লক্ষ্মীপুরে খাদ্য গুদামের শতাধিক শ্রমিক করোনা ঝুঁকিতে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ এপ্রিল, ২০২০ ১২:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

করোনা ভাইরাসের হানায় বিশ্ব আজ মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এর সংক্রমণে বাংলাদেশে ১২ জনের মৃত্যু এবং আক্রান্ত ১০০ ছাড়িয়েছে। এ অবস্থায় ঝুঁকিতে আছে লক্ষ্মীপুরসহ সারাদেশ। এ ঝুঁকি নিয়েই কাজ করছে সরকারি খাদ্য গুদামের শ্রমিকরা। দেশের সকল কাজের ছুটি ঘোষণা করা হলেও পায়নি তারা। কিন্তু তারাও দিনমজুর।

লক্ষ্মীপুর সদর উপজেলার খাদ্য গুদামে ৮জন সরকারি কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। খাদ্য সরবরাহের জন্য কাজ করছেন ২০ জন শ্রমিক। যাদের দৈনিক আয় সর্বোচ্চ সাড়ে ৩০০ টাকা। একদিন কাজ না করলে খালি হাতে ফিরতে হয় বাড়ি। কিন্তু তারা আজ মরণব্যাধি করোনাতে ঝুঁকি নিয়ে কাজ করছে। একইভাবে কাজ করে যাচ্ছেন রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতির উপজেলা গুদামের শ্রমিকরা।

লক্ষ্মীপুর জেলায় শতাধিক শ্রমিক রয়েছে এ কাজে নিয়োজিত। কিন্তু সঙ্গরোধে থাকার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না তাদের। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ দিয়েছেন, কাজ বন্ধ করে দিনমজুররা বাড়িতে অবস্থান নেওয়ার জন্য । তাদের খাদ্যসামগ্রী দেওয়ার জন্য সরকারিভাবে বরাদ্দ দেওয়া হয়েছে। জনপ্রতিনিধিরা সেসব খাদ্য দিনমজুরদের বাড়ি-বাড়ি পৌঁছে দেওয়ার জন্যও বলা হয়েছে । করোনারোধে এটি সরকারের অগ্রাধিকার প্রকল্প । কিন্তু সেই প্রকল্প খাদ্যগুদামের শ্রমিকদের হাত ধরে বাস্তবায়ন হচ্ছে। তারাও দিনমজুর, বাড়িতে অবস্থান করার কথা ছিল তাদের। কিন্তু পেটের দায়ে সরকারি কোন সুযোগ-সুবিধা ছাড়াই মাথায় বয়ে বেড়াচ্ছে অন্যান্য দিনমজুরদের জন্য চাল ও গমের বস্তা। লক্ষ্মীপুরের মতো সারাদেশে একই চিত্র ।

প্রশ্ন জাগছে, তারা কি ঝুঁকিমুক্ত? সদর উপজেলা খাদ্যগুদামে কর্মরত মধ্য বয়সি তিনজন শ্রমিক জানায়, সকাল ৮ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত তারা কাজ করেন। এতে দৈনিক সর্বোচ্চ তাদের সাড়ে ৩শ টাকা আয় হয়। মাঝেমধ্যে ৪০০ ঘরে পৌঁছায়। তারাও জানে করোনার কারণে সকল অফিস-আদালত, ব্যবসা-প্রতিষ্ঠান, গ্রামের চায়ের দোকানও বন্ধ ঘোষণা করা হয়েছে। মসজিদে নামাজ না পড়ে বাড়িতে পরার নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু পেটের দায়ে তাদেরকে কাজ করতে হচ্ছে। ঝুঁকিতে রয়েছেন যেনেও করার কিছু নেই। তারা একদিন কাজ না করলে, পরেরদিন খাবার জুটবে না। আবার তারা কাজ না করলে, করোনা প্রতিরোধে বরাদ্দকৃত চাল কর্মহীন হয়ে পড়া দিনমজুরদের কাছে পৌঁছাবে না। তবে করোনা ঝুঁকি এড়াতে তাদের সুরক্ষা প্রয়োজন নিশ্চিত করা। প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ যদি তাদের সুরক্ষার ব্যবস্থা করে, তাহলে তাদের কাজের গতিও বাড়বে। দূর হবে শঙ্কা। আর তাদের অর্থনৈতিক বিষয়টিও বিবেচনায় নিতে সরকারের জরুরি দৃষ্টি কামনা করছেন তারা।

সদর উপজেলা খাদ্য গুদাম সূত্র জানায়, সরকারের প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে প্রতিদিনই শ্রমিকদের কাজ করতে হয়। গত দুই সপ্তাহে তারা সরকারি বরাদ্দের ২০০ টন গম ও ৫৩৮ টন চাল উঠানামা করেছে। এরমধ্যে করোনার বরাদ্দের সাড়ে ৬৩ টন, কাবিখার ১৮৮ টন, খাদ্য বান্ধব প্রকল্পের ২৮৬ টন চাল। ইতিমধ্যে শুরু হয়েছে ১০ টাকা দরে ওএমএসের চাল বিক্রি। এরজন্য প্রতি সপ্তাহে ২৪ টন চাল উঠানামা করতে শ্রমিকদেরকেই কাজ করতে হবে। এদিকে কর্মরত ২০ জন শ্রমিকের জন্য উপজেলা খাদ্য কর্মকর্তা রামিম পাঠান ব্যক্তিগতভাবে খাদ্য সামগ্রীর ব্যবস্থা করেছেন। করোনায় সুরক্ষার জন্য কর্মস্থলে মাস্ক, হ্যান্ড গ্লাভস ও হাত ধোঁয়ার জন্য সাবানের ব্যবস্থা করেছেন।

জানতে চাইলে শ্রমিকদের সর্দার মো. হানিফ জানান, কাজ করতে পারলে তারা টাকা পায়, না করতে পারলে পায়না। এ দূর্যোগকালীন মুহুর্তে ঘরে থাকার কথা থাকলেও তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। কারণ তারা ছাড়া খাদ্য সামগ্রীগুলো উঠানামা করার কেউ নেই। নিজেদের জীবন ঝুঁকিতে রেখে অন্যদের সহায়তার জন্য তাদের কাজ করতে হচ্ছে। শ্রমিকদের অর্থনৈতিক ও শারীরিক সুরক্ষা নিশ্চিতে সরকারের কাছে জোর দাবি জানান তিনি।

রায়পুর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাইমুল করিম টিটু বলেন, সুরক্ষা না থাকায় শ্রমিকরা আতংকের মধ্যে কাজ করতে হচ্ছে। জরুরি সেবার কারণে আমাদের সঙ্গে তাদেরও কোন ছুটি নেই।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা রামিম পাঠান বলেন, দেশের যে কোন জরুরী অবস্থায় আমাদের বন্ধ থাকে না। একই সঙ্গে এখানকার দৈনিক হাজিরায় কাজ করা শ্রমিকদেরও ছুটি নেই। করোনার এ ভয়াবহতায় ঝুঁকি নিয়ে তারা কাজ করে যাচ্ছে। আমার পক্ষ থেকে তাদের জন্য খাদ্য সামগ্রী, হ্যান্ড গ্লাভস, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করেছি।

প্রসঙ্গত, টেন্ডারের মাধ্যমে খাদ্য গুদামগুলোতে শ্রমিক নিয়োগ করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন