কোপা আমেরিকার একক আয়োজক আর্জেন্টিনা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ মে, ২০২১ ১১:৪৩ পূর্বাহ্ণ

আগামী মাসে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবারের আসরের একক আয়োজক আর্জেন্টিনা। মেসির দেশ আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে এই টুর্নামেন্ট আয়োজনের কথা থাকলেও দেশের অভ্যন্তরীণ সহিংস আন্দোলনের কারণে বাদ পড়েছে কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকা অঞ্জলের শ্রেষ্ঠত্বের লড়াই বলা হয় কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টকে। ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো যৌথ আয়োজক দেখার সম্ভাবনাটা এক মাস আগেও টিকে ছিল। যা হলে ফাইনালসহ ১৫টি ম্যাচ গড়াত কলম্বিয়ার মাঠে।

গত কয়েক সপ্তাহ ধরেই রাজনৈতিক অস্থিরতা চলছে কলম্বিয়ায়। পাশাপাশি করোনাভাইরাস পরিস্থিতিও খুব একটা নিয়ন্ত্রণে নেই তাদের। তাই সবধরনের নিরাপত্তার কথা ভেবে কলম্বিয়াকে এবারের আয়োজক দেশ থেকে সরিয়ে দেয়া হচ্ছে।

বিশ্বের কাছে নিজেদের দেশকে নিরাপদ এবং করোনা ঢেউ ঠেকানোর জন্য প্রস্তুত হিসেবে দেখানোর অনেক চেষ্টাই করেছে কলম্বিয়া সরকার। কিন্তু রাজনৈতিক অস্থিরতা থামা কিংবা করোনা পরিস্থিতি উন্নতির কোনো ছাপ তারা দেখাতে পারেনি।

কনমেবলের পক্ষ থেকে বলা হয়, ‘কলম্বিয়া থেকে কোপা আমেরিকার সরে আসার বিষয়টি নিশ্চিত করছে কনমেবল। দেশটিতে অনুষ্ঠেয় ম্যাচগুলো কোথায় কোথায় হবে তা সামনের দিনগুলোতে নির্ধারণ করা হবে।’

এক বছর পিছিয়ে পরিবর্তিত সূচিতে আগামী ১৩ জুন শুরু হওয়ার কথা প্রতিযোগিতাটির। ২৭ দিনের এই টুর্নামেন্টের পর্দা নামবে আগামী ১০ জুলাই।

সূচি অনুসারে আগামী ১৩ জুন স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় (বাংলাদেশ সময় ১৪ জুন রাত ৩টা) চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা পুনরুদ্ধারে নামার কথা মেসিদের। এরপর ১৮, ২১ ও ২৮ জুন যথাক্রমে উরুগুয়ে, প্যারাগুয়ে ও বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তেরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন