লক্ষ্মীপুরের প্রথম শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীদের শ্রদ্ধা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২:১০ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: ভাষা শহীদদের স্মরণে লক্ষ্মীপুরের প্রথম শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন কলেজ শিক্ষক-শিক্ষার্থীরা। রাত ১ টার দিকে লক্ষ্মীপুর সরকারি কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। 


এসময় পুষ্পার্ঘ্য অর্পণ করেন কলেজ অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান, উপাধ্যক্ষ শহীদ উদ্দিন, সহযোগী অধ্যাপক সাইফুল ইসলাম, গিয়াস উদ্দিন আহমেদ ভূঁইয়া, সহকারী অধ্যাপক ড. মো. জাহিদুল ইসলাম ও প্রভাষক সজিব চন্দ্র সরকার প্রমুখ। 


এসময় কলেজের রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থ, ইংরেজী, গণিত বিভাগ, কলেজ ছাত্রলীগ, বিএনসিসি, রোভার স্কাউট ও যুব রেড-ক্রিসেন্টের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করেন।


জানা গেছে, বাংলা ভাষার মর্যাদা রক্ষায় কলেজ প্রাঙ্গনে একটি শহীদ মিনের নির্মাণ করতে চেয়েছিল ছাত্ররা। কিন্তু আইয়ুব শাসক গৌষ্ঠীর রক্ত চক্ষু উপেক্ষা করে কলেজ প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আবদুল জব্বার অনুমতি দিতে পারেননি। পরে ১৯৬৯ সালে সকল নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাতের আঁধারে কলেজে শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছিল। এর আগে লক্ষ্মীপুরে কোন শহীদ মিনার নির্মাণ করা হয়নি।


ওইদিন সাধারণ শিক্ষার্থীদের সহযোগীতায় তৎকালীন ছাত্রলীগ নেতা বর্তমানে পৌর শহীদ স্মৃতি একাডেমীর প্রধান শিক্ষক হোসেন হায়দার ভূঁইয়া, লক্ষ্মীপুর মহিলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ (অবঃ) মনছুরুল হক, ঢাউন হলের সাধারণ সম্পাদক পঞ্চু বাবু, প্রয়াত সাবেক জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মাষ্টার আনোয়ারুল হক, প্রয়াত জাসদ নেতা সালাহ উদ্দিন ভূঁইয়া ও নিজাম উদ্দিনসহ ২০-২৫ জন এই শহিদ মিনার নির্মাণে কৃতিত্ব দেখিয়েছন।কলেজের শতাধিক ছাত্র নির্মাণ কাজে তাদেরকে রাতভর সহযোগীতা করেছিলেন।


পুরো রাত কাজ করে কলেজের বর্তমান মসজিদের পাশে ৫-৬ ফুটের একটি শহীদ মিনার স্থাপনে তারা সফল হন।


পরের দিন আওয়ামী লীগ নেতাদের সাথে নিয়ে ভাষা শহীদদের স্মরণে ওই শহীদ মিনারে প্রথম পুষ্পমাল্য অর্পণ করে। পরবর্তীতে ভাষা শহীদদের স্মরণে স্থাপিত এই শহীদ মিনারটি মুক্তিযুদ্ধের সময় রাতের আঁধারে রাজাকাররা ভেঙ্গে ফেলে। ১৯৭২ সালে কলেজ গেইটে শহীদ মিনারটি স্থায়ীভাবে পুনঃস্থাপন করা হয়। যা বর্তমানেও বিদ্যমান রয়েছে। 


পরে ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি লক্ষ্মীপুর জেলা প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯৮৫ সালে রেহান উদ্দিন ভূঁইয়া সড়কে ততকালীন জেলা প্রশাসক এম এম দত্ত ও স্থানীয় ব্যক্তিবর্গের সহযোগীতায় জেলা পরিষদের অর্থায়নে কেন্দ্রীয় শহীদ মিনার স্থাপন করা হয়। 


সবশেষ ২০০৬ সালে বৃহৎ আকারে লক্ষ্মীপুর সার্কিট হাউজের সামনে জেলা পরিষদের অর্থায়নে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনার স্থাপন করা হয়। এরপর থেকে শহীদ মিনারটিতে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং শহীদ মিনার মাঠে বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, সভা-সেমিনার করে আসছে।


ফুল দিতে আসা মাস্টার্স শেষ পর্বের ছাত্র সনাতন দত্ত, হিমেল চন্দ্র দাস ও আবদুল কাইয়ুম ফয়সাল জানান, বাংলা ভাষা বুকে ধারণ করে ততকালীন ছাত্রনেতারা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। আজ এখানে এসে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পেরে নিজেদের গর্বিত মনে হচ্ছে। 


লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান বলেন, কলেজ প্রাঙ্গনে নির্মিত জেলার প্রথম শহীদ মিনারটির মর্যাদা রক্ষার্থে চারপাশে প্রাচীর রয়েছে। এর অসম্মান যেন না হয় সেই ব্যাবস্থাও করে হয়েছে। বিভিন্ন দিবসে এটিকে সজ্জ্বিত করা হয়। প্রতিবছর লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে এসে এখানে শহীদদের ফুলেল শ্রদ্ধা জানানো হয়।


লক্ষ্মীপুরের প্রথম শহীদ মিনার স্থাপনের অন্যতম উদ্যোক্তা হোসেন হায়দার ভূঁইয়া বলেন, রাতের আঁধারে লক্ষ্মীপুর সরকারি কলেজের ততকালীন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই এ শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। তৎকালীন আওয়ামী লীগ নেতারা আমাদেরকে সহযোগীতা করেছিলেন। তখন ১১ দফার দাবিতে দেশ উত্তাল ছিল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন