এবার আহবায়ক কমিটির ‘শনি’ কাটবে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ নভেম্বর, ২০১৭ ১:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুর জেলা যুবলীগের সম্মেলনের মাধ্যমে এবার আহ্বায়ক কমিটির ‘শনি’ কাটবে। প্রায় ২৩ বছর ধরে এখানে চলছে আহ্বায়ক কমিটির রাজনীতি। আজ বৃহস্পতিবার আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে যুবলীগের সম্মেলন। চলতি বছর একাধিকবার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও অদৃশ্য কারণে তা হয়নি।

এদিকে সম্মেলনকে ঘিরে নেতাকর্মী ও সমর্থকদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। চাঁদপুরের ফরিদগঞ্জ থেকে লক্ষ্মীপুর পর্যন্ত সড়কের বিভিন্ন স্থান দুই শতাধিক তোরণ, বিলবোর্ড, বর্ণিল ডিজিটাল ব্যানার-পোস্টার দিয়ে সাজানো হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর উপস্থিত থাকার কথা। সম্মেলনের জন্য ১২৫ জন কাউন্সিলর (ভোটার) করা হয়েছে। তাঁরাই নেতা নির্বাচন করবেন।

দলীয় সূত্র জানায়, সবশেষ ১৯৯৪ সালে সম্মেলনের মাধ্যমে জেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়। তখন নুরুল হুদা পাটোয়ারী সভাপতি ও ইসমাইল হোসেন চৌধুরী সাধারণ সম্পাদক হন। পরে ২০০২ সালে সৈয়দ সাইফুল হাসান পলাশকে আহ্বায়ক ও সৈয়দ আহম্মদ পাটোয়ারীকে যুগ্ম আহ্বায়ক করে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়। এরপর সম্মেলন না হওয়ায় ২০১২ সালে সৈয়দ আহম্মদ পাটোয়ারীকে আহ্বায়ক এবং এ কে এম সালাহ উদ্দিন টিপু ও রহমতউল্যা বিপ্লবকে যুগ্ম আহ্বায়ক করে গঠন করা হয় ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি। এতে সাংগঠনিক কার্যক্রমে কিছুটা গতি এলেও পরে আবার স্থবিরতা নেমে আসে। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি এ কে এম সালাহ উদ্দিন টিপুকে আহ্বায়ক, শেখ জামাল রিপন ও মুজিবুর রহমান মুরাদকে যুগ্ম আহ্বায়ক করে কমিটি ঘোষণা করা হয়। এর এক সপ্তাহ পরে মুজিবুর রহমান মুরাদকে অব্যাহতি দিয়ে ওই পদে অন্তর্ভুক্ত করা হয় বায়েজীদ ভূঁইয়াকে।

দলের নেতাকর্মীরা জানিয়েছেন, সভাপতি পদে জেলা কমিটির বর্তমান আহ্বায়ক এ কে এম সালাহ উদ্দিন টিপু ছাড়া কোনো প্রার্থী নেই। তিনিই বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি হতে যাচ্ছেন।  সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির যুগ্ম আহ্বায়ক শেখ জামাল রিপন, বায়েজীদ ভূঁইয়া, সদস্য আবদুল্লাহ আল নোমান ও জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক রহমতউল্যা বিপ্লব প্রার্থী। তবে বায়েজীদ ও নোমানের প্রচার-প্রচারণা তুঙ্গে। তাঁরা কাউন্সিলরদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইছেন।

দলীয় সূত্র জানায়, সম্মেলন সফল করতে প্রায় ২০ হাজার নেতাকর্মী জড়ো করার পরিকল্পনা রয়েছে। ১০ দিন ধরে জেলাজুড়ে মাইকে প্রচার চলে। প্রতিটি শাখায় প্রস্তুতি সভা করা হয়। শুভেচ্ছা মিছিল ও মোটর শোভাযাত্রা করেও জানান দেওয়া হয় নিজেদের অবস্থান।

সাধারণ সম্পাদক প্রার্থী বায়েজীদ ভূঁইয়া বলেন, ‘২০০৮ সাল থেকে আমি যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত। দলকে সুসংগঠিত করার জন্য আমি তৃণমূল পর্যায়ে কাজ করেছি। রাজনৈতিক শ্রমের মূল্যায়ন করে আমাকে নির্বাচিত করবেন বলে আমি আশা করছি। ’

সভাপতি প্রার্থী এ কে এম সালাহ উদ্দিন টিপু বলেন, ‘সব আন্দোলন-সংগ্রামে যুবলীগের নেতাকর্মীরা জীবন বাজি রেখে রাজপথে ছিল। সম্মেলনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। কাউন্সিলরদের মতামত ও কেন্দ্রীয় নেতারা যে সিদ্ধান্ত নেন, আমি তা মেনে নেব। ’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন