করোনায় দেশে আরো ৩৫ মৃত্যু, শনাক্ত ১৯৫০

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ সেপ্টেম্বর, ২০২০ ৫:০৫ অপরাহ্ণ

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৩১৬। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৫০ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ১৪ হাজার ৯৪৬।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯২টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ৯৮১টি নমুনা সংগৃহীত হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ২০৯টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৫ লাখ ৬২ হাজার ৪১২টি।

একদিনে আরো ৩ হাজার ২৯০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ২ লাখ ৮ হাজার ১৭৭ জন হয়েছে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৯৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ১৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৬ দশমিক ১০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫ জনের মধ্যে পুরুষ ২১ জন এবং নারী ১৪ জন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ৩১৬ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৩৮৫ জন; যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৪৩ শতাংশ এবং নারী রয়েছেন ৯৩১ জন; যা শতাংশের হিসাবে ২১ দশমিক ৫৭ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনের বলা হয়েছে, একদিনে মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছে একজন, ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ১১ জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১৮ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে গেছে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ১৪ জন। এছাড়া চট্টগ্রামে ৪ জন, রাজশাহীতে ৩ জন, খুলনায় ৩, বরিশালে ২, রংপুরে ৪, সিলেটে ১ এবং ময়মনসিংহে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩২ জন, আর বাড়িতে থেকে মারা গেছেন ৩ জন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা।

দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। এই পর্যন্ত ১৫ লাখ ৬২ হাজার ৪১২ জনের করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে তিন লাখ ১৪ হাজার ৯৪৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ২ কোটি ৫৪ লাখেরও বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৮ লাখ ৪৯ হাজরেরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। সেই সাথে এ পর্যন্ত ১ কোটি ৬৭ লাখের বেশি রোগী সুস্থ হয়ে উঠেছেন।

প্রতিবেদন অনুসারে, এখন পর্যন্ত করোনায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে ৬০ লাখ ২৮ হাজার ৬১৭ জনে দাঁড়িয়েছে। আর দেশটিতে মৃত্যুর সংখ্যা এক লাখ ৮৩ হাজার ৫৭৯ জনে পৌঁছেছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন