লকডাউন ‘শিথিল’ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ এপ্রিল, ২০২০ ১০:১১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা না কমলেও চলমান লকডাউন শিথিল করার কথা ভাবছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার লকডাউন ওঠানোর প্রথম পরিকল্পনা ঘোষণা করবেন বলে জানিয়েছেন তিনি।

 

করোনাজনিত কভিড-১৯ এ আক্রান্ত ও মৃতে দুটিতেই শীর্ষে যুক্তরাষ্ট্র। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে মৃতের সংখ্যা ২৮ হাজার ৩০০ ছাড়িয়েছে; আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ সাড়ে ৩৭ হাজার।

 

এর মধ্যে স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ৮ টা (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা) পর্যন্ত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় প্রায় ২,৬০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

করোনা পরিস্থিতি নিয়ে বুধবার রাতে ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “এটা পরিষ্কার যে, আমাদের আক্রমণাত্মক কৌশল কাজে দিচ্ছে। এই যুদ্ধ চলবে। পরিসংখ্যানে বোঝা যাচ্ছে, নতুন আক্রান্ত-মৃতে আমরা সর্বোচ্চ সীমা অতিক্রম করে ফেলেছি।”

ট্রাম্প জানিয়েছেন, বৃহস্পতিবার কিছু কিছু রাজ্যে লকডাউন শিথিল করার প্রাথমিক পরিকল্পনা ঘোষণা করবেন তিনি। আর এসব পরিকল্পনা কার্যকরী হতে পারে চলতি মাসের শেষ দিক থেকে।

করোনার ভ্যাকসিন আবিষ্কারের পূর্বেই প্রাদুর্ভাব অনেকটা নিয়ন্ত্রণে আসায় এরই মধ্যে লকডাউন শিথিলের পরিকল্পনা প্রকাশ করেছে ইউরোপের প্রভাবশালী দেশ জার্মানি।

কিন্তু করোনার প্রাদুর্ভাব না কমার আগেই লকডাউন শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। অর্থনৈতিক ধাক্কা সামলানোর লক্ষ্যেই ট্রাম্প প্রশাসন এই পরিকল্পনা করছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

নভেম্বরে নির্বাচনের মুখোমুখি হতে যাওয়া ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি ‘বিশ্বের সবচেয়ে বৃহৎ’। করোনার ধাক্কা দ্রুতই কাটিয়ে উঠবে তারা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বুধবার এর আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। আর মৃতের সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ছুঁই ছুঁই।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন