অবৈধ বোলিং অ্যাকশন, আবারো নিষিদ্ধ হাফিজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৬ ডিসেম্বর, ২০১৯ ১:৪০ অপরাহ্ণ

অবৈধ বোলিং অ্যাকশনের কারণে আবারো নিষিদ্ধ হলেন মোহাম্মদ হাফিজ। এবার আন্তর্জাতিক ক্রিকেট  থেকে নয়, ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট থেকে। এর ফলে এ নিষেধাজ্ঞা বহাল থাকা পর্যন্ত ইংল্যান্ড ক্রিকেটের সকল প্রতিযোগিতায় বোলিং থেকে বিরত থাকতে হবে। তবে নিজেকে প্রমাণের জন্য আবারও বোলিং অ্যাকশন পরীক্ষা দিতে প্রস্তত বলে জানিয়েছেন ৩৯ বছর বয়সী এই অলরাউন্ডার। 

জানা গেছে, গত ৩০ আগস্ট ভাইটালিটি ব্ল্যাস্ট টি-টোয়েন্টি টুর্নামেন্টে কাউন্টি দল মিডলসাক্সের হয়ে সামারসেটের বিপক্ষে খেলতে নামেন মোহাম্মদ হাফিজ। সেই ম্যাচ শেষে হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন মাঠের আম্পায়ার। এরপর লাফবরো বিশ্ববিদ্যালয়ে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন হাফিজ। কিন্তু পরীক্ষার মাঠে বল ডেলিভারির সময় ১৫ ডিগ্রির বেশি তার কনুই বাক নিয়েছিল বলে প্রমাণিত হয়। এরপরে গতকাল মঙ্গলবার লর্ডসে তার আপিলের বিপরীতে তাকে নিষিদ্ধের ঘোষণা দেয় ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট। 

এ ব্যাপারে এক বিবৃতিতে হাফিজ বলেন, ’ইসিবির বোলিং রিভিউ কমিটির প্রতিবেদন পেয়েছি। পরীক্ষা প্রক্রিয়ায় ত্রুটি থাকলেও, যা বোলিং রিভিউ কমিটি অনুমোদন করেছে, আর এ প্রতিবেদন বিশ্বের পরীক্ষিত একজন অলরাউন্ডার হিসেবে আমার সুনামের ক্ষতিসাধন করলেও তা মেনে নিয়েছি। ইসিবির নিয়ম অনুযায়ী আইসিসি অনুমোদিত সেন্টারে স্বাধীনভাবে (বোলিং অ্যাকশন) বিশ্লেষণের জন্য আমি প্রস্তুত।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন