বিশ্বের সর্বাধুনিক যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ এপ্রিল, ২০১৯ ১২:০৮ অপরাহ্ণ
A Lockheed Martin F-35 jetfighter performs during a demonstration in Le Bourget on June 16, 2017 prior to the opening of the International Paris Air Show on June 19. (Photo by ERIC PIERMONT / AFP)

জাপানের প্রশান্ত মহাসাগরীয় উপকূলে দেশটির একটি এফ-৩৫ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানের পাইলট নিখোঁজ রয়েছেন।

মার্কিন কোম্পানি লকহিড মার্টিন কর্তৃক তৈরি এফ-৩৫ যুদ্ধবিমানকে বিশ্বের সর্বাধুনিক যুদ্ধবিমানগুলোর একটি মনে করা হয়।

কর্তৃপক্ষ বুধবার জানায়, প্রশান্ত মহাসাগরীয় উপকূলে বিধ্বস্ত যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ পেয়েছে তল্লাশি এবং উদ্ধারকারী টিম। তবে পাইলট এখনো নিখোঁজ রয়েছেন।

এয়ার সেল্ফ ডিফেন্স ফোর্স (এএসডিএফ) মুখপাত্র বলেন, “আমরা ধ্বংসাবশেষ পেয়েছি এবং মনে করছি এটি বিধ্বস্ত যুদ্ধবিমানেরই। এখনো পাইলট নিখোঁজ রয়েছেন।”

কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, যুদ্ধবিমানটি এক বছরেরও কম পুরোনো। জাপানে অ্যাসেম্বল করা প্রথম এফ-৩৫ যুদ্ধবিমান এটি। মঙ্গলবার ২৮ মিনিটেরও কম সময় এটি আকাশে উড়েছিল।

প্রায় দুই দশক আগে সার্ভিসে আসা এফ-৩৫ ভার্সনের সর্বাধুনিক এই যুদ্ধবিমানের এনিয়ে দ্বিতীয়টি বিধ্বস্ত হলো। প্রথমটি বিধ্বস্ত হয় গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনায়।

বিধ্বস্ত হওয়া যুদ্ধবিমানটিসহ জাপানের পঞ্চম প্রজন্মের এ ধরনের ১৩টি এফ-৩৫ যুদ্ধবিমান রয়েছে। তবে এটিই জাপানের মিতসুবিশি ভারী শিল্পে স্থানীয়ভাবে প্রথম অ্যাসেম্বল করা হয়। প্রথম চারটি এফ-৩৫ যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণের জন্য হস্তান্তর করে লকহিড মার্টিন কোম্পানি। পরে জাপানে আনা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন