শুভ জন্মদিন ‘দ্য ফিজ’

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

বাংলাদেশের ক্রিকেটে বিস্ময়-বালক তিনি। তবে মোস্তাফিজুর রহমান দৃশ্যপটে আসেন প্রথম টেস্ট ও ওয়ানডে ম্যাচ দুটিতেই সেরা খেলোয়াড় হয়ে। ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই ৫ উইকেট নেওয়া ইতিহাসে মাত্র দ্বিতীয় বোলার তিনি। তবে এ বাঁহাতি পেসার আলোচনায় আসেন ২০১৬ সালে প্রথমবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিয়ে। সে সময় সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে বল হাতে স্লোয়ার আর কাটারে ব্যাটসম্যানদের বড় পরীক্ষায় ফেলেছিলেন তিনি। তার অসাধারণ নৈপুণ্যে দলটি প্রথমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। তার আগে থেকেই দলটির কোচ থেকে শুরু করে সবাই মোস্তাফিজকে ‘দ্য ফিজ’ নামে ডাকতে থাকেন। সেই থেকেই এ তারকা পেসার এ নামেই চেনেন অনেকে। আজ সেই দ্য ফিজের ২৫তম জন্মদিন। শুভ জন্মদিন মোস্তাফিজ।

 মোস্তাফিজের জন্ম ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামে। বাংলাদেশের তরুণ পেসার ২৫ পেরিয়ে আজ ২৬ বছরে পা দিলেন।

বড় ভাইয়ের হাত ধরে পাড়ার ক্রিকেটে যাত্রা শুর করলেও, মোস্তাফিজুর রহমান এখন বিশ্ব ক্রিকেটেরই বিস্ময়। অপার সম্ভাবনা নিয়ে জন্ম নেওয়া এই ক্রিকেটারের কীর্তি আজ বিশ্বজুড়ে সমাদৃত। এরইমধ্যে এ তারকা একটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন। বল হাতে উজ্জ্বল পারফরম্যান্স করলেও এখনও দেশকে সোনার ঐ ট্রফি এনে দিতে পারেননি।

এরআগে ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল মোস্তাফিজের। অভিষেকেই শহীদ আফ্রিদি আর মোহাম্মদ হাফিজের উইকেট। এরপর ওয়ানডে অভিষেকেও বাজিমাত করেন এ বাঁহাতি পেসার। ভারতের বিপক্ষে অভিষেকে প্রথম দুই ম্যাচে দুটি পাঁচ উইকেট-কীর্তি। তিন ম্যাচের সিরিজে নিয়েছিলেন রেকর্ড ১৩ উইকেট। এখন পর্যন্ত ৫৮ ওয়ানডেতে ২৩.০৪ গড়ে তার উইকেট ১০৯টি।

টেস্ট অভিষেকটাও হয়েছিল মোস্তাফিজের দুর্দান্ত। অভিষেক ইনিংসেই ৪ উইকেট। জেতেন ম্যাচসেরার পুরস্কারও। ওয়ানডে ও টেস্ট অভিষেকে ম্যাচসেরার পুরস্কার জেতার কীর্তি নেই আর কারও! এখন পর্যন্ত ১৩ টেস্টে ৩৫. ১৭ গড়ে ‘দ্য ফিজ’ নিয়েছেন ২৮ উইকেটে। এদিকে এ পেসার টি-টোয়েন্টিতে নিয়েছেন ৪১ ম্যাচে ৫৮ উইকেট।

মোস্তাফিজের ক্যারিয়ার এরইমধ্যে পেরিয়ে গেছে ৫ বছর। কিন্তু এরইমধ্যে এ তারকা একাধিকবার চোট আর ফর্মহীনতায় কারণে দল থেকে বাদ পড়ার অভিজ্ঞার সম্মুখীন হয়েছেন। তবে সব বাধা পেরিয়ে ঠিকই ‘দ্য ফিজ’ ফিরেছেন চেনা পরিবেশে। আপাতত তিনি তৈরি হচ্ছেন আগামী অক্টোবরে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা সফরের জন্য। এ সফরের মধ্যে দিয়ে নতুন এক ফিজকে দেখার অপেক্ষায় ভক্তরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন