শিশুরা কেন দেরিতে কথা শিখছে: পরিবারের সদস্যদের ভূমিকাই মুখ্য

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

শিশুদের মধ্যে দেরিতে কথা বলার প্রবণতা বাড়ছে। সাধারণত ১৬ মাস বয়সে ছেলেশিশুরা গড়ে ৩০টি শব্দ বলতে পারে। মেয়েশিশুরা গড়ে ৫০টি শব্দ বলতে পারে। মেয়েশিশুর তুলনায় ছেলেশিশুদের কথা বলায় একটু সময় লাগে। এ ছাড়া নানা কারণে শিশুর কথা বলায় সময় লাগতে পারে। কয়েক বছর ধরে শিশুদের দেরিতে বোল ফোটার প্রবণতা বেশি। এর কারণ সম্পর্কে শিশু বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্কের বিকাশ নির্ভর করে পরিবেশ ও শিশুর সঙ্গে ভাবের আদান-প্রদানের ওপর। শিশুরা দেখে শেখে এবং শুনে শিখে থাকে।

বলা হচ্ছে, মোবাইলসহ নানাবিধ ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার এবং শিশুর সঙ্গে ভাবের আদান-প্রদান না করায় শিশুরা দেরিতে কথা শিখছে। যৌথ পরিবারের বদলে একক পরিবারের শিশুর সঙ্গে কথা বলার সময় বা সঙ্গী নেই বলে একা বেড়ে ওঠায় শিশুরা কথা শিখছে দেরিতে।

কানাডার গবেষকরা স্মার্টফোন বা ট্যাবলেটের মতো যন্ত্র ব্যবহারের সঙ্গে শিশুদের দেরিতে কথা বলার যোগসূত্র খুঁজে পেয়েছেন। তাদের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের স্মার্টফোন বা ট্যাবলেটের মতো যন্ত্রের ব্যবহার যদি ৩০ মিনিট করে বাড়ে, তবে তাদের দেরিতে কথা বলা শুরুর ঝুঁকি বাড়ে ৪৯ শতাংশ।
শিশু বিশেষজ্ঞরা জানিয়েছেন, জন্ম থেকে তিন মাস বয়সে শিশু কণ্ঠ শুনতে পারে। শিশুরা সবকিছু অনুকরণ করে। তাই এ বয়সে অনুকরণ করে শব্দ করার চেষ্টা করে। শিশু এ সময় মা-বাবা ও তার যত্নকারীর কণ্ঠ চিনতে পারে। শিশু কথা শুনেই পরিচিত মানুষদের দিকে তাকায়।

পরিবারে সদস্যদের অস্বাভাবিক আচরণ, বংশগত, মস্তিষ্কের জন্মগত ত্রুটি, প্রসবকালীন জটিলতা, ভীষণ জ্বর, খিঁচুনি, জীবাণু সংক্রমণ ইত্যাদি শিশুর স্বাভাবিক কথা বলার প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তা ছাড়া সঠিক সময়ে জন্ম না নেওয়া, জন্মের সময় চিকিৎসাগত ত্রুটির কারণে শিশুর কথা বলা বিলম্বিত হতে পারে। এ ছাড়া কানের সংক্রমণ, জিহ্বার আড়ষ্টতার কারণে অনেক শিশু উচ্চারণ সমস্যা, মানসিক প্রতিবন্ধকতা থাকলে শিশুদের কথা বলতে দেরি হয়ে থাকে।

শিশু বিশেষজ্ঞ ডা. নাজমুল ইসলাম বলেন, বাচ্চাদের কথা বলায় সমস্যা হতেই পারে, তবে যত কম বয়সে সমস্যাটি ধরা পড়বে, তত দ্রুত সমাধান করা সম্ভব। শিশু আড়াই বছর বয়সেও যদি সঠিকভাবে শব্দ বলতে না পারে তা হলে তার চিকিৎসকের সাহায্য প্রয়োজন। স্পিচ থেরাপির মাধ্যমে বা কানের সংক্রমণের নিরাময় বা শ্রবণ সমস্যার সমাধানের মাধ্যমে এই সমস্যা দূর করা যায়। নানা কারণে অভিভাবকরা শিশুদের কম সময় দিয়ে থাকেন। শিশু দেখে শেখে, অনুকরণ করতে করতে শেখে। তাই শিশুদের সঙ্গে ভাবের আদান-প্রদান করতে হবে।

শিশুদের দেরিতে কথা বলার নানা কারণ হতে পারে। পারিবারিকভাবে এ সমস্যা উত্তরণ বেশি সহজ। শিশুর মা-বাবাকে সময় দিতে হবে। জন্মের পর থেকে আকার-ইঙ্গিতে নানা শব্দ উচ্চারণের মাধ্যমে শিশুকে কথা বলতে প্রলুব্ধ করতে হবে। ধ্বনির প্রতি আকৃষ্ট হয়ে শিশু অনুধাবন করতে পারে বলার ভাষা।

মা-বাবার সাহচর্যে এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখতে পারে। শিশুকে অন্য শিশুদের বা বড়দের সঙ্গে কথা বলার সুযোগ করে দিন। অঙ্গভঙ্গি করে কথা বলায় শিশুকে ব্যস্ত রাখুন। মোবাইলসহ ইলেকট্রনিক ডিভাইস থেকে দূরে রাখুন। তাদের সঙ্গে মমতামাখানো কথা বলুন। যদি শিশুর কথা বলতে দেরি হয় তাহলে স্পিচ থেরাপিস্টের কাছে যেতে পারেন। তবে শিশুর কথা বলার ব্যাপারে পরিবারের সদস্যরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এই সত্যটা অভিভাবকদের বুঝতে হবে। সব শিশুর মঙ্গল হোক।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন