লাইব্রেরী সংকটে পুঁথিগত বিদ্যায় বাঁধা শিক্ষার্থীরা

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০১৭ ১১:৪৮ পূর্বাহ্ণ

মাহাবুব আলম : যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। জাতি গঠনের মূলমন্ত্র হচ্ছে বই। আর এই বই পড়ার একমাত্র ব্যতিক্রমী প্রতিষ্ঠান লাইব্রেরী। প্রত্যেক শিক্ষা-প্রতিষ্ঠানে লাইব্রেরী থাকলে সঠিক জ্ঞান অর্জনে সক্ষম হবে। এতে নানান ধরনের বই পড়ে বহুবিদ জ্ঞান অর্জন করে জাতি গঠনে ভূমিকা রাখবে শিক্ষার্থীরা।

লক্ষ্মীপুরের কমলনগরে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে লাইব্রেরী সংকটে রয়েছে। এতে পুঁথিগত বিদ্যার বাইরে কিছু শিখতে পারছেনা শিক্ষার্থীরা। পুঁথিগত বিদ্যায় বাঁধা পড়ে আছে শিক্ষিত সমাজ। এর উত্তরণের জন্য প্রয়োজন প্রত্যেক শিক্ষা-প্রতিষ্ঠানে লাইব্রেরী প্রতিষ্ঠা করার। যেখান থেকে বই পড়ে বহুবিদ জ্ঞান অর্জন করা সম্ভব হবে।

 

লক্ষ্মীপুর সরকারি কলেজে পড়ুয়া কমলনগরস্থ কয়েকজন শিক্ষার্থী জানান, জেলার অধিকাংশ শিক্ষা-প্রতিষ্ঠানে লাইব্রেরী নেই। যেখানে আছে; সেখানে তেমন তদারকি নেই। বইও তেমন নেই বললেই চলে। শিক্ষার্থীদের পুঁথিগত বিদ্যার বাইরে জ্ঞানের সম্রাজ্য বৃদ্ধির লক্ষ্যে লাইব্রেরী স্থাপনে ব্যবস্থা নিতে হবে। এছাড়া যেসব প্রতিষ্ঠানে লাইব্রেরী আছে সেগুলো সঠিকভাবে পরিচালনার ব্যবস্থা করতে হবে।

 

কমলনগর উপজেলার হাজির হাট হামিদিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার গণিত শিক্ষক মো. লোকমান হোসেন বলেন, সকল শিক্ষা-প্রতিষ্ঠানে লাইব্রেরী দরকার। ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে বই সবচেয়ে মূল্যবান কাজ করে। বই পাঠের মাধ্যমে বহুমাত্রিক জ্ঞান অর্জন করা সম্ভব। এতে পড়ুয়ারা আড্ডা ও খারাপ কোন কাজে জড়িয়ে পড়বে না। সমাজের ইতিবাচক পরিবর্তনে তারা গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

প্রত্যেকটি শিক্ষা-প্রতিষ্ঠানে লাইব্রেরী প্রতিষ্ঠা করা জরুরী। এতে সরকারি, প্রতিষ্ঠান পরিচালানা কমিটি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগীতা প্রয়োজন। এছাড়া বই সংগ্রহের কাজে শিক্ষার্থীদের সহায়তা নেওয়া যেতে পারে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন