যুক্তরাষ্ট্রে তুষারঝড় ও তীব্র শীতে ২১ জনের মৃত্যু

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ১:০৬ অপরাহ্ণ

তুষারপাত, তীব্র শীত এবং টর্নেডোর কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে এ পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে স্থানীয় সময় মঙ্গলবার টর্নেডোর ফলে নর্থ ক্যারোলাইনা রাজ্যে মারা গেছেন ৩ জন, টেক্সাস রাজ্যে ঘর গরম রাখার জন্য ফায়ারপ্লেস থেকে সৃষ্ট অগ্নিকান্ডে এক পরিবারের ৪ সদস্য মারা গেছেন।

এছাড়া শীত এবং গাড়ি দুর্ঘটনায় দেশটির লুইজিয়ানা, কেন্টাকি ও মিসৌরিতে মারা গেছেন বাকি ১৪ জন। দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় আবহওয়া বিভাগ (এনডব্লিউএস) ।

স্থানীয় সময় গত রোববার থেকে শুরু হওয়া তুষারপাত, ঝড়ো হাওয়া ও শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্য এবং মেক্সিকোর উত্তরাঞ্চল। যুক্তরাষ্ট্রের টেক্সাস, কেন্টাকি, মিসিসিপি, অ্যালাবামা, ওকলাহোমা, লুইজিয়ানা, শিকাগো, ওরিগনসহ কয়েকটি রাজ্য পড়েছে এই দুর্যোগের কবলে।

এরমধ্যে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে সবচেয়ে বিপর্যস্ত অবস্থায় রয়েছে টেক্সাস। রোববার থেকে ঝড়ো হাওয়া ও তুষারপাত শুরু হওয়ার পর স্থানীয় সময় মঙ্গলবার রাজ্যটির কিছু এলাকায় তাপমাত্রা নেমে আসে মাইনাস ১৮ ডিগ্রিতে, যা গত ৩০ বছরের মধ্যে সর্বনিম্ন।

তাপমাত্রা ব্যাপকভাবে নেমে যাওয়ার ফলে পাল্লা দিয়ে সেখানে বেড়েছে বিদ্যুতের চাহিদা; আর বাড়তি এই চাহিদা মেটাতে গিয়ে ধস নেমেছে টেক্সাসের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে। বর্তমানে সেখানে হাসপাতাল, পুলিশ স্টেশন ও দমকলবাহিনীর কার্যালয় ছাড়া আর কোথাও বিদ্যুৎ নেই।

টেক্সাসের এই বিদ্যুৎ বিপর্যয়ের অন্যতম কারণ হলো সেখানকার উইন্ডমিল বা হাওয়াকলভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলো বিকল হয়ে যাওয়া। টেক্সাসের মোট বিদ্যুৎ চাহিদার একটি বড় অংশ আসে উইন্ডমিল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে। রোববার থেকে শুরু হওয়া ঝড়ো হাওয়ায় প্রথমেই ক্ষতিগ্রস্ত হয় উইন্ডমিল টাওয়ারগুলো।

তাপমাত্রা নেমে যাওয়ার কারণে পানি জমে যাওয়া জলসরবরাহ পাইপ ফেটে যাওয়ার কারণে টেক্সাসে বেশ কিছু এলাকায় শুরু হয়েছে খাবার পানিসংকট। রাজ্যের ডালাস শহরে একটি হাসপাতালের নার্স কেলসি মুনজ বলেন, ‘সৌভাগ্যবশত আমার বাসায় বিদ্যুৎ আছে এবং গতকাল থেকে আমি বরফ গলিয়ে পানি যোগাড় করছি। কখনো ভাবিনি যে আমাদের এমন অভিজ্ঞতার মুখোমূখী হতে হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যে টেক্সাসে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এক বিবৃতিতে এনডব্লিউএস বলেছে, ‘দেশের ১৫ কোটিরও বেশি মানুষ এই ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিষয়ক অনেক অতীত রেকর্ড ভেঙ্গে ফেলা এই দুর্যোগ কখন শেষ হবে তা এখনো বলা যাচ্ছে না। অতি জরুরি প্রয়োজন ব্যতীত কাউকে বাইরে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

এছাড়া দেশটির অ্যাপালেশিয়া অঞ্চলে আড়াই লাখ, ওরিগন রাজ্যে আড়াই লাখ এবং মেক্সিকোর উত্তরাঞ্চলের ৪০ লাখ মানুষ রয়েছেন বিদ্যুৎবিহীন অবস্থায়।

সূত্র: দ্য গার্ডিয়ান

মতামতের জন্য সম্পাদক দায়ী নন