ময়লার ভাগাড়ের বদলে সৈকতের গাছের সারি আর লাইব্রেরি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:১২ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটক। ফটক ধরে উদ্যানে ঢুকতে গেলেই ডানে বামে চোখে পড়বে পরিচ্ছন্ন রঙিন পরিবেশ। সাঁটানো হয়েছে বঙ্গবন্ধুর কালজয়ী ৭ই মার্চ ভাষণের তর্জনীর গ্রাফিতি, রয়েছে বাহারি গাছের সারি। এরই মাঝে শোভা পাচ্ছে রঙিন ‘উন্মুক্ত লাইব্রেরি’। রয়েছে সকলের জন্য উন্মুক্ত পরিবেশে বই পড়ার সুযোগ।

অথচ, কয়েক দিন আগেও ফটক দিয়ে ঢুকতেই চোখে পড়ত ময়লার ভাগাড়। ছিল ভাসমান খাবারের দোকান। তবে উন্মুক্ত লাইব্রেরি স্থাপনে পাল্টে গেছে সেখানকার পরিবেশ। ফিরেছে সুস্থ সাংস্কৃতিক চর্চা।
লাইব্রেরিতে পাওয়া যাচ্ছে মুক্তিযুদ্ধ, সমাজ, সংস্কৃতিবিষয়ক বই। তবে লাইব্রেরি থেকে বই নিয়ে সেখানে বসে বসে পড়তে হয়। পড়া শেষে আবার বই ফেরত দিতে হয়। রবিবার দুপুর ১২টার দিকে উন্মুক্ত লাইব্রেরির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

অনন্য এই উদ্যোগটি নিয়েছেন ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের সমাজসেবা বিষয়ক উপ-সম্পাদক তানবীর হাসান সৈকত। এর আগে তিনি করোনাকালীন সময়ে টানা ১১৬ দিন ধরে ভাসমান ছিন্নমূল মানুষকে খাবার খাইয়েছিলেন। কাজের স্বীকৃতি হিসেবে সেসময় তাকে জাতিসংঘ থেকে ‘রিয়েল লাইফ হিরো’ খেতাব দেওয়া হয়।

উদ্যোগের বিষয়ে জানতে চাইলে তানবীর হাসান সৈকত বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসিসংলগ্ন স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের গেটে দীর্ঘদিনের ময়লা-আবর্জনা ও জরাজীর্ণ অবস্থার পরিবর্তন করে এখানে একটি উন্মুক্ত লাইব্রেরি নির্মাণ করছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ যে কেউ চাইলে এখানে বসে চায়ের কাপের আড্ডায় বই পড়ে সময় পার করতে পারবেন।

তিনি আরো বলেন, মানুষের চিন্তা বিকাশের বড় হাতিয়ার হলো বই। উন্নত বিশ্বে রাস্তার ধারে কিংবা পার্কের সবুজ ছায়াতলে বই পড়ার প্রচলন দীর্ঘকাল থেকে থাকলেও দুঃখজনকভাবে আমাদের দেশে নেই। এর কারণ আমরাই। আমরা কখনো এভাবে ভাবার চেষ্টা করিনি। আমার মনে হয়, এখনই উপযুক্ত সময় আমাদের এভাবে ভাবার। সোহরাওয়ার্দী উদ্যান আমাদের মুক্তিযুদ্ধের একটা তাৎপর্যপূর্ণ স্থান। সেই স্থানটি এভাবে অগোছালো না রেখে কিছুটা হলেও পরিবর্তনের চেষ্টা করেছি। আশা করছি এই ধারা অব্যাহত থাকবে।’

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন