রামগতিতে দুই টন সামুদ্রিক মাছসহ দুইটি ট্রলার জব্দ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ জুন, ২০২০ ৬:১৫ অপরাহ্ণ

সামুদ্রিক মৎস্য আইনের নিষিদ্ধকালীন সময়ে সাগরে ইঞ্জিন চালিত ট্রলার দিয়ে মাছ ধরার অপরাধে সামুদ্রিক মাছসহ দুইটি ট্রলার জব্দ করেছে উপজেলা মৎস্য বিভাগ। সোমবার রাতে উপজেলার চরগাজী ইউনিয়নের মেঘনা নদীর ভূলুয়া খালের মাথায় এসব ট্রলার ও মাছ জব্দ করা হয়। নিষেধাজ্ঞা অমান্য করে সাগর থেকে মাছ আহরণ করে ওই মাছগুলি বিভিন্ন এলাকায় চালান করার জন্য ট্রলারগুলো এ এলাকায় অবস্থান করছিল।

অভিযান পরিচালনা করেন, মৎস্য বিভাগের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক এসএম মহিব উল্যাহ। এসময় জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন, সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল হোসেনসহ উপজেলা মৎস্য বিভাগের লোকজন এবং বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির সদস্যরা উপস্থিত ছিলেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন জানান, সামুদ্রিক মৎস্য আইনের নিষিদ্ধকালীন সময় (২০ মে থেকে ২৩ জুলাই) ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ থাকলেও কিছু অসাধু জেলে সাগরে মাছ ধরে এই এলাকায় অবস্থান করছিল। গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা নদীর ভূলুয়া খালের মাথা এলাকায় অভিযান চালিয়ে সামুদ্রিক মাছসহ দুটি ইঞ্জিন চালিত ট্রলার আটক করা হয়। ট্রলারে আহরিত প্রায় দুই টন সামুদ্রিক মাছের মধ্যে রয়েছে ইলিশ, লাউক্কা, রূপচাদা ও হাঙ্গর। এসব মাছের স্থানীয় বাজার মূল্য প্রায় চার লাখ টাকা। পরে আটক এফবি মা জননী-৫ ও এফবি মা জননী-৬ নামের ওই ট্রলার দুটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং জব্দ করা মাছগুলোকে প্রকাশ্য নিলামে বিক্রি করা হয়।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে বাংলাদেশের একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চলে প্রজনন মৌসুমে ডিমওয়ালা মাছ ও ক্রাস্টাসিয়ান্স (কঠিন আবরণযুক্ত জলজ প্রাণী, কাঁকড়া) এর নিরাপদ পরিবেশ সৃষ্টি করা এবং মাছের মজুদ সংরক্ষণ সুষ্ঠু ও সহনশীল আহরণ নিশ্চিত করার স্বার্থেই ২০১৫ সাল থেকে প্রতিবছর এই সময় মাছ ধরা নিষিদ্ধ থাকে।

সরকারের এ ঘোষণা অনুযায়ী, সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বঙ্গোপসাগরে বন্ধ থাকবে সব ধরণের মাছ ধরা। এসময় বাণিজ্যিক ট্রলারের পাশাপাশি সব ধরনের নৌযানের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন