শীতলক্ষ্যা পার হয়ে বঙ্গতাজের জন্মভিটায়

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৯ জানুয়ারি, ২০২২ ৮:১৬ অপরাহ্ণ

ভ্রমণে বঙ্গতাজের জন্মস্থান: পৌষের সকালে ইটপাথরের নগরকে পেছনে ফেলে ছুটছি ভাওয়াল রাজার গাজীপুরে। শাল মহুয়ার বন ছুঁয়ে রাজেন্দ্রপুর চৌরাস্তা থেকে ডানে মোড় নিয়ে ছুটে চলা কাপাসিয়ার দিকে। ক্ষনিক আগের গাড়ির হর্ন আর ব্যাস্ত নগরী তখন কেবলই স্মৃতির পাতা। উঁচু নিচু টিলা সাথে আঁকা বাঁকা পরিস্কার মহাসড়ক যেন গল্প বলে যাবে শ্যামল বাংলার।

কখনো দূর বিলের মাঠে কৃষকের ধান বিচের চারায় চোখ আটকাবে অনায়েসে। তখনও আকাশে সূর্য মামার কোন সাড়া শব্দ নেই। রাজা বাজার পার হয়ে ছোট টং দোকানে গরম পানির সাথে ভালোবাসার মিতালী। এরপর আবার ছুটে চললাম বাম দিকে গ্রামের পথ ধরে। অভিমুখে শ্রীপুরের গোসিংঙ্গা বাজার। মাইল তিনেক যাওয়ার পরেই ‘কাপাসিয়া-শ্রীপুর’ রোডে উঠেই যেন চোখ জোড়া তৃপ্তি ভরে উঠলো।

শীতলক্ষ্যার আঁচল ধরে হাইওয়ে নদীর মতোই হেলেদুলে রাস্তা চলছে এঁকে বেঁকে। এমন রোড কাপ্তাই ছাড়া আর কোথাও চোখে পড়েনি। এর সঙ্গে সহজ সরল স্কুল বালিকাদের বাড়ি ফেরা আর কৌতুহলি চোখের মুগ্ধতার শোভায় আলিঙ্গন করে। ভর দুপুরে গোসিংঙ্গা বাজারের নজরুলের হোটেলে এসে থামলাম।

পেট এমন এক জিনিষ তাতে দানা পানি না পড়লে সে সৃষ্টিকর্তাকেও স্বীকার করে না। তাই কড়া ভাজা রুই মাছের মাথা আর সবজি, ছোট মাছ দিয়ে পেট পুজো হয়ে গেছে। ভর পেটে চায়ের কাপে চুমুক দিয়ে স্বর্গে সুখ নিলাম। এবার নিরব শীতলক্ষ্যা পার হয়ে যাবো বঙ্গতাজের জন্মভিটা দরদরিয়া গ্রামে। ছোট একটা ‘গুদারা’ খেয়াঘাট। নৌকা দিয়ে পার হয়ে উপরেই উঠতেই সুন্দর কারুকাজে ঘেরা মাটির একতলা দুতলা ঘরে চোখ জুড়াবেই।

নীরব এক গ্রাম এই দরদরিয়া। একটু সামনে গিয়ে হাতের ডান পাশে জোহরা তাজউদ্দিন মেডিক্যাল। এটি পার হয়ে বাম পাশে যেতেই চোখে পড়বে স্কুল আর সুন্দর একটি মাঠ। এতো সুন্দর সাজানো গোছানো ন্যাচরাল গ্রাম আর আছে কিনা তা নিয়ে আমার ঢেঁর সন্দেহ আছে।

বাড়ির প্রবেশ পথে অতি সাধারণ বাঁশের গেট বলে দিবে কতটা প্রশস্ত হৃদয়ের মানুষ ছিলো দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। মাটির ঘর আর দোতলায় কাঠের তৈরি রেলিং, বারান্দা, নান্দনিকতার যেন অন্যরকম এক উপন্যাস।

বাড়ির সামনে বিশাল পুকুর আর চারপাশে ফলের বাগান। এ যেন ক্লান্ত প্রতিকের পুর্ন্যতায় স্নান করা। কেউ হয়তো কখনো ভাবেইনি এতো দূরের অজপাড়া গ্রাম থেকে উঠে আসা তাজউদ্দিনের হাত ধরেই বাংলা পাবে লালসবুজের পতাকা।

৬৮ হাজার বর্গমাইলের স্বাধীন ভুখন্ডের মধ্যে দোতলার করিডোরের কাঠের চেয়ারটি বলে দেয় কতটা নিঃস্বার্থ দেশ প্রেমিক ছিলেন বঙ্গতাজ।

পড়ন্ত বিকেলে পুকুরের সবুজাব পানিতে সূর্য যখন যায় যায় করছে, দূর থেকে বাড়ির দিকে তাকিয়ে অনুভব করতে পারছি যেন, সামনের করিডোর দিয়ে খুব নিরবে হেটে যাচ্ছে আমাদের তাজউদ্দিন, আমাদের বাংলাদেশ।

স্বাধীনতা পররবর্তি কোন এক সময় পাকিস্থানি ইয়াহিয়া খান বলেই ফেলেছিলেন, বাংলায় যদি কোন নটোরিয়াস লোক থাকে সেই তাজউদ্দিন। মূলত ৭১ এ তার সাংগঠনিক শক্তির কাছে হেরে গিয়েছে পাকিস্তান। এরপর জেল হত্যার মধ্য দিয়ে ইতিহাসের এক কালো অধ্যায় রচনা করে গিয়েছিল হায়েনারা।

হাফেজে কোরআন এই বীর শহীদের আত্মার প্রতি রইলো দোয়া। উপর ওয়ালা ভালো রাখুক বঙ্গতাজের রেখে যাওয়া সন্তানদের। আজকের মতো হিম শিতল বাতাসকে সঙ্গি করে রায়েদ ইউনিয়নের দরদরিয়া গ্রামকে পেছনে ফেলে হেড লাইটের আলোয় ফিরে যাচ্ছি বাড়ির পথে…

লেখক ও ভ্রমণকারী
হাফেজ হোসাইন মোঃ ইসমাইল

মতামতের জন্য সম্পাদক দায়ী নন