সোমার শরীরে বেশ আঘাত পেয়েছে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ নভেম্বর, ২০১৮ ১১:৩৫ পূর্বাহ্ণ

কাজী সোমা, গানের প্রতি অদম্য নেশার কারণেই হয়ে উঠেছেন একজন সঙ্গীতশিল্পী। আর সেই নেশা থেকে গানই এখন তার পেশা। গত ২৬ সেপ্টেম্বর ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ইউএস বাংলার একটি বিমান শেষ পর্যন্ত চট্টগ্রামে এসে ল্যান্ড করে পাইলটের বিচক্ষণতার কারণে সেই বিমানের সব যাত্রী বেঁচে যান।

 

বিমানটিতে অন্য অনেকের মতো সঙ্গীতশিল্পী কাজী সোমাও ছিলেন। তিনিও বেঁচে যান। তবে বিমান যে রিস্ক নিয়ে ল্যান্ড করেছিলো তাতে অনেক যাত্রী শরীরে আঘাত পান। সোমাও শরীরে বেশ আঘাত পান। সেই আঘাত এখনো পুরোপুরি সেরে উঠতে পারেননি এ শিল্পী। তারপরও নিয়মিত স্টেজ শো’তে অংশ নিচ্ছেন তিনি।

 

কাজী সোমা বলেন, আল্লাহর অশেষ রহমতে এখন বেশ ভালো আছি। সবার দোয়ায় বলা যায় পুরোপুরি সুস্থ আমি। সেদিন হয়তো মরেই যেতাম। আর দেখা হতো না সুন্দর এই পৃথিবী। দেখা হতো না পৃথিবীর সুন্দর সুন্দর মানুষদের। জানা হতো না আমাকে কিছু মানুষ এতো ভালোবাসে। এই ভালোবাসা নিয়েই সবার জন্য বেঁচে থাকতে চাই।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লার গানের প্রতি ভীষণ ভালোলাগা থেকেই গানের ভুবনে কাজী সোমার পদচারণা। এমন একজন শিল্পীর প্রতি ভালোবাসা থেকেই আজ নিজের জগতটাকে তিনি সাজিয়েছেন গানে গানে। তাই জীবনের পথচলায় গানটাই যেন তার বেঁচে থাকার বড় সম্বল। স্টেজ শো’র মৌসুম এলো সোমার ব্যস্ততা যেন বেড়ে গেলো। প্রতিদিন কোন না কোন স্টেজ শো’তে অংশ নিতেই হয় তাকে। কারণ এই মৌসুমটাতেই তাকে ছুটে বেড়াতে হয় রাজধানী’সহ দেশের নানা প্রান্তে এবং বিদেশের মাটিতে।

 

এদিকে সম্প্রতি কমিটম্যান্ট কালচারাল একাডেমি আয়োজিত একটি অনুষ্ঠানে কাজী সোমার হাতে ‘পারসোনালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হয়। প্রথমবারের মতো কোন একাডেমি থেকে পারসোনালিটি অ্যাওয়ার্ড পেয়ে দারুণ খুশি কাজী সোমা। স্টেজ শো’তে কাজী সোমা নিয়মিত গান করছেন ২০০৭ সাল থেকে। ছোটবেলা থেকেই ক্লাসিক্যাল ঘরানার সঙ্গীতের সাথে তার এগিয়ে চলা।

 

২০০৫ সাল থেকে ওস্তাদ সঞ্জীব দে’র কাছে উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নিচ্ছেন নিয়মিত। স্টেজ শো আর উচ্চাঙ্গ সঙ্গীতে নিজেকে অধ্যবসায়ে ব্যস্ত রেখে নিজেকে একজন যথাযথ সঙ্গীতশিল্পীতে পরিণত করেছেন কাজী সোমা। বিগত একযুগেরও বেশি সময় ধরে উচ্চাঙ্গ সঙ্গীতে নিয়মিত তালিম নিয়েই নিজেকে পরিণত করেছেন একজন শুদ্ধ সুরের সঙ্গীতশিল্পীতে। সোমার বাবা মরহুম কাজী আতাউর রহমান এবং মা হাসনা বেগম।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন