স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার লড়াকু পুঁজি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ জানুয়ারি, ২০২১ ২:৩০ অপরাহ্ণ

চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফিতে একেবারেই ম্লান ছিলেন সময়ের সেরা অসি ব্যাটসম্যান স্টিভ স্মিথ।

পুরো ক্যারিয়ারে এতটা অফফর্মে দেখা যায়নি তাকে। ভারতের বিপক্ষে প্রথম ও দ্বিতীয় টেস্টে টানা চার ইনিংস মিলে দশের কম রান করেছেন তিনি। তার স্কোর ছিল যথাক্রমে ১, ১*, ০ ও ৮।

ভক্তরা হতাশ কণ্ঠে প্রশ্ন তোলেন– এ কি স্মিথ! অস্ট্রেলিয়ার এ ব্যাটিং মায়েস্ত্রোর এ কি হাল!

চিন্তার ভাঁজ ফেলেছিল অসি টিম ম্যানেজমেন্টের কপালেও।

অবশেষে নিজের জাত চেনালেন এই অসি তারকা ব্যাটসম্যান। অ্যাডিলেড-মেলবোর্নে না হলেও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে হাসল তার ব্যাট।

সাবলীল ব্যাটিংয়ে তুলে নিলেন ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরি। তার ব্যাটে চড়েই ভারতীয়দের বিপক্ষে লড়াই করার মতো পুঁজি দাঁড় করাচ্ছে অস্ট্রেলিয়া।

সিডনি টেস্টের প্রথম ইনিংসে শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন অনবদ্য সেঞ্চুরি হাঁকালেন স্মিথ। ২০১ বলে ১৩টি চারের মারে এ মাইলফলকে পৌঁছেছেন তিনি।

সেঞ্চুরিকে দেড়শতে নিয়ে যাচ্ছিলেন অবলীলায়। কিন্তু জাদাজার মুন্সিয়ানায় দুর্ভাগ্যজনক রানআউট হলে তার ইনিংস ১৩১ রানে গিয়ে থামে।

ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরি গড়ার রেকর্ডে স্মিথ এখন বিশ্বের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান। তার ওপরে স্বদেশি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান। ১৩৬ ইনিংস খেলে ২৭টি সেঞ্চুরির মালিক হলেন স্মিথ। আর ২৭ সেঞ্চুরি করতে স্যার ডন ব্র্যাডম্যানের লেগেছিল মাত্র ৭০ ইনিংস।

স্মিথের নিকটতম প্রতিদ্বন্দ্বী ভারতের অধিনায়ক বিরাট কোহলি ২৭ সেঞ্চুরি করতে খেলেছিলেন ১৪১ ইনিংস।

এদিকে সিডনি টেস্টে স্মিথের পর বাকি সবাই ভারতীয় বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ধরাশায়ী হয়েছেন। যে কারণে প্রথম ইনিংসে সব কটি উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করেছেন স্বাগতিকরা।

স্মিথের আগে ব্যাট কথা বলেছে ওপেনার উইল পুকোভস্কি ও মার্নাস লাবুশানের। নবদ্বীপ সাইনির বলে আউট হওয়ার আগে ৬২ রানের ইনিংস খেলেন পুকোভস্কি। আর লাবুশানেকে অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত করেন জাদেজা। ৯১ রানে অজিঙ্কা রাহানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে সফল রবিন্দ্র জাদেজা। ১৮ ওভার বল করে ৬২ রানের খরচায় ৪ উইকেটে শিকার করেছেন তিনি। এ ছাড়া জতপ্রিত বুমরা ও নবদীপ সাইনি দুটি করে উইকেট পেয়েছেন।

নিজেদের দ্বিতীয় ইনিংস খেলতে নেমে গেছে ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ বিনা উইকেটে ১১ রান। ব্যাট করছেন রোহিত শর্মা ও শুভমান গিল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন