সরকারের পরিকল্পনার অভাবে লাশের সারি বাড়ছে: ফখরুল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৫ জুন, ২০২০ ৯:৩৮ অপরাহ্ণ

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের যথাযথ পরিকল্পনা না থাকায় দিন-দিন লাশের সারি বাড়ছে বলে অভিযোগ করেছে বিএনপি। বৃহস্পতিবার দুপুরে জাতীয় করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ সেলের সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

তিনি বলেন, প্রতিদিনই আশঙ্কাজনক হারে বাড়ছে আক্রান্ত মানুষের সংখ্যা। যদিও লাশের মিছিলে যুক্ত হওয়া একেকজন মানুষ সরকারের কাছে কেবলই একটি সংখ্যা মাত্র, কিন্তু স্বজনহারা পরিবারের কাছে তিনিই ছিলেন অমূল্য সম্পদ। এমন অবস্থায় আপনি, আমি কেউই নিরাপদ নই।

 

বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে বাংলাদেশী ভাইবোনেরা আক্রান্ত ও মারা গেলেও সঠিক তথ্য নেই সরকারের কাছে, এমন অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, উদাহরণ হিসেবে আমেরিকায় অনেক প্রবাসীর মৃত্যু হলেও তাদের পাশে দাঁড়ায়নি সরকার। শুধু সৌদি আরবেই এ পর্যন্ত করোনা ও উপসর্গে মারা গেছেন ৪১৫ জন। এর মধ্যে সেবা দিতে গিয়ে জীবন হারিয়েছেন ৫ জন চিকিৎসক।

 

মির্জা ফখরুল বলেন, আবার করোনার প্রকৃত তথ্যও গুম করছে গুম-খুনের এই সরকার। জনমনে ধারণা গভীর থেকে গভীরতর হচ্ছে যে মৃত ও আক্রান্তের সঠিক চিত্র লুকিয়ে রাখছে ক্ষমতাসীনরা। সরকার তাদের বিভিন্ন গোঁজামিলের তথ্য গোপন করতে নানা কৌশলের আশ্রয় নিচ্ছে।

 

গত ৮ মার্চ রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে প্রথম করোনা রোগী শনাক্তের খবর দেয়া হয়। এরপর কয়েকদিন সংবাদ সম্মেলন করা হলেও সাংবাদিকদের প্রশ্নে জর্জরিত হয়ে পরে তা সংবাদ বুলেটিনে রূপ নেয়। এখন শুধু করোনা আক্রান্ত ও মৃত্যুসহ কিছু তথ্য দেয়া হয়, কিন্তু সাংবাদিকদের প্রশ্নের কোনো সুযোগ নেই। এতেও স্পষ্ট, সরকার মনগড়া তথ্য প্রকাশ করেই শুধু পার পেতে চাচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন