রায়পুর সরকারি কলেজে ৪৯ বছরেও চালু হয়নি অনার্স কোর্স

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ মার্চ, ২০১৯ ১:১১ অপরাহ্ণ

মোঃ মোস্তফা কামাল, রায়পুর: ১৯৭০ সালে রায়পুর সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৭ সালে তৎকালীন রাষ্ট্রপতি এরশাদের আমলে কলেজটি জাতীয়করণ করা হয়। প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে গেলেও চানু হয়নি অনার্স কোর্স।


এতে এ অঞ্চলের শিক্ষার্থীরা একাদশ শেষ করেই যেতে হয় উপজেলার বাইরে। দুর-দূরান্তে গিয়ে সবসময় ক্লাস করাও সম্ভব হয় না শিক্ষার্থীদের। আবার অনেক সময় স্থানীয়ভাবে সুযোগ সুবিধা না থাকায় একাদশের পরেই শেষ করতে হয় শিক্ষাজীবন। মধ্যবৃত্ত পরিবারের শিক্ষার্থীরা উপজেলার বাহিরে গিয়ে পড়া-লেখা করা কষ্টকর হয়। সেজন্য অনেকে অনার্সে ভর্তি না হয়েই কর্মজীবন শুরু করে।
রায়পুরে অনার্স কোর্স চালু দাবি শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের।

কলেজটি পৌর শহর থেকে মাত্র এক কিলোমিটার দূরে নাগরিক ও কোলাহলমুক্ত প্রকৃতির অনাবিল সবুজ ছায়াঘেরা এক মনোরম পরিবেশে রায়পুর সরকারি কলেজের অবস্থান। উপজেলার জমিদারদের (মিঞা বাড়ীর বংশধর) দানকৃত প্রায় ১৩ একর ভূমিকে ঘিরে গড়ে ওঠেছে একাডেমিক, প্রশাসনিক ভবন ও সু-বিশাল খেলার মাঠ। এ অঞ্চলের সাধারণ মানুষের উচ্চ শিক্ষার পথসুগমের একমাত্র বিদ্যালয় এ কলেজ।

বর্তমানে কলেজে প্রায় ২ হাজারের অধিক ছাত্র-ছাত্রী অধ্যায়নরত। বিগত কয়েক বছর ধরে নানা কারণে ফলাফল বিপর্যয় ঘটলেও কলেজের পূর্বের ইতিহাস অনেক উজ্জল। শুধু রায়পুর সরকারী কলেজেই না, হায়দরগঞ্জ মডেল কলেজ, রায়পুর রুস্তম আলী ডিগ্রি কলেজ, রায়পুর মহিলা কলেজ ও পিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের কোনোটিতেই অনার্স কোর্স চালু নেই। এসকল কলেজ থকে প্রতি বছর প্রায় ৩ হাজার শিক্ষার্থী পাশ করে উচ্চ শিক্ষার জন্য রাজধানীসহ বিভিন্ন শহরে পাড়ি দেয়। অধিকাংশ ছাত্র-ছাত্রীই আসন সংখ্যা সীমিত হওয়ার কারণে ভর্তি হতে পারে না, পায়না পছন্দের বিষয়। যার ফলে অনেক ছাত্রের উচ্চ শিক্ষারে দ্বার রুদ্ধ হয়ে যায়। 



ঢাকাস্থ রায়পুর ছাত্র-ছাত্রীর কল্যাণ সংস্থার সভাপতি আব্দুর রশিদ বলেন, রায়পুরের প্রাণকেন্দ্রে অবস্থিত রায়পুর সরকারী কলেজে রয়েছে যোগ্য শিক্ষক ও দক্ষ অধ্যক্ষ। রয়েছে শিক্ষার দারুন পরিবেশ। অভাব নেই শিক্ষার্থীরও। এ কলেজে অনার্স চালু হওয়া এটা সময়ের দাবী। অথচ দূরের শিক্ষার্থীদের জন্য নেই ছাত্রাবাস, চালু নেই উচ্চ শিক্ষার জন্য অনার্স কোর্স। শিক্ষক সংকট দুর করে ছাত্রবাস ও অনার্স চালু করলে সহজে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা লাভ করতে পারত।  

  

রায়পুর সরকারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাহাবুবুর রহমান বলেন, আমি যোগদানের পর থেকে শিক্ষক সংকট দূরীকরণ, শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসন পরিবহন ব্যবস্থাসহ সার্বিক বিষয়ে স্থানীয় সাংসদকে অবগত করি। সবার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকলে এসকল সমস্যগুলো অল্প সময়ের মধ্যে সমাধান হবে বলে জানান তিনি। 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন