আয়ুর্বেদিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর হবে

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১১:১৪ অপরাহ্ণ

বিব্রতকর এই সমস্যাটির ভুক্তভোগী কমবেশি অনেকেই।

চিকিৎসাশাস্ত্রে এই সমস্যাটিকে বলা হয় হ্যালিটোসিস (Halitosis). মূলত লুকায়িত শারীরিক কোন সমস্যার ফলেই মুখে দুর্গন্ধ তৈরি হয়। দীর্ঘদিন যাবত শারীরিক সমস্যাগুলো অলক্ষ্যে থাকার ফলে এই সমস্যাটি দেখা দেয়।

তবে বেশিরভাগ ক্ষেত্রে হ্যালিটোসিস দেখা দেয় প্রধান দুইটি কারণে- দাঁত ও দাঁতের মাড়ির সমস্যার ফলে এবং অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের ফলে।

অবশ্যই দাঁতের যত্ন নেওয়া ও সুনিয়ন্ত্রিত খাদ্যাভাসের মাধ্যমে এই সমস্যাটি দূর করা সম্ভব। তবে তার জন্য প্রয়োজন হবে বেশ লম্বা সময়ের। আয়ুর্বেদিক উপায়ে প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে নিয়মিত ব্যবহার করলে খুব দ্রুত ও সহজেই এই সমস্যার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

মধু, আদা ও লেবুর মিশ্রণ

এই মিশ্রণটি শুধু মুখের দুর্গন্ধ দূর করতেই নয়, স্বাস্থ্যের জন্যেও দারুন উপকারি। মিশ্রণটি তৈরি করতে সমপরিমাণ মধু, আদার রস ও লেবুর রস মিশিয়ে খেতে হবে। অথবা এই মিশ্রণের সাথে এক কাপ পরিমাণ পানি মিশিয়ে কুলকুচি করতে হবে।

মেথি ও তেজপাতার চা

শুধু চুলের জন্য নয়, মুখের বাজে গন্ধ দূর করতেও কার্যকরি ভূমিকা পালন করে মেথি। তবে এর সাথে মিশিয়ে নিতে হবে তেজপাতা। দুই কাপ পানিতে এক চা চামচ মেথি ও দুইটি বড় তেজপাতা দিয়ে ফুটিয়ে নিতে হবে। পানি টেনে এক কাপ হয়ে গেলে নামিয়ে চায়ের মতো পান করতে হবে। ভালো ফলাফলের জন্য প্রতিদিন এক কাপ এই চা পান করতে হবে।

এলাচের বীজ

মুখের বাজে গন্ধ দূর করতে সবচেয়ে দ্রুত ও কার্যকরি উপাদান হলো এলাচ। বিশেষত কোন অনুষ্ঠানে যাওয়ার পূর্বে এলাভ ব্যবহার করতে পারেন বিব্রতকর কোন পরিস্থিতি এড়াতে চাইলে। দুই-তিনটি এলাচের বীজ ভালোভাবে চাবিয়ে পানি দিয়ে কুলকুচি করে নিতে হবে। এতে মুখের দুর্গন্ধ দূর হবে এবং লম্বা সময় পর্যন্ত মুখ ফ্রেশ থাকবে।

বিভিন্ন মশলার মিশ্রণ

লবঙ্গ, দারুচিনি, এলাচ, সুপারি, কালো গোলমরিচ, জিরা ও কর্পূর একসাথে মিশিয়ে পানিতে ফুটিয়ে নিতে হবে। রঙ ছাড়লে নামিয়ে কুসুম গরম অবস্থায় কুলকুচি করে নিতে হবে।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন