জীবনের সঙ্গে সম্পর্কহীন শিক্ষা প্রকৃত শিক্ষা হতে পারেনা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ৫:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি: জীবনের সঙ্গে সম্পর্কহীন শিক্ষা প্রকৃত শিক্ষা হতে পারেনা। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে মানসম্মত শিক্ষক তৈরি করতে হবে। বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে পারলে বাল্য বিবাহ ও ঝরে পড়া রোধ হবে। 

মঙ্গলবার দুপুরে লক্ষ্মীপুর সদর উপজেলার ভবাণীগঞ্জ কারামতিয়া ফাজিল মাদ্রাসার প্রাঙ্গণে মানসম্মত শিক্ষা, জঙ্গীবাদ প্রতিরোধ, মাদকের অপব্যবহার রোধ, বাল্য বিবাহ ও যৌতুক বন্ধে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল এসব কথা বলেন।

মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু ছাইদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, জেলা শিক্ষা অফিসার সরিৎ কুমার চাকমা, উপজেলা শিক্ষা অফিসার আবু তালেব, ভবাণীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল হাসান রনি, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য এবিএম সালেহ উদ্দিন, মাদ্রাসার সহকারী শিক্ষক মোহাম্মদ আলী প্রমূখ।

এসময় জেলা প্রশাসক আরো বলেন, নিজের জীবনকে সাজাতে হলে বাল্য বিবাহকে না বলতে হবে, সকলে স্বাবলম্বী হতে হবে। নিজের মতো করে নিজের জীবনকে সাজাতে হবে। সমাজ থেকে বাল্য বিবাহ ও যৌতুক নির্মূলে অভিভাবকদের এগিয়ে আসতে হবে। অভিভাবকরা এগিয়ে আসলে সমাজে বাল্য বিবাহ ও যৌতুক থাকবে না।

তিনি বলেন, প্রত্যেক পিতা-মাতা যদি সকল ছেলে-মেয়েদের সমান দৃষ্টিতে দেখে তা হলে কোন সন্তান খারাপ হতে পারেনা। যে শিক্ষা মানুষের জীবনে লাগে সেটাই মানসম্মত শিক্ষা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন