২ মাস পর খুলেছে আল আকসা মসজিদ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩১ মে, ২০২০ ৪:১০ অপরাহ্ণ

জেরুজালেমের ঐতিহাসিক আল-আকসা মসজিদ খুলে দেওয়া হয়েছে আজ। করোনাভাইরাসের এই দুর্যোগে বন্ধ করে দেওয়া হয়েছিল মসজিদটি। দুই মাস পর আজ রবিবার ভোরে মসজিদটির চত্বর খুলে দেওয়া হয়েছে। মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে ধরা হয় মসজিদটিকে। সৌদি আরবের মক্কা ও মদিনার পরই আল-আকসার স্থান। মসজিদ চত্বরটি ইসরায়েলের অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত। গত মার্চে মসজিদটি বন্ধ করে দেয় ইসরায়েল কর্তৃপক্ষ।

আজ রবিবার ফজরের নামাজের আগে মসজিদ চত্বর উন্মুক্ত করে দেওয়া হয়। মুসল্লিরা প্রবেশের অনুমতিও পান। মসজিদে সবাই মাস্ক পরে প্রবেশ করেছেন। এ সময় মুসল্লিদের অভিনন্দন জানান আল-আকসার মসজিদের পরিচালক ওমর আল-কিসওয়ানি।

আজ রবিবার ওই চত্বরের আল-আকসা মসজিদের পাশাপাশি খুলে দেওয়া হয় বিখ্যাত ডোম অব দ্য রকও। মুসলমানদের বিশ্বাস, মিরাজের রাতে এখান থেকে তাদের নবী হজরত মোহাম্মদ (স.) আল্লাহর সান্নিধ্য লাভের জন্য ঊর্ধ্বাকাশে গমন করেছিলেন।

এর আগে গত শুক্রবার আল-আকসা মসজিদের গ্র্যান্ড খতিব ও ইমাম ইকরামা সাইদ সাবরিকে আটক করে ইসরায়েলি বাহিনী। বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমে তার বাসভবনে ইসরারেলি গোয়েন্দা বাহিনী মোসাদের সদস্যরা হানা দেয়। ঈদুল ফিতরের সময় আল-আকসা প্রাঙ্গণে ঈদের নামাজ পড়তে আসলে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর বাধার মুখে পড়েন ফিলিস্তিনিরা। অনেককে আটকও করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন