গরিবের বউ হচ্ছে সবার ভাবি, এখন রাজনীতিও তেমন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ অক্টোবর, ২০১৮ ৬:৩২ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, রাজনীতি এখন গরিবের ভাউজ। গ্রামের ভাষায় ভাউজ হচ্ছে ভাবি। গরিবের বউ হচ্ছে সবার ভাবি। এখন রাজনীতিও তেমন। যে কেউ চাইলেই রাজনীতিতে আসতে পারছে। কিন্তু অন্য পেশায় কেউ চাইলেই যেতে পারে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে শনিবার দুপুরে ৫১তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের রাজনীতির বর্তমান অবস্থার দিকে ইঙ্গিত করে রাষ্ট্রপ্রতি বলেন, এখানে রাজনীতি করতে কারো কোনো যোগ্যতা লাগে না। আমি যদি এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চাই বা মেডিকেলে গিয়ে ডাক্তারি পড়াতে চাই তাহলে কি তারা আমাকে নিয়োগ দেবে? দেবে না। কিন্তু রাজনীতির মাঠ সবার জন্য উন্মুক্ত।

তিনি বলেন, ৬২ বছর চাকরি করা সচিব, পুলিশের বড়কর্তা আইজি, ডিআইজি, আর্মি অফিসার, সেনাপ্রধান, বিসিএস অফিসার সবাই চাকরি শেষ করে বলে আমি তো রাজনীতি করবো। দেখা গেলো, বিশ্ববিদ্যালয়ের ভিসি সাহেবও অবসর নেয়ার পর বললেন আমি রাজনীতি করবো। ব্যবসায়ীদের কথা আর নাই বললাম। কিন্তু এমনটা হওয়া উচিৎ নয়।

তিনি আরো বলেন, রাজনীতি করতে হলে যোগ্য নেতা প্রয়োজন। আর তা তৃণমূল থেকে রাজনীতি করে আসা তরুণ-যুবকদের দিয়েই সম্ভব বলে মন্তব্য করেন তিনি।এ সময় এ অবস্থা উত্তরণে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এগিয়ে আসার আহবান জানান।

 

ডাকসু নির্বাচন নিয়ে রাষ্ট্রপতি বলেন, ডাকসু নির্বাচনের মাধ্যমে উপযুক্ত ছাত্রনেতারা রাজনীতিতে আসুক, এটাই আমি চাই। এ সময় রাষ্ট্রপতি ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয়ার ভিসি মো. আক্তারুজ্জামানকে ধন্যবাদ জানান।

ঢাবিতে পড়তে না পারার আক্ষেপ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আসলে আমার মন খুলে কথা বলতে ইচ্ছা করে। আবার এখানে আসলে কথা বলতে ভয়ও লাগে। কারণ এখানে সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরেছেন, আর আমি এখানে চান্সই পাইনি!

বক্তব্যের এক পর্যায়ে রসিকতা করে রাষ্ট্রপতি বলেন, আমার বিয়ের বয়স ১ কোটি ৭০ লাখ ২৯২ হাজার সেকেন্ড। তিনি প্রেম সাহিত্যকে টিকিয়ে রাখতে শিক্ষার্থীদের প্রেমপত্র লিখার আহবান জানান।

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে নিয়ে রসিকতা করে তিনি বলেন, রোহিঙ্গাদের দেখতে প্রিয়াঙ্কা চোপড়া যখন বাংলাদেশে আসেন, তখন আমি মনে করেছিলাম তিনি বঙ্গভবনেও আসবেন এবং আসাটাই ছিল স্বাভাবিক। আর সেটাই আমি আমার স্ত্রীকে বলেছিলাম। কিন্তু পরে আমার স্ত্রী প্রধানমন্ত্রীকে ফোন করে বলেন, প্রিয়াঙ্কার বঙ্গভবনে আসার কি দরকার। ফলে তিনি আর আসেনি৷ কিন্তু পরে জানতে পারি সে সূদূর আমেরিকায় গিয়ে তার চেয়ে ১২ বছরের ছোট ‘নিক’ নামে এক ছেলেকে বিবাহ করেছে।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, যদি প্রিয়াঙ্কা ১২ বছর নিচে নামতে পারে, তাহলে ৩০-৩৫ বছর উপরেও তো উঠতে পারত। কিন্তু দুর্ভাগ্য আমার সেটা আর হলো না।

অপরিকল্পিতভাবে ডিগ্রি প্রদান প্রসঙ্গে আবদুল হামিদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলেন, বর্তমানে অপরিকল্পিতভাবে বিভিন্ন বিষয়ে ডিগ্রি প্রদান করা হচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের পাশাপাশি স্বাভাবিক পড়ালেখার পরিবেশ বিঘ্নিত হচ্ছে কি না তা ভাবতে হবে। আমি মনে করি জাতির স্বার্থে কর্তৃপক্ষ তা ভেবে দেখবেন।

বাঙালি জাতিসত্তার বিকাশ, ভাষা আন্দোলন, মুক্তিসংগ্রাম, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অতুলনীয় ও অনন্য উল্লেখ করে তিনি বলেন, স্বাধীনতার পর দেশ গড়ার দায়িত্ব অনেকাংশেই বিশ্ববিদ্যালয়ের ওপর অর্পিত হয়। আর তাই জাতির আকাঙ্ক্ষা পূরণে ঢাকা বিশ্ববিদ্যালিয় সব সময় কাণ্ডারির ভূমিকা পালন করেছে।

তিনি আরো বলেন, নানা প্রতিকূলতার মাঝেও নানা চ্যালেঞ্জ মোকাবেলায় ঢাবি অনেকাংশে সফল। ঢাবির গ্রাজুয়েটরা দেশের বিভিন্নক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন এবং আন্তর্জাতিক অঙ্গনেও রেখে চলেছে অনন্য অবদান।

গ্রাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, নিছক চাকরির জন্য উচ্চশিক্ষা নয়। উচ্চ শিক্ষার মূল লক্ষ্য নিজে শিক্ষিত হওয়া এবং অন্যকে শিক্ষিত করা। মানবিক ও উদার হওয়া। জীবনকে প্রকৃতপক্ষে উপলব্ধি করা এবং মানবসত্তাকে দিয়ে পৃথিবীকে আলোকিত করা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বেলা সাড়ে ১১টা থেকে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এবারের সমাবর্তনে বিশেষ বক্তা ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

এবারের এই সমাবর্তন ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড় সমাবর্তন। এ বছর ২১ হাজার ১১১ জন শিক্ষার্থী সমাবর্তনে অংশ নেয়ার জন্য নিবন্ধন করেছেন।

সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি এবং ২৭ জনকে এমফিল ডিগ্রি দেয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন