লক্ষ্মীপুরে ৪৮ বীজাগার সংস্কারে কৃষিতে আসবে সমৃদ্ধি

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০১৭ ৪:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে ৪৮ ইউনিয়ন বীজাগার দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। অব্যবহৃত এসব বীজাগারের দেয়াল ও ছাদের পলেস্তারা খসে পড়ে ঝাঁড়-ঝোপে ভূতুড়ে পরিবেশ সৃষ্টি হয়েছে। ভবনগুলোর নেই দরজা-জানালা। এতে প্রান্তিক পর্যায়ে কৃষি উৎপাদন বাড়াতে সরকারের উদ্যোগ ভেস্তে গেছে।

এদিকে লক্ষ্মীপুর সদর, রায়পুর ও রামগতিতে বেশ কয়েকটি বীজাগারের জমি বেদখল হয়ে গেছে। প্রভাবশালী ব্যক্তিদের দখল থেকে এসব জমি উদ্ধার করতে কৃষি বিভাগ নামমাত্র মামলা করেই দায় এড়াচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের। প্রশাসনের পক্ষ থেকে বেদখল হয়ে যাওয়া জমিগুলো উদ্ধারের জন্য কার্যকরী উদ্যোগও নেওয়া হচ্ছে না।

কৃষকদের দাবি, বীজাগারগুলো পুনরায় সংস্কার করে কৃষি কর্মকর্তাদের কার্যালয় ও কৃষি পরামর্শকেন্দ্র স্থাপন করা যেতে পারে। এতে প্রান্তিক পর্যায়ে সেবা পেয়ে কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে।- খবর মোহনা নিউজের

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মোহনানিউজকে জানায়, ষাটের দশকে কৃষি বিভাগ লক্ষ্মীপুরে ৫২ টি ইউনিয়নে একটি করে বীজাগার স্থাপন করে। কয়েক বছর আগে রামগতির চর আবদুল্লাহ ইউনিয়নের বীজাগারটি মেঘনা নদীর ভাঙ্গনে বিলীন হয়ে গেছে। প্রতিটি ইউনিয়ন পরিষদ কার্যালয় সংলগ্ন এলাকায় ৯ শতাংশ ও তার চেয়েও বেশি জমি কিনে বীজাগারের জন্য পাকা ভবন নির্মাণ করা হয়। কিছু ইউনিয়নে স্থানীয় দানশীল ব্যক্তি তখন জমি দান করেছিলেন। এসব বীজাগারে বেশ কয়েক বছর সরকারিভাবে সার, বীজ ও কীটনাশক সংরক্ষণ করা হতো। ইউনিয়ন পর্যায়ে কর্মরত কৃষি সহকারীর মাধ্যমে সেগুলো কৃষকদের মধ্যে বিতরণ করা হতো। এছাড়া বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ সহায়তা দেওয়া ছাড়াও ইউনিয়ন পর্যায়ে কৃষি বিভাগের যাবতীয় কর্মকান্ড পরিচালিত হতো এসব বীজাগার থেকে। অল্প সময়ের মধ্যে এর সুফল পায় প্রান্তিক পর্যায়ের কৃষকরা। পরে ডিলারের মাধ্যমে (বেসরকারিভাবে) সার, বীজ ও কীটনাশক খোলাবাজারে বাজারজাত করা শুরু হলে একপর্যায়ে এসব বীজাগার বন্ধ করে দেওয়া হয়।

মোহনা নিউজের অনুসন্ধানে জানা গেছে, লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতির ৫১ টির মধ্যে ৪৮টি ইউনিয়ন বীজাগারের ভবন জরাজীর্ণ। নির্মাণের পর সংস্কার না করায় ব্যবহারের অনুপযোগী এসব ভবন পরিত্যক্ত রয়েছে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা প্রায় অর্ধেক জমি দখল করে নিয়েছে। অন্যগুলোও দখলে নেওয়ার পাঁয়তারা করছেন। তিনটি বীজাগার ব্যবহার করছেন কৃষি বিভাগ।

রায়পুর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মামুনুর রশিদ ও কমলনগর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুশান্ত কুমার দত্ত মোহনানিউজকে জানান, নির্দিষ্ট কার্যালয় না থাকায় তাদেরকে মাঠে ঘুরে ঘুরে কাজ করতে হয়। এতে প্রয়োজনের সময় তাদের সঙ্গে কৃষকদের যোগাযোগ করতে সমস্যা হয়। বীজাগারগুলো সংস্কার করে সেখানে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কার্যালয় ও কৃষি পরামর্শকেন্দ্র স্থাপন করা যেতে পারে। এতে কৃষকেরা উপকৃত হবেন। পাশাপাশি কৃষি উৎপাদন সমৃদ্ধ হবে।- খবর মোহনা নিউজের

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষন কর্মকর্তা ড. মোঃ সফি উদ্দিন মোহনানিউজকে বলেন, বেদখল হওয়া জমি উদ্ধারে ১০ টি মামলা করা হয়েছে। ইউনিয়ন বীজাগারের জরাজীর্ণ ভবনগুলো সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিভিন্ন সময়ে চিঠি দেওয়া হয়েছে। পরিত্যক্ত ভবনগুলোতে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কার্যালয় ও কৃষি পরামর্শকেন্দ্র স্থাপন করা যেতে পারে।

 

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন