২৪ ঘণ্টায় ইতালিতে সুস্থ ১০২২,মারা গেছেন ৬৩৬ জন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ এপ্রিল, ২০২০ ৩:১৩ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালিতে আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা দিন দিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার ২২ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও পর্যন্ত ইতালিতে সুস্থ হয়েছেন ২২ হাজার ৮৩৭ জন।

সোমবার (৬ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, গত একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৬৩৬ জন ও নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯৯ জন। দেশটিতে এখনও পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছে ১৬ হাজার ৫২৩ জন এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৩২ হাজার ৫৪৭ জন।

এদিকে করোনা মোকাবেলায় ডাক্তারদের সহায়তায় এবার রোবট চিকিৎসক নামিয়েছে ইতালি। নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা ভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট।

কখনো আবার ওষুধ খাইয়ে দিচ্ছে। ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবট।

দেশটিতে আশার আলো দেখাচ্ছে এসব চিকিৎসক রোবট। এর ফলে কোভিড-১৯ রোগীর পাশাপাশি বেঁচে যাচ্ছে চিকিৎসকদের জীবনও। এতে আনন্দ-উচ্ছাস প্রকাশ করছেন ডাক্তার-নার্সরা। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন দেশেও শুরু হয়েছে রোবটের ব্যবহার।

ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে ৭ হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী স্বাস্থ্যসেবা দিতে করোনা আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছেন।

করোনার বিস্তার ঠেকাতে মরিয়া ইতালি সরকার। দেশটির প্রায় ৬ কোটি নাগরিকদের সব ধরনের সুযোগ-সুবিধা, খাদ্যসামগ্রীর নিশ্চয়তার জন্য সামরিক বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন।


মতামতের জন্য সম্পাদক দায়ী নন