সাকিবের আজ জন্মদিন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ মার্চ, ২০২১ ৪:১২ অপরাহ্ণ

কয়েকদিন আগেই একটি অনলাইন পোর্টালে ফেসবুক লাইভে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিভিন্ন ব্যাপার নিয়ে মুখ খোলেন সাকিব আল হাসান। এরপরই এ তারকা বেশি করে পড়েছেন সমালোচনার মুখে। দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটিও ভাবছে এ অলরাউন্ডারকে নিয়ে। ঠিক এমন এক অবস্থায় আজ ৩৪তম বছরে পা দিলেন এ বাঁহাতি। শুভ জন্মদিন সাকিব আল হাসান।

১৯৮৭ সালে এই দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেছিলেন সাকিব। মাগুরার ফায়সাল, ড্রেসিংরুমের ময়না আর বাংলাদেশের সবাই সাকিব নামেই চেনেন তাকে।

সাকিবের বাবা মাশরুর রেজা ছিলেন ফুটবলের ভক্ত। তবে ছেলে বড় হতে থাকেন ব্যাট-বল নিয়ে। মাগুরার স্থানীয় একটি ক্লাবে ক্রিকেটের হাতে খড়ি হয় সাকিবের। ব্যাটিং ও বোলিংয়ে দ্রুতই সমবয়সীদের ছাড়িয়ে যেতে থাকেন এই ক্রিকেটার। ক্রিকেটের প্রতি ছেলের আগ্রহ দেখে বাবা তাঁকে ভর্তি করে দেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। মাত্র ১৫ বছর বয়সেই অনূর্ধ্ব-১৯ দলে খেলার সুযোগ পান সাকিব। বয়সে ছোট হলেও ক্রিকেটের মাঠে সাকিবের সঙ্গে পরে উঠতেন না দলের অন্যরা।

২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেন সাকিব আল হাসান। সেবার সাত ম্যাচে একটি সেঞ্চুরিসহ ২৭৫ রান করেন তিনি। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৮৬ বলে সেঞ্চুরি করে সবাইকে তাক লাগিয়ে দেন তিনি। সেই টুর্নামেন্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তামিম ইকবাল, অ্যাঞ্জেলো মাথুসের মতো তারকারা। টুর্নামেন্টে সাত উইকেটও নেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। পরের বছর আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তার। ২০০৭ সালের বিশ্বকাপের পর দলে জায়গা পাকাপোক্ত হয় সাকিবের। তার নেতৃত্বে দেশের বাইরে প্রথম টেস্ট সিরিজ জিতে টাইগাররা। এদিকে ২০০৯ সালে একমাত্র বাংলাদেশি অলরাউন্ডার হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন। এরপর টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন বিভাগের সেরা অলরাউন্ডার হন এই ক্রিকেটার।

এখন পর্যন্ত ৫৭ টি টেস্ট খেলেছেন সাকিব। ১০৬ ইনিংসে রান করেছেন ৩৯৩০। গড় ৩৯.৭০।  শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি। ইনিংসে ৫ উইকেট ১৮ বার, ক্যাচ ২৪ টি। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৩.৯০% ও বল হাতে ২৭.২৪ উইকেট একাই নিয়েছেন সাকিব।

ওয়ানডে খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬ টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার, ক্যাচ ২৪ টি। ওডিয়াই ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৪.৫১% রান ও বল হাতে দলের ১৭.৬২% রান একাই করেছেন সাকিব আল হাসান। এদিকে টি২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান ১৫৬৭, উইকেট ৯২ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার, ক্যাচ ১৯ টি!

দেশের হয়ে রেকর্ডবুকের কোন পাতায় নেই সাকিব তা খুঁজে পাওয়াই যেন দুষ্কর। বেস্ট বোলিং ফিগার, সর্বোচ্চ রান, সর্বোচ্চ উইকেট- সব বিভাগেই প্রথম তিন জনের একজন সাকিব। সারা বিশ্বের প্রায় সব ফ্রাঞ্চাইজি লিগ খেলা একমাত্র বাংলাদেশী। তবে সাকিব আলাদা ভাবে আলোচনায় ক্যারিয়ার জুড়ে নানা বিতর্কিত কর্মকাণ্ডে। নিষিদ্ধ হয়েছেন। তবে সমালোচকদের মুখে কুলুপ এঁটেছেন মাঠের পারফরম্যান্স দিয়ে। আপাতত পারিবারিক কারণে এ তারকা রয়েছেন ছুটিতে।

লাল-সবুজের স্বপ্ন আঁকার, বহু স্বপ্ন পূরণের কারিগর সাকিব। কীর্তিতে ছাড়িয়ে গেছেন সবাইকে। নির্দ্বিধায় যে কেউ স্বীকার করবেন, বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সর্বকালের সেরা অ্যাথলেট মাগুরার সন্তান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন