আজ ‘বুমবুম’ আফ্রিদির জন্মদিন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ মার্চ, ২০২১ ২:৩৬ অপরাহ্ণ

পাকিস্তান সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির আজ ৪২তম জন্মদিন। ১৯৮০ সালের এই দিনে পাকিস্তানের খাইবার এজেন্সিতে জন্মগ্রহন করেন তিনি। মারমুখি ব্যাটিং করায় ক্রিকেট বিশ্বে তিনি ‘বুম বুম’ আফ্রিদি নামেও পরিচিত।

আফ্রিদিকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আইসিসির ফেসবুক পেজে লেখা হয়েছে, ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ক্রিকেটারকে জন্মদিনে শুভেচ্ছা।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক পোস্টে অবশ্য নিজের ৪৪তম জন্মদিনের কথা উল্লেখ করেছেন আফ্রিদি, ‘সুন্দর সুন্দর জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞতা। ৪৪ হয়ে গেলাম আজ! আমার পরিবার আর সমর্থকরাই আমার বড় পুঁজি।’

১৯৯৬ সালে মাত্র ১৬ বছর বয়সে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার মাঠে নেমেছিলেন আফ্রিদি। যে ম্যাচে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে বিশ্বকে তাক লাগিয়ে দেন এ ডানহাতি ব্যাটসম্যান। সেই থেকে ক্রিকেট বিশ্ব মাতিয়ে যাচ্ছেন তিনি। এরইমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন তিনি। তার আগে এ তারকা পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট, ৩৯৮টি ওয়ানডে ও ৯৮টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড ৪৭৬টি ছক্কা হাঁকানোর কীর্তিও আছে আফ্রিদির ঝুলিতে। এছাড়া বল হাতে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট (৯৭) তুলে নেওয়ার রেকর্ডও তার। তার ক্যারিয়ারে ৩৯৮টি ওয়ানডে ম্যাচে ৮০৬৪ রান আর ৩৯৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন আফ্রিদি। পাকিস্তানের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে ৫২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডও আছে তার নামে।

এছাড়া ২৭ টেস্টের ক্যারিয়ারে মাত্র ৫ সেঞ্চুরি আর ৮ ফিফটি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। অন্যদিকে ৯১ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৪১৬ রান করেন। তবে আফ্রিদিকে শুধু ব্যাটিং দিয়ে মাপলে চলবে না। তার বোলিং হচ্ছে আসল শক্তির জায়গা। বোলার হিসেবে যেকোনো মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য আছে তার।

৩৯৮ ওয়ানডেতে হাত ঘুরিয়ে ৩৯৫ উইকেট (৯ ম্যাচে ৫ উইকেট নেওয়ার কীর্তিও আছে) তার বোলিং সামর্থ্যকে ঠিক তুলে ধরতে সক্ষম নয়। স্পিন বোলার হলেও তার বলের গতি প্রায়ই ব্যাটসম্যানদের বিভ্রান্ত করে দেয়।

সম্প্রতি আফ্রিদি খেললেন পাকিস্তান সুপার লিগে (পিএসএল)।  খেলা ছাড়ার বিষয়ে সম্প্রতি তিনি বলেছেন, ভক্তদের ইচ্ছায় আরও দু-এক বছর ব্যাট-বলের লড়াই চালিয়ে যাবেন তিনি।

পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছেন আফ্রিদি। এরআগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরে সিরিজ সেরা আর পরের আসরের ফাইনালে ম্যাচসেরা নির্বাচিত হয়েছিলেন আফ্রিদি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন