৩ মার্চ থেকে শুরু করে এখনো এ কাজ করে যাচ্ছেন তিনি। শুরুতে চাল, ডাল ও আলু বিতরণের মধ্য দিয়ে খাদ্য সহায়তার কাজ করতে থাকেন এ ছাত্রলীগ নেতা। পরে ৫০০ জনের জন্য খিচুড়ি রান্না করে খাবার বিতরণ শুরু করেন তিনি। খাদ্য সংকটের কারণে অনেকে সহায়তা না পাওয়ায় এক হাজার জনের জন্য রান্না করা শুরু করেন সৈকত। এর মধ্যেই শুরু হয় পবিত্র রমজান মাস। পুরো রমজান মাসে সেহরি ও ইফতারের ব্যবস্থা করেন তিনি। এ ছাড়া ঈদের দিন বিশেষ ব্যবস্থার আয়োজন করেন এ তরুণ নেতা। ঈদের পর পুরোনো নিয়মেই খাবার বিতরণ কার্যক্রম চলতে থাকে।

ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে এত কাজ চালিয়ে যাওয়ার প্রেরণা কোথায় পান জানতে চাইলে সৈকত বলেন, ‘মানুষের প্রতি ভালোবাসা থেকেই পাই। মানুষের জন্য রাজনীতি করি। দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো নৈতিক দায়িত্ব বলে মনে করি।’

পরিবারের একমাত্র সন্তান সৈকত। প্রতিবছরের মতো এবারও পরিবারের সঙ্গে ঈদ কাটানোর কথা ছিল তাঁর। কিন্তু ছিন্নমূল মানুষের ভালোবাসায় এবার আর বাড়ি ফেরা হয়নি সৈকতের।

সৈকত  বলেন, ‘সব মা-বাবাই চান, সন্তান যেন তাঁদের সঙ্গে ঈদ করে। আমারও তেমনই ইচ্ছা ছিল। তবে অসহায় মানুষের কথা ভেবে মাকে বলেছি, এসব মানুষের সঙ্গেই ঈদ করছি।’

তানভীর হাসান সৈকত ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এবং ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য। ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য। ডাকসুর সদস্য নির্বাচিত হয়ে গণরুম উচ্ছেদ, ক্যাম্পাসে যানবাহনের ভাড়া নির্ধারণ, হল ক্যান্টিনের খাবারের মান বাড়ানো নিয়ে সোচ্চার ভূমিকার কারণে ক্যাম্পাসের পরিচিত মুখ তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন