৮০ বছর বয়সেও রিকশা চালাতে হয় বৃদ্ধ নুর মোহাম্মদের

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ জুন, ২০২০ ৪:০৪ অপরাহ্ণ

বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর। যেক কোন সময় পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে হবে ওপারে। তবুও জীবনের সাথে সংগ্রাম করে যাচ্ছেন ৮০ বছরের নুর মোহাম্মদ। রিক্সার প্যাডেলের সাথে ঘোরে নিজের প্রতিদিনের ভাগ্যের চাকাও। যৌবন থেকে রিক্সা চালিয়েই সংসারের হাল ধরেন তিনি। আজ জীবন সঙ্গিনী নেই।

চলে গেছে পৃথিবী চেড়ে। ছেলে মেয়ে থাকলেও নিজে রোজগার করে চলতে হয়। বাড়িতে প্রতিবন্ধি মেয়ে চেয়ে থাকে বাবা কখন আসবে। বাবা আসলেই ভাত রান্না হবে। বয়সের ভারে রুজিও একদম কম। প্রতিদিন যা রুজি হয় তা দিয়েই কোন রকম দিন পার করে বৃদ্ধ নুর মোহাম্মদ। কিন্তু চলমান লকডাউনে সীমাহীন কষ্টে বৃদ্ধ নুর মোহম্মদ। রিক্সা না চালালে যে কপালে ভাত জোটে না। তাই তো চেয়ে আছে কবে লকডাউন ছাড়বে।

নুর মোহাম্মদ লক্ষীপুর সদর উপজেলার পূর্ব মান্দারির জগার পুকুর পাড় এলাকার মৃত আক্কাস মিয়ার ছেলে। তার ৫মেয়ে ও ২ছেলে। চার মেয়েকে বিয়ে দিলেও এক মেয়ে বুদ্ধি প্রতিবন্ধি হওয়ায় তাকে বিয়ে দেওয়া সম্ভব হয় নি। ২ছেলে বিয়ে করে আলাদা থাকে। একজন এলাকায় রিক্সা চালায় অন্যজন চট্টগ্রামে কাজ করে। মেয়েদের খোঁজখবরও এই বৃদ্ধ বাবাকেই নিতে হয়।

চলমান করোনা প্রভাবে লকডাউনের কারণে বিপাকেও পড়তে হয়েছে তাকে। রিক্সা বন্ধ থাকায় খাবারে কষ্ট হয়েছে। পরে রিক্সা নিয়ে বের হলে যাত্রী না পেয়ে হতাশায় বাড়ি যাওয়ার পথে পুলিশের পক্ষ থেকে খাদ্য সহায়তা করা হয়। নিয়মিত বয়স্ক ভাতা পেলেও প্রতিবন্ধি মেয়ে পারুল পায় না প্রতিবন্ধি ভাতা।

করোনাকালে জনপ্রতিনিধির কাছ থেকে ৫কেজি চাল ও কিছু খাদ্য সহায়তা পেয়েছে মাত্র। প্রতিদিন গড়ে তার রুজি ৫০-৬০টাকা। বয়স বেশি হওয়ায় অনেকেই তার রিক্সায় উঠতে চায় না। শরীরও মানায় না। তাই কিছুক্ষন চালিয়ে বাড়িতে চলে যান। আবার কখনো কখনো অসুস্থ হলে রুজি তো একদমই বন্ধ হয়ে যায়।

বৃদ্ধ নুর মোহাম্মদ বলেন, বয়সের কারণে রিক্সা চালাতে পারছি না। যাত্রীরাও উঠতে চায় না। যেদিন রিক্সা নিয়ে বের হই ৫০-৬০টাকা রুজি হয়। মাঝে মাঝে কপাল ভালো থাকলে ১০০টাকাও রুজি হয়। এ দিয়েই কোন রকম বাবা- মেয়ের দিন কাটে। মেয়ে বুদ্ধি প্রতিবন্ধি হওয়ায় প্রায় সমস্যা পড়তে হয়। রান্নায় প্রায়ই এলোমেলো করে পেলে। ছেলেরা থাকলেও মাঝে মাঝে খবর নেই। তারা তাদের পরিবার নিয়ে আলাদা আছে। আল্লাহ যে কয়দিন হায়াত দেয় সে কদিন নিজের রুজিতেই চলতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন