রাস্তায় ঘুরে ঘুরে নিজ হাতে কুকুরকে খাওয়ালেন লিয়ন চৌধুরী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ এপ্রিল, ২০২০ ৩:৪০ অপরাহ্ণ

‘তুমি বরং কুকুর পোষ, প্রভুভক্ত খুনসুটিতে কাঁটবে তোমার নিবিড় সময়’ রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর একটি কবিতার প্রথম দুটি চরণ। আসলে প্রাণীদের মধ্যে কুকুর খুবই প্রভুভক্ত। একথা আমরা সবাই জানি। মালিকের জন্যে জীবনও বিলিয়ে দিতে পারে এই প্রাণীটি। পৃথিবীতে এমন দৃষ্টান্ত একেবারে কম নেই। এসব কারণেই হয়তো কুকুরের প্রতি মানুষের একটি আজন্ম অকৃত্রিম ভালোবাসা রয়েছে। সেই ভালবাসা দেখিয়েছেন দিনাজপুরের খানসামা উপজেলার কৃতি সন্তান লিয়ন চৌধুরী। খিচুড়ি রান্না করে শহরের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে তিনি কুকুরদের খাবার দিচ্ছেন।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সারদেশের ন্যায় দিনাজপুরেও অফিস আদালত, কোট, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান, বাজার, রেস্তোরাঁ, বেকারিসহ সব বন্ধ রাখা হয়েছে। এতে খাবার পাচ্ছে না বেওয়ারীশ কুকুরগুলো। অথচ এই কুকুরগুলোই উচ্ছিষ্ট খেয়ে শহরকে পরিষ্কার রাখে। তাই মানুষের পাশাপাশি পরিবেশ রক্ষায় প্রাণীকূল রক্ষা করাও জরুরি

এমন চিন্তা থেকেই শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দিনাজপুর শহরে যেখানেই কুকুর দেখতে পেয়েছেন সেখানেই ওয়ানটাইম প্লেটে করে কুকুরকে খেতে দিচ্ছেন মাইফ্রেস ওয়াটার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক দিনাজপুরের খানসামার সন্তান লিয়ন চৌধুরী। তিনি যখন খিচুরি রান্না করে কুকুরকে খেতে দিচ্ছিলেন তখন মানুষ দাঁড়িয়ে দেখছিলেন। অনেকে বলছিলেন এমন মানুষও আছে।

Dinajpur-love-dogs-1

লিয়ন চৌধুরী বলেন, গত শুক্রবার যখন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করছিলাম তখন কতগুলো কুকুর ছুটে আসছিল খাবারের জন্য। তখন আমার মনে হয়েছে মানুষের মতো এরাও ক্ষুদার্থ। চারদিকে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। কুকুরগুলো খাবার পাবে কোথায়। আমি তাৎক্ষণিক সিদ্ধান্ত নিই কুকুরগুলোকেও মাঝে মাঝে খাবার দেব। আজ সেই কাজ শুরু করলাম।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন