‘সি চিন পিং চিন্তাধারা’ যুগের শুরু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ অক্টোবর, ২০১৭ ৬:৪৭ অপরাহ্ণ

বুধবার সকালে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলের এক বিশাল হলঘর চীনা ও বিদেশি সাংবাদিকে ভরপুর। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন চীনা কমিউনিস্ট পার্টির পলিটিক্যাল ব্যুরোর নবনির্বাচিত সদস্যদের মুখোমুখি হওয়ার জন্য। আগের দিন পার্টির ১৯তম কংগ্রেসের প্রায় ২ হাজার ৩০০ ডেলিগেট পার্টির গঠনতন্ত্রের সংশোধিত ভাষ্য, ১৮তম সেন্ট্রাল কমিটির প্রতিবেদন ও ১৮তম সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিনারি ইন্সপেকশনের কার্যবিবরণী প্রতিবেদন অনুমোদন করেছেন।

নবনির্বাচিত সেন্ট্রাল কমিটির প্রথম প্লেনারি বৈঠক বুধবার সকালেই অনুষ্ঠিত হয়েছে, সেখানে পলিটিক্যাল ব্যুরো (পলিটব্যুরো) ও তার স্ট্যান্ডিং কমিটিও নির্বাচিত হয়েছে। কিন্তু সে খবর তখন পর্যন্ত সংবাদমাধ্যমে প্রচারিত হয়নি। স্বয়ং সি চিন পিং গ্রেট হল অব দ্য পিপলের এক হলঘরে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে গোটা পৃথিবীকে সেই খবর জানাবেন।

আমাদের জানানো হয়েছিল, চীনা কমিউনিস্ট পার্টির নবনির্বাচিত পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির নবনির্বাচিত সদস্যরা সাংবাদিকদের মুখোমুখি হবেন। তাঁরা কারা, তাঁদের মধ্যে সি চিন পিং থাকবেন কি না—এসব আমাদের বলা হয়নি। কিন্তু সবাই জানত যে তিনি অবশ্যই থাকবেন। কংগ্রেসের অন্তত ছয় মাস আগে থেকে সবাই জানে, তিনি দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক হবেন। এমনকি এমন গুঞ্জনও প্রবল যে আজ থেকে পাঁচ বছর পরে যখন পার্টির ২০তম কংগ্রেস অনুষ্ঠিত হবে, তখন তাঁর বয়স ৬৯ বছর হলেও তিনিই আবার সাধারণ সম্পাদক হবেন, তৃতীয়বারের মতো। সেটা হবে একটা বড় ধরনের প্রথা ভাঙার পদক্ষেপ। কারণ, চীনে একই ব্যক্তি পরপর দুবারের বেশি সাধারণ সম্পাদক হন না এবং বয়স ৬৮ বছর হলে প্রত্যেকেই অবসরে চলে যান। সি চিন পিংয়ের প্রবল ব্যক্তিত্ব ও দলের ভেতরে বেশ সংহত অবস্থানের কারণে অনেকে বলছেন, তিনি ভবিষ্যতে এ দুটো প্রথাই ভাঙতে পারেন। অর্থাৎ বয়স ৬৮ বছর পেরিয়ে যাওয়ার পরও অবসরে নাও যেতে পারেন এবং তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হতে পারেন।

এসব কারণে বুধবার গ্রেট হল অব দ্য পিপলের এক হলঘরে অপেক্ষমাণ সাংবাদিকদের চোখেমুখে কৌতূহল বা ঔত্সুক্যের লেশমাত্র ছিল না। তবে দুপুর পৌনে ১২টায় স্বয়ং সি চিন পিং যখন তাঁর আরও ছয় কমরেডকে সঙ্গে নিয়ে লালগালিচার ওপর দিয়ে গটগট করে হেঁটে এসে সাংবাদিকদের সামনে স্মিত হাসিমুখে দাঁড়ালেন, তখন হলঘরজুড়ে করতালি বেজে উঠল। সি মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে সাংবাদিকদের ‘বিগ থ্যাংকইউ’ জানালেন। কারণ, তাঁর ভাষায়, দেশ-বিদেশের সাংবাদিকেরা চীনা কমিউনিস্টদের বার্তা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে অপরিসীম পরিশ্রম করেছেন।

তারপরই তিনি বললেন, ‘আমাকে চীনা কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটির সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত করা হয়েছে। আমি এটাকে শুধু আমার সম্পাদিত কাজের অনুমোদন হিসেবে দেখছি না, প্রণোদনা হিসেবেও দেখছি, যা আমাকে উদ্দীপিত করবে।’ তারপর তিনি ১৯তম সেন্ট্রাল কমিটির পলিটব্যুরোর নবনির্বাচিত স্ট্যান্ডিং কমিটির অন্য ছয় সদস্যের নাম উচ্চারণ করলেন: কমরেড লি কেছিয়াং, কমরেড লি ঝানশু, কমরেড ওয়াং ইয়াং, কমরেড ওয়ান হুনিং, কমরেড ঝাও লেজি ও কমরেড হান ঝেং। তারপর সি বলেন, এই ছয়জনের মধ্যে শুধু লি কেছিয়াং আগের স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন, অন্যরা ছিলেন পলিটব্যুরোর সদস্য। অর্থাৎ, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে অনেক আগে থেকেই যে সম্ভাবনার কথা লেখা হচ্ছিল বাস্তবে তা-ই ঘটল: পলিটব্যুরোর সাত সদস্যবিশিষ্ট স্ট্যান্ডিং কমিটির পাঁচ সদস্যই এবার বিদায় নিলেন। অন্য দুজনের একজন সি চিন পিং নিজে আর একজন লি কেছিয়াং, যিনি চীনের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

আগে থেকেই যেমনটা অনুমান করা গিয়েছিল, চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম জাতীয় কংগ্রেস শেষ হলো সি চিন পিংয়ের কর্তৃত্বের চূড়ান্ত সংহতকরণের মধ্য দিয়ে। এটা সবচেয়ে বেশি দৃশ্যমান হয়েছে পার্টির মূল দার্শনিক দলিল গঠনতন্ত্রে তাঁর নাম সংযুক্তির মধ্য দিয়ে। ‘সি চিন পিং থট অন সোশ্যালিজম উইথ চায়নিজ ক্যারেক্টারিস্টিকস ফর আ নিউ এরা’ এখন চীনা কমিউনিস্ট পার্টির গঠনতন্ত্রের অংশীভূত বাক্যাংশ। মানে ‘এক নতুন যুগের জন্য চীনা বৈশিষ্ট্যযুক্ত সমাজতন্ত্র বিষয়ে সি চিন পিংয়ের চিন্তাধারা’ চীনা কমিউনিস্ট পার্টির গঠনতন্ত্রে স্থায়ীভাবে জায়গা করে নিল। ২৪ অক্টোবর মঙ্গলবার চীনা কমিউনিস্ট পার্টির সংশোধিত গঠনতন্ত্র (রিভাইসড কনস্টিটিউশন) বিষয়ে ১৯তম জাতীয় কংগ্রেসে যে প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়, তাতে ‘সি চিন পিং থট অন সোশ্যালিজম উইথ চায়নিজ ক্যারেক্টারিস্টিকস ফর আ নিউ এরা’ সম্পর্কে বলা হয় যে এই চিন্তাধারা ‘মার্ক্সবাদ-লেনিনবাদ, মাও সে তুং চিন্তাধারা, দেং জিয়াওপিং তত্ত্ব, দ্য থিওরি অব থ্রি রিপ্রেজেন্টস এবং উন্নয়ন বিষয়ে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির ধারাবাহিকতা ও বিকাশের মধ্য দিয়ে গড়ে উঠেছে।

চীনের সংবাদমাধ্যমে এখন সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দবন্ধ ‘সি চিন পিং থট অন সোশ্যালিজম উইথ চায়নিজ ক্যারেক্টারিস্টিকস ফর আ নিউ এরা’ বা সংক্ষেপে ‘সি চিন পিং চিন্তাধারা’। কংগ্রেস চলাকালে ইংরেজিতে অনূদিত যত কাগজপত্র আমার হাতে এসেছে, বিশেষত পার্টির কাগজপত্রে এই শব্দবন্ধের ব্যবহার আলাদাভাবে চোখে পড়েছে। কিন্তু কী সেই ‘চিন্তাধারা’, কী তার বিশিষ্টতা বা মৌলিকতা তা বোঝার চেষ্টা করে খুব একটা সফল হয়েছি বলে মনে হচ্ছে না। ইংরেজিতে বিলি করা যেসব কাগজপত্র বিদেশি সাংবাদিকদের দেওয়া হয়েছে, সেগুলোর কোথাও পরিষ্কারভাবে বিষয়টা সংজ্ঞায়িত করা হয়নি। সংশোধিত গঠনতন্ত্র সম্পর্কে গৃহীত প্রস্তাবের শুরুর দিকে এক জায়গায় বলা হয়েছে, ‘কংগ্রেস লক্ষ করেছে যে ১৮তম জাতীয় কংগ্রেসের পর থেকে কমরেড সি চিন পিংয়ের প্রধান প্রতিনিধিত্বে চীনের কমিউনিস্টরা সমসাময়িক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে তত্ত্ব ও প্রয়োগের সমন্বয় ঘটিয়ে সংগঠিতভাবে আমাদের সময়ের প্রধান প্রশ্ন মোকাবিলা করে আসছেন। প্রশ্নটা হচ্ছে আমাদের আরও অগ্রগতি সাধন করতে হলে নতুন যুগে চীনা বৈশিষ্ট্যযুক্ত কী ধরনের সমাজতন্ত্র প্রয়োজন এবং সেই সমাজতন্ত্রকে আমরা কীভাবে এগিয়ে নিয়ে যেতে পারব—এভাবেই গড়ে উঠেছে নতুন যুগের জন্য চীনা বৈশিষ্ট্যযুক্ত সমাজতন্ত্র বিষয়ে সি চিন পিং চিন্তাধারা।’

কিন্তু এই প্রশ্ন থেকে নতুন যুগের উপযোগী চীনা বৈশিষ্ট্যযুক্ত সমাজতন্ত্র সম্পর্কে সি চিন পিংয়ের চিন্তাধারা সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায় না। সম্ভবত তাঁর ভবিষ্যৎ কর্মপরিকল্পনার দিকে দৃষ্টি দিলে তাঁর চিন্তাধারার কিছু পরিচয় পাওয়া যাবে।

সি চিন পিং কংগ্রেসে বলেছেন, চীনা সমাজতন্ত্র নতুন যুগে প্রবেশ করেছে এবং এই যুগে চীনের কমিউনিস্টরা তাঁদের সমাজের প্রধান কিছু দ্বন্দ্ব (কন্ট্রাডিকশন) আবিষ্কার করেছেন। একটা হচ্ছে ‘ভারসাম্যহীন ও অপর্যাপ্ত উন্নয়ন’। তাঁরা এত দিন তৃপ্তিভরে বলে এসেছেন যে চীনে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এখন বলছেন, এই উন্নয়ন ‘ভারসাম্যহীন’ এবং এখন যথেষ্ট উন্নয়ন নয়।

সি চিন পিং বলেছেন, চীনের আশু লক্ষ্য হচ্ছে একটা ‘মডারেটলি প্রসপারাস সোসাইটি’ বা মোটামুটিভাবে সমৃদ্ধ সমাজ হয়ে ওঠা। অর্থাৎ চীনা কমিউনিস্টরা মনে করছেন, তাঁদের দেশ এখন পর্যন্ত মাঝারি মাত্রার সমৃদ্ধিও অর্জন করতে পারেনি। সি চিন পিংয়ের বক্তব্য হলো ২০২০ সালের মধ্যে চীন তা অর্জন করতে চায়। ওই সময় চীন সব ক্ষেত্রে ‘মাঝারি শ্রেণির সমৃদ্ধ সমাজ’ হিসেবে আবির্ভূত হবে। তারপর ২০২০ থেকে ২০৩৫ সালের মধ্যে ‘মাঝারি’ বা ‘মডারেট’ তকমা থেকে বেরিয়ে ‘সমৃদ্ধ’ বা প্রসপারাস সমাজ হয়ে উঠবে। এই সময়ের মধ্যে সমাজতান্ত্রিক ব্যবস্থার আধুনিকায়ন ঘটানো হবে। তারপর থেকে ২০৫০ সাল, অর্থাৎ ২১ শতকের মাঝামাঝি নাগাদ চীন হয়ে উঠবে একটি ‘গ্রেট মডার্ন সোশ্যালিস্ট কান্ট্রি’। সেই ‘আধুনিক সমাজতান্ত্রিক’ চীন হবে ‘সমৃদ্ধ, শক্তিশালী, গণতান্ত্রিক, সাংস্কৃতিকভাবে অগ্রসর, সম্প্রীতিপূর্ণ ও সুন্দর’।

সি চিন পিং চিন্তাধারার আরও কিছু উপাদান আছে। চীনা জাতির ঐক্য ও নবায়ন তার একটা। বিশ্বজুড়ে জাতীয়তাবাদী আবেগ-অনুভূতি বৃদ্ধির প্রেক্ষাপটে এটা চীনা জনগণের মধ্যে নতুন উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করতে পারে। বিশেষত ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের যে বৃহত্তর উদ্যোগ নেওয়া হয়েছে ও হচ্ছে বলে বলা হচ্ছে সেগুলো কার্যকর হলে চীনের জাতীয় সংহতি নিঃসন্দেহে আরও বাড়বে। তবে এই কথার একটা ভূরাজনৈতিক তাৎপর্যও থেকে থাকতে পারে। ২১ শতকের মাঝামাঝি নাগাদ চীন প্রধান বৈশ্বিক রাজনৈতিক শক্তি হয়ে উঠতে চায় এমন উচ্চাভিলাষও সি চিন পিংয়ের চিন্তাধারায় কেউ কেউ খুঁজে পেতে পারেন।

প্রথমে মাঝারি মাত্রার সমৃদ্ধি ও পরে পূর্ণ মাত্রার সমৃদ্ধি অর্জনের যে স্বপ্ন বা পরিকল্পনার কথা সি চিন পিংয়ের কণ্ঠে শোনা গেল, তা বাস্তবায়ন করতে গিয়ে চীনকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে গেলে সমৃদ্ধি বাড়বে না, এটা সহজ হিসাব। কিন্তু সামনের দিনগুলোতে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও কমে যাওয়ার আশঙ্কা আছে। ‘ভারসাম্যহীন উন্নয়ন’ ঘটাতে গিয়ে এতকাল প্রাকৃতিক পরিবেশের যে ক্ষতিসাধন করা হয়েছে তা সহজে ও স্বল্প সময়ে পূরণীয় নয়। আবার এটা করতে গিয়ে কলকারখানা বন্ধ করে দেওয়া থেকে শুরু করে ‘ক্যাপাসিটি কাট’ বা উৎপাদন ক্ষমতা কমানোর বিপরীতে শৈল্পিক ও বাণিজ্যিক ভিত্তিতে রোবোটিকস বা স্বয়ংক্রিয় যন্ত্রপাতির ব্যবহার দ্বিমুখী সংকট সৃষ্টি করতে পারে।

সি চিন পিংয়ের চিন্তাধারায় সমাজতন্ত্রের কথাই ঘুরেফিরে আসে। সেটা ‘চীনা বৈশিষ্ট্যযুক্ত সমাজতন্ত্র’। এই সমাজতন্ত্রে ধনী ও গরিবের মধ্যকার বৈষম্য অনেক পুঁজিতান্ত্রিক সমাজের ধনী-গরিব বৈষম্যের চেয়ে বেশি নির্দয়। চীনে এখনো বিপুলসংখ্যক মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। চীনা সমাজতন্ত্র সম্ভবত এটাকে ‘চীনা বাস্তবতা’ বলে মেনে নিয়েছে। সি চিন পিংয়ের চিন্তাধারায় এই বাস্তবতা সম্পর্কে বিশেষ কোনো কথা নেই। তাঁরা দ্রুতগতিতে দারিদ্র্য বিমোচন ঘটাচ্ছেন বলে সরকারি পরিসংখ্যানে বলা হচ্ছে। কিন্তু দারিদ্র্য বিমোচন মানে হচ্ছে নিঃস্ব মানুষকে তথাকথিত দারিদ্র্যসীমার ওপরে তুলে আনা, যা বিশ্বের সব পুঁজিতান্ত্রিক দেশেই বহুকাল ধরে ঘটছে।

সম্পদ ও অধিকার বণ্টনের ক্ষেত্রে মানুষে মানুষে মোটের ওপর গ্রহণযোগ্য মাত্রার সমতাবিধানই সমাজতন্ত্রের মূল লক্ষ্য বা স্বপ্ন বলে জানি। ১৯৭৮ সালের পর থেকে চীনের কমিউনিস্টরা সমাজতন্ত্রের সেই লক্ষ্য ত্যাগ করে ‘ভারসাম্যহীন উন্নয়নের’ পথে অনেক দূর হেঁটে এসেছেন। সি চিন পিংয়ের চিন্তাধারায়, অন্তত ২০৫০ সালের যে ‘মহান আধুনিক সমাজতান্ত্রিক সমাজের’ রূপকল্প তিনি এঁকেছেন, সেইখানে কি মার্ক্সবাদ-লেনিনবাদ থেকে উত্সারিত ‘অরিজিন্যাল অ্যাসপিরেশন’ বা আদি আকাঙ্ক্ষার রূপায়ণ দেখা যাবে?

মতামতের জন্য সম্পাদক দায়ী নন