১১০ বছর বয়সেও ভাগ্যে জোটেনি বয়স্ক ভাতা!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জুলাই, ২০২০ ৩:২৭ অপরাহ্ণ

ভূরুঙ্গামারীতে ১১০ বছর বয়সেও বয়স্ক ভাতা জোটেনি তফিল উদ্দিনের ভাগ্যে। চেয়ারম্যান বলছেন, তার নাম তালিকা করে উপজেলা সমাজসেবা অফিসে পাঠিয়েছি। কিন্তু উপজেলা সমাজসেবা অফিসে খোঁজ নিয়ে জানা যায়, তলিকায় তফিল উদ্দিন নামে কোনো নাম নাই।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার নাম তফিল উদ্দিন, পিতা মৃত উমেদ আলী, পরিচয়পত্র নম্বর ৪৯১০৬৩৮৪৬৬৭৩৮। জন্ম তারিখ ২৯ নভেম্বর ১৯১১। সে মতে বর্তমানে তার বয়স ১১০ বছর। উপজেলার বঙ্গসোনাহাট ইউনিয়নের কানিপাড়া গনাইরকুটি (চৌধুরী বাজার) গ্রামে তার বাড়ি। এলাকাবাসী ও স্বজনদের দাবি, পরিচয়পত্রে জন্ম সাল ভুল রয়েছে। তার প্রকৃত বয়স ১৩০ বছর। তার পরিচয়পত্রে জন্ম তারিখ অনুযায়ী তিনি একাধারে তৎকালীন বৃটিশ, পাকিস্তান ও বাংলাদেশের নাগরিক।

তার বাড়িতে খোঁজ নিতে গেলে বৃদ্ধ তফিল উদ্দিনকে চশমা ছাড়াই কোরআন শরীফ পড়তে দেখা যায়। চোখের জ্যোতি কমে যাওয়ায় দিনের আলোতে পড়তে সমস্যা হচ্ছে। বৃদ্ধ তফিল উদ্দিনের কাছে কিছু জানতে চাইলে ভাঙা ভাঙা গলায় তিনি আলোর অভাবে পবিত্র কোরআন শরীফ পড়ার সমস্যা হচ্ছে বলে জানান। ক্ষোভের সঙ্গে তফিল উদ্দিনের ছেলে আবুল হাসেম জানায়, আর কত বয়স হলে সরকারি সুবিধা পাবেন আমার বাবা। বয়স তো কম হয়নি। এখন একা চলা ফেরা করতে পারেন না। অথচ একটা বয়স্ক ভাতা কার্ড বা সরকারি কোনো সুবিধা আজো পাইনি। চেয়ারম্যান-মেম্বারদের কাছে গেলেও কোনো লাভ হয়নি। দেখব, শুধু এটুকু বলেই দায়িত্ব শেষ করেছেন তারা। তিনি আরো বলেন, আমরা পাঁচ ভাই ও পাঁচ বোন। আমাদের সকলের আলাদা সংসার। বাবা আমার সংসারেই আছেন। তিনি এখন বয়সের ভারে নুয়ে পড়েছেন। বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত। আমার তিনটি সন্তান। জায়গা জমি বলতে বাড়ি-ভিটে ছাড়া আবাদি কোনো জমি নাই। বাজারে একটি দোকান রয়েছে। এই দোকান করেই সন্তানদের লেখা-পড়ার খরচ চালিয়ে বাবার চিকিৎসার খরচ বহন করা আমার পক্ষে খুবই কষ্টকর হয়ে পড়েছে।

বঙ্গসোনাহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান বলেন, বিষয়টি আমার জানা ছিল না। নতুন তালিকায় তার নাম পাঠিয়েছি। আশা করি খুব দ্রুত তিনি ভাতা পাবেন। উপজেলা সমাজসেবা কর্মকর্তা জামাল হোসেন বলেন, ভূরুঙ্গামারীতে এত প্রবীণ একজন ব্যক্তি আছেন আমার সেটা জানা ছিল না। সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন