একক আধিপত্য হারাবে বিজেপি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ এপ্রিল, ২০১৯ ৩:৪৪ অপরাহ্ণ
(FILES) In this file photo taken on April 3, 2019 Indian supporters of the Bharatiya Janata Party (BJP) shout slogans surrounding a man wearing a mask of Indian Prime Minister Narendra Modi at a campaign rally ahead of the national elections in Siliguri. - Stern, sharp and shrewd, Narendra Modi fought his way off the streets to become one of India's most popular and most polarising prime ministers. (Photo by DIPTENDU DUTTA / AFP) / To go with 'INDIA-VOTE-MODI,PROFILE" by Tim WITCHER

লোকসভা নির্বাচনে এবার আর একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না ক্ষমতাসীন বিজেপি। বরং গত বারের চেয়ে কম পাবে ৬০টি আসন। এককভাবে মাত্র ২২২টি আসন পেতে পারে দলটি। শরিকদের নিয়ে টেনেটুনে ২৬৭টি।

‘ম্যাজিক ফিগার’ তথা সরকার গঠনের জন্য দরকারি ২৭২টি আসন থেকে পাঁচ আসন কম পাবে। বিপরীতে গতবারের চেয়ে কয়েক গুণ ভালো ফলাফল করবে কংগ্রেস। রাহুল গান্ধী নেতৃত্বাধীন ইউপিএ জোট পেতে পারে ১৪২টি আসন।

তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি (সপা), বহুজন সমাজ পার্টি (বসপা) ও আম আদমি পার্টির (আপ) মতো দলগুলো মিলে পেতে পারে মোট ১৩৪টি আসন। সেন্টার ফর ভোটার অপিনিয়ন অ্যান্ড ট্রেন্ডস ইন ইলেকশন রিসার্চের (সিভোটার) সর্বশেষ সমীক্ষায় লোকসভা নির্বাচন ২০১৯-এর ফলাফলের এ চিত্র উঠে এসেছে।

আগামী বৃহস্পতিবার থেকে (১১ এপ্রিল) লোকসভা নির্বাচন। নির্বাচনকে সামনে করে ১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত ৪৫ হাজারেরও বেশি ভোটারের মতামত যাচাই করেছে সিভোটার। জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, এবার এককভাবে সরকার গঠন করতে পারবে না নরেন্দ্র মোদির বিজেপি।

তবে ভোটপ্রাপ্তির হার ও সম্ভাব্য আসন সংখ্যায় বাকিদের চেয়ে অনেকটাই এগিয়ে থাকবে বিজেপির এনডিএ জোট। মোট ৫৪৩টি আসনের মধ্যে সরকার গড়তে ২৭২টি আসন দরকার। শরিকদের নিয়ে মোদির এনডিএ ২৬৭টি আসন পেতে পারে। পেতে পারে মোট ভোটের ৪১.৩ শতাংশ। ২০১৪ সালে বিজেপি এককভাবে পেয়েছিল ২৮২টি আসন। জোটবদ্ধভাবে ৩৩৪টি।

সমীক্ষা অনুসারে ২০১৪ সালের চেয়ে প্রায় চারগুণ আসন পাবে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ। গতবার যেখানে ৬০টি আসন ছিল এবার সেখানে ১৪২টি আসন পেতে পারে তারা। ভোট পেতে পারে ৩০.৭ শতাংশ। তৃণমূল, বাম, এসপি, বিএসপি বা আপ’র মতো অন্য দলগুলো পেতে পারে ১৩৪টি আসন। গতবার দলগুলো মোট ১৪৯টি আসন পেয়েছিল। মোট ভোটের ২৭.৪ শতাংশ ভোট পেতে পারে এই দলগুলো। অনেক সময় এই সব সমীক্ষা একেবারেই না মিললেও এতে জনমতের একটা প্রতিফলন পড়ে বলে মনে করা হয়। সিভোটারের দাবি, এক মাসেরও বেশি সময়ে দেশের বিভিন্ন অংশের ৪৫,১৩৪ জন ভোটারের সঙ্গে কথা বলে তারা এই সমীক্ষার ফলাফল তৈরি করেছে।

গত লোকসভা নির্বাচনে বিজেপি একাই পেয়েছিল ২৮২টি আসন। এবার অমিত শাহের দল ৬০টি আসন খুইয়ে ২২২টি পেতে পারে বলে সমীক্ষায় পূর্বাভাস দেয়া হয়েছে। শিবসেনাসহ এনডিএর অন্য শরিকদলগুলো ৪৫টি আসন পেতে পারে। অন্যদিকে ২০১৪’র নির্বাচনে কংগ্রেসের আসন ছিল ৪৪টি। এবার অনেকটা বাড়লেও রাহুলের দল তিন অংকে পৌঁছতে পারবে না বলে সমীক্ষাতে বলা হয়েছে। তবে কংগ্রেস জোট ৩০.৭ শতাংশ ভোট পেতে পারে।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে অখিলেশ যাদব ও মায়াবতীর মহাজোটের কাছে অমিত শাহের দল বেশ কিছু আসন খোয়াতে পারে বলে সমীক্ষায় উঠে এসেছে। গত নির্বাচনে এই রাজ্যে ৮০টির মধ্যে ৭৩টিই পেয়েছিল বিজেপি ও তাদের শরিকেরা। এবার তা ৩২-এ দাঁড়াতে পারে। মহাজোট পেতে পারে ৪৪টি আসন। আলাদাভাবে লড়ে কংগ্রেস উত্তরপ্রদেশে চারটি আসন পেতে পারে।

আবার বিহারে রামবিলাস-নিতীশের সঙ্গে বিজেপির জোট ৪০টির মধ্যে ৩৪টি আসন পেতে পারে। লালু ও কংগ্রেস জোট পেতে পারে ছয়টি। গুজরাটেও ২৬টির মধ্যে ২৪টি পেতে পারে বিজেপি। মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপি হারলেও কয়েক মাসের মধ্যে লোকসভা নির্বাচনে ২৯টির মধ্যে ২৩টি আসন পেতে পারে এনডিএ। মহারাষ্ট্রেও ৪৮টির মধ্যে ৩৫টি পাওয়ার সম্ভাবনা এনডিএর। ইউপিএ এ রাজ্যে পেতে পারে ১৩টি আসন। দিল্লিতে বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি বিপুলভাবে জিতলেও লোকসভায় তারা কোনো আসন পাচ্ছে না বলেই এই সমীক্ষার অনুমান। সাতটি আসনই জিততে পারে এনডিএ। আবার পাঞ্জাবে ১৩টি আসনের মাত্র একটি মোদির জোট জিততে পারে বলে পূর্বাভাস মিলছে। বাকি ১২টি পেতে পারে ইউপিএ।

সিভোটারের পাশাপাশি এবিপি আনন্দের পৃথক দুই সমীক্ষা মতে বিরোধী দল হিসেবে পশ্চিমবঙ্গে বিজেপির উল্লেখযোগ্য উত্থানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ইঙ্গিত মিলছে, বামপন্থীদের আরও ক্ষয়ের এবং কংগ্রেসের অস্তিত্ব জিইয়ে রাখারও। রাজ্যে বজায় থাকছে তৃণমূলের আধিপত্য। দুটি সমীক্ষাতেই দেখা যাচ্ছে, তৃণমূলের আসন গতবারের মতোই ৩৪টির ধারে কাছেই থাকবে।

সিভোটার সমীক্ষা মতে, তৃণমূল বাংলায় ৩১টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে। মালদহ উত্তর তার মধ্যে উল্লেখযোগ্য। কারণ এই কেন্দ্রে পরপর দু’বার কংগ্রেসের টিকিটে জেতা সংসদ সদস্য মৌসম নূর সদ্য তৃণমূলে যোগ দিয়ে জোড়া ফুলের প্রার্থী হয়েছেন। একইভাবে চমকপ্রদ হল কৃষ্ণনগর কেন্দ্রে তৃণমূলের পরাজয়ের সম্ভাবনা। সেখানে ২০১৪-এর প্রবল মোদি হাওয়াতেও বিজেপি জিততে পারেনি। পরপর দু’বার জিতেছিলেন অধুনা সরে যাওয়া বিতর্কিত তৃণমূল সংসদ সদস্য অভিনেতা তাপস পাল। এই কেন্দ্রে সংখ্যালঘু ভোট যথেষ্ট। তাই সেখানে এবার বিজেপির জেতার ইঙ্গিত অনেকের মতে বিস্ময়কর। বিজেপির জয়ের সম্ভাবনার ক্ষেত্রে কোচবিহার এবং আলিপুরদুয়ার, দু’টি কেন্দ্রের নাম উঠে এসেছে সমীক্ষায়। এ ছাড়াও বিজেপি গতবারের জেতা দুটি আসন দার্জিলিং এবং আসানসোল ধরে রেখে এবার তৃণমূলের কাছ থেকে ব্যারাকপুর ও বালুরঘাট ছিনিয়ে নিতে পারে বলে সমীক্ষার ইঙ্গিত।

মোদি যা দিয়েছেন নেহেরু-ইন্দিরা তা পারেননি-বরুণ গান্ধী : নিজের পরিবারের বিরুদ্ধে কথা বলা স্বভাব বরুণ গান্ধীর নতুন নয়। নির্বাচন এলেই তা বানের জলের মতো হুড়মুড়িয়ে ছোটে তার মুখ থেকে। কিন্তু এবারই প্রথম নিজের ‘চৌদ্দপুরুষকে’ নিয়ে হাটের মাঝে ন্যাড়া করে দিলেন বিজেপি প্রার্থী বরুণ। বললেন, ভারতকে মোদি যে সম্মান দিয়েছেন, নেহরু-ইন্দিরা-রাজীবরা তা পারেননি!

প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি কেমন? এক নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী হিসেবে মোদির ভূয়সী প্রশংসা করতে গিয়ে নিজের পরিবারের পূর্বতন প্রধানমন্ত্রীদের কাজ নিয়ে সংশয় প্রকাশ করলেন বরুণ গান্ধী। সরাসরি নাম না করলেও ভারতের প্রথম প্রধানমন্ত্রী বরুণের বাবার নানা জওহরলাল নেহেরু, দাদি ইন্দিরা গান্ধী এবং চাচা রাজীব গান্ধীর দায়িত্ব পালন নিয়ে সমালোচনা করলেন তিনি। তবে এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি কংগ্রেস।

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের পিলিভিট আসনে লড়ছেন সঞ্জয় গান্ধী এবং মানেকা গান্ধীর ছেলে বরুণ। রোববার নির্বাচনী প্রচারে তিনি পিলিভিটে জনসভা করেন। সেই জনসভায় তিনি বলেন, ‘ভীষণ সততার সঙ্গে বলছি, আমার পরিবারেরও কয়েকজন দেশের প্রধানমন্ত্রী ছিলেন। কিন্তু আজ যে সম্মান নরেন্দ্র মোদি দেশকে এনে দিয়েছেন, আর কেউ দেশের জন্য তা করতে পারেননি। এই মানুষটি দেশের জন্য বাঁচেন এবং দেশের জন্য মৃত্যুকে বরণ করে নেবেন। তিনি শুধু দেশের জন্যই ভাবেন।’ জনগণের সামনে নরেন্দ্র মোদির সততার প্রশংসা করেন বরুণ। নরেন্দ্র মোদিকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত বলে মন্তব্য করে তিনি বলেন, ‘বাজপেয়িজি খুব সাধারণ পরিবারের ছেলে ছিলেন, মোদিজিও অর্থনৈতিকভাবে দুর্বল পরিবার থেকে উঠে এসেছেন… এই পাঁচ বছরে তার ওপর একটাও দুর্নীতির দাগ লাগেনি।

মুখ ফিরিয়ে নিচ্ছে শহরবাসী

২০১৯-এর ফাইনাল যুদ্ধের আর বাকি দুদিন। ক্ষমতায় ফিরে আসতে যেমন মরিয়া বিজেপি, তেমনই কংগ্রেস-সহ বিরোধী দলগুলো চাইছে মোদি-রাজের অবসান। এই উত্তেজনার মধ্যেই শহুরে ভোটাররা কোনদিকে, তাদের মন বোঝার চেষ্টা করল ভারতের অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস।

মোদিই আবার গদিতে

টাইমস অব ইন্ডিয়ার টাইমসমেগাপোল সমীক্ষা মতে, বিজেপি এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এবার সরকার গঠন করতে পারে মোদি নেতৃত্বাধীন এনডিএ জোট। জরিপে অংশ নেয়া ৮৩ শতাংশ উত্তরদাতা এমনটাই মনে করছেন। ১১ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় দুই লাখ উত্তরদাতার মতামতের ওপর ভিত্তি করে এ ফলাফল প্রস্তুত করা হয়েছে বলে দাবি করেছে সংবাদ মাধ্যমটি। জরিপ মতে, এখনই নির্বামোদিকে প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ ৮৪ শতাংশ উত্তরদাতার। প্রধানমন্ত্রী হিসেবে পছন্দে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। এরপর যথাক্রমে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি ও উত্তরপ্রদেশভিত্তিক সমাজবাদী পার্টির নেত্রী ও নিুবর্ণের ‘চোখের মণি’ খ্যাত মায়াবতী।

বিজেপির আশায় জল

রিপোর্ট বিজেপির আশায় জল ঢেলে দিল এডিআর। শহুরে ভোটাররা বিজপি থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছেন, এমনই প্রবণতা উঠে এসেছে সমীক্ষায়। ভোটারদের কাছে ২৪টি গুরুত্বপূর্ণ প্রশ্ন রাখা হয়েছিল। এতে শহুরে ভোটাররা ক্ষোভ এবং হতাশা ব্যক্ত করেছেন মোদি সরকারের প্রতি। ভোটাররা গড়ের নিচে রেটিং দিয়েছেন মোদি সরকারকে। তাদের মতে, স্বাস্থ্য থেকে শিক্ষা, কর্মসংস্থান থেকে স্থানীয় পরিষেবা- সব কিছুতেই পিছিয়ে বিজেপি।

৫১.৬০ শতাংশ বাসিন্দা বলছেন কর্মসংস্থানই সব থেকে গুরুত্বপূর্ণ। সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ক্ষেত্রে কিছু করতে পারেনি মোদি সরকার। শুধু ভূরিভুরি প্রতিশ্রুতি দিয়ে গিয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন