একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ মে, ২০১৯ ৪:০৬ অপরাহ্ণ

এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম আজ রবিবার (১২ মে) থেকে শুরু হয়েছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল দুপুরে ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তনে অনলাইনে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘শিক্ষার সর্বস্তরে সমন্বিত ভর্তি কার্যক্রম চালু করা হবে।’

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়াম্যান  জিয়াউল হক বলেন, ‘পাসের হারের ওপর ভিত্তি করে সরকারি ও বেসরকারি কলেজগুলোকে তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানে পাসের হার ৭০ শতাংশ সেসব প্রতিষ্ঠানে এ ক্যাটাগরি, ৭০-৫০ শতাংশ হলে বি ক্যাটাগরি এবং ৫০ শতাংশের নিচে হলে সি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।’

ভর্তি নীতিমালা অনুযায়ী, ১২ মে থেকে অনলাইন ও এসএমএসে আবেদন নেওয়া শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

নীতিমালা অনুযায়ী, আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে উত্তীর্ণরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির ক্ষেত্রে এবার পাসের বছরের পরিবর্তে বয়স নির্ধারণ করে দেওয়া হয়েছে সর্বোচ্চ ২২ বছর।

এবছরও সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে।

অনলাইনের (www.xiclassadmission.gov.bd) পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করে ভর্তির আবেদন করা যাবে।

নীতিমালা বলা হয়েছে, যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন তাদেরকেও একই সময়েরে মধ্যে আবেদন করতে বলা হয়েছে। আগামী ২৪-২৬ মে’র মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ ও ৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

আগামী ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১-১৮ জুনের মধ্যে যে কলেজে তারা ভর্তি হতে পারবে তা এসএমএসে নিশ্চিত করতে হবে।

২১ জুন দ্বিতীয় পর্যায়ে এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্যায়ে তালিকায় থাকা শিক্ষার্থীরা ২২-২৩ জুন এবং তৃতীয় তালিকায় থাকাশিক্ষার্থীদের ২৬ জুন ফল জানানো হবে। ২৭ -৩০ জুন ভর্তি শেষে ১ জুলাই ক্লাস শুরু হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন