জবিতে তথ্য পেতে সংবাদকর্মীদের ভোগান্তি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ ডিসেম্বর, ২০১৮ ২:৪২ অপরাহ্ণ

মোঃ মামুন শেখ, জবি সংবাদদাতা: তথ্য প্রাপ্তিতে ভোগান্তি ও হয়রানির অভিযোগ উঠেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রশাসনের বিরুদ্ধে। প্রতিষ্ঠানের কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা এ অভিযোগ করেন। সংবাদকর্মীরা বিধি মোতাবেক তথ্য পেতে আবেদন করেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে সময়মত তথ্য পাচ্ছেন না বলেও অভিযোগ করেন সংবাদকর্মীরা। 

 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের নানা অনিয়ম-দূর্নীতি বের হয়ে আসবে বলেই তথ্য দিতে অপারগতা দেখায় বলে অভিযোগ করেন ভোগান্তির স্বীকার সংবাদকর্মীরা। অভিযোগ রয়েছে, জবি কর্মকর্তারা তথ্য অধিকার আইন অগ্রাহ্য করেই তথ্য প্রদানে অনীহা প্রদর্শন করছেন। ফলে এ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন পত্রিকার প্রতিনিধিরা অভিযোগ করে বলেন, প্রশাসনিক সিদ্ধান্ত, কার্যক্রম সংক্রান্ত তথ্যের জন্য আবেদন করলে তাদেরকে এ দপ্তর-সে দপ্তর ঘুরিয়ে দীর্ঘ কালক্ষেপণ করেও পরিপূর্ণ তথ্য দেয়না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

তবে এ বিষয়ে জানতে চাইলে, সাংবাদিকদের এ অভিযোগ অস্বীকার করেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

জানতে চাইলে সাবেক তথ্য কমিশনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, তথ্যপ্রাপ্তি নাগরিকের অধিকার। বিধি মোতাবেক আবেদন করলে কর্তৃপক্ষ তথ্য দিতে বাধ্য থাকবে। অন্যথায় মামলা করার বিধান রয়েছে।

 

 

বিশ্ববিদ্যালয়ের একটি জাতীয় দৈনিকের সংবাদদাতা আহসান যোবায়ের অভিযোগ করে বলেন, কেরানীগঞ্জের প্রস্তাবিত নতুন ক্যাম্পাসের কর্ম পরিকল্পনা জানতে আমি রেজিস্ট্রার দপ্তরে গেলে দায়িত্বরত কর্মকর্তারা বলেন, এ বিষয়ে জানতে উপরমহলের অনুমতি লাগবে। পরে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে আবেদন করলে তিনি তথ্য প্রদানে স্পষ্টত অস্বীকৃতি জানান।

 

অন্য একটি জাতীয় পত্রিকার জবি প্রতিনিধি লতিফুল ইসলাম জানান, ক্লাশ-পরীক্ষা মেইনটেইন করে আমাদের সংবাদ সংগ্রহ এবং প্রকাশ করতে হয়। কিন্তু কর্তৃপক্ষের কাছে কোন তথ্যের জন্য আবেদন করলে তারা নানা অজুহাতে কালক্ষেপণ করে যা তথ্য প্রদানে তাদের অনীহা এবং অসহযোগিতা ছাড়া কিছু নয়।

 

এমন প্রশ্নের জবাবে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, ‘কোন তথ্যই গোপন রাখা হয়না। বিধি অনুযায়ী আবেদন করলে আমরা নির্ধারিত সময়ের মধ্যে তথ্য সরবরাহ করি।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, তথ্য প্রদানে অনীহা দুরভিসন্ধিমূলক এবং কোন অনিয়ম ধামাচাপা দেওয়ার জন্য এটা হতে পারে। তিনি আরো বলেন, ‘নির্দিষ্ট কিছু বিষয় ছাড়া সব তথ্য দিতেই বাধ্য তারা। তারা তথ্য না দিলে প্রতিবাদ করতে হবে এবং আইনের আশ্রয় নিতে হবে। এটা আইনী অধিকার।’ তথ্য প্রাপ্তিতে এমন অসহযোগীতা পেলে তিনি ও তার সংগঠন সহযোগীতা করবে বলে জানান তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন