মিলার যখন ‘কিলার’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ অক্টোবর, ২০১৭ ১১:৫৬ অপরাহ্ণ

দেশের হয়ে আগের ৫৬টি টি ২০ ম্যাচে ডেভিড মিলারের হাফ সেঞ্চুরি ছিল মাত্র একটি। সর্বোচ্চ ইনিংস ছিল অপরাজিত ৫৩। তবে বিভিন্ন ফ্র্যাঞ্চাই-জিভিত্তিক টুর্নামেন্টে মিলার বিধ্বংসী ব্যাটিং দেখিয়েছেন। এবার আন্তর্জাতিক ম্যাচে ‘কিলার’ মিলারের দেখা মিলল। কাল বাংলাদেশের বিপক্ষে গড়ে ফেললেন দ্রুততম টি ২০ সেঞ্চুরির বিশ্ব রেকর্ড। আগের রেকর্ডটি ছিল স্বদেশি রিচার্ড লেভির। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি করেছিলেন ৪৫ বলে সেঞ্চুরি। মিলার সেই রেকর্ড গুঁড়িয়ে ৩৫ বলেই সেঞ্চুরি তুলে নিলেন। তার ইনিংসে সাতটি চারের সঙ্গে রয়েছে নয়টি ছক্কা।

উইকেটে গিয়েছিলেন দশম ওভারে। জীবন পেয়েছেন শূন্য রানে। আউট হতে পারতেন ২ রানে, ১৮ রানে। শেষ পর্যন্ত তিনিই তাণ্ডব চালিয়ে করলেন সেঞ্চুরি! এরপর হল বিশ্ব রেকর্ড। হাশিম আমলার দুর্দান্ত ৮৫ রানের পর ডেভিড মিলারের টর্নেডো সেঞ্চুরি। দু’য়ের যোগফলে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড! ২০ ওভারে দক্ষিণ আফ্রিকা তোলে চার উইকেটে ২২৪। ১০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার রান ছিল তিন উইকেটে ৭৮। পরের পাঁচ ওভারে উঠেছে ৫৬ রান। আর শেষ পাঁচ ওভারে ৯০ রান! টি ২০তে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে মিলার ৩৬ বলে করেন অপরাজিত ১০১ রান। বাংলাদেশের বিপক্ষে এর আগে টি ২০তে দুইশ’ রানের ইনিংস ছিল তিনটি। ২০১ ও ২০৩ করেছিল পাকিস্তান। ২০১৩ সালে নিউজিল্যান্ডের ২০৪ ছিল বাংলাদেশের বিপক্ষে আগের সর্বোচ্চ। দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ অবশ্য এটি নয়। ২০১৫ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তারা করেছিল ছয় উইকেটে ২৩৬।

মিলার রেকর্ড গড়ার পথে এগিয়ে গেছেন ১৯তম ওভারে। দক্ষিণ আফ্রিকার মাঠেই ওভারে প্রথম ছয় ছক্কা দেখেছিল টি ২০ ক্রিকেট। ২০০৭ টি ২০ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে যুবরাজ সিং মেরেছিলেন ছয়টি ছক্কা। সেটি ছিল ডারবানে। এবার পচেফস্ট্রুমে খুব কাছে গেলেন ডেভিড মিলার। এক ওভারে মারলেন

পাঁচটি ছক্কা! শেষ বলটা ছক্কা না হওয়ায় যেন হাফ ছেড়ে বাঁচলেন সাইফউদ্দিন। অফ-স্টাম্পের বাইরে ফুল লেন্থের বলটায় এক রান নিতে পারেন মিলার। এক ওভারেই ৩১ রান! শেষ বলে ছক্কা মারতে না পারায় আফসোস করলেন মিলার।

তবে মিলারের শুরুটা হয়েছিল নড়বড়ে। শূন্য রানে জীবন পেয়েছিলেন। রুবেল হোসেনের একটি বাউন্সার মিলারের ব্যাটের কানায় লেগে লেগ-সাইডে উইকেটের পেছনে চলে যায়। ক্যাচটা গ্লাভসে নিলেও তালুবন্দি করতে পারেননি উইকেট কিপার মুশফিকুর রহিম। এরপর দুই রানে মিলারের তুলে দেয়া বল পড়েছে তিন ফিল্ডারের মাঝে। ১৮ রানে বোল্ড হননি অল্পের জন্য। এরপর খেলেছেন দুর্দান্ত। ২৪ বলে পাঁচটি চার, তিনটি ছক্কায় হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। পরের ৫০ রান তুলতে তার লেগেছে মাত্র ১১ বল!

টি ২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি

ব্যাটসম্যান বল প্রতিপক্ষ ভেন্যু তারিখ

ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা) ৩৫ বাংলাদেশ পচেফস্ট্রুম ২৯ অক্টোবর ২০১৭

রিচার্ড লেভি (দক্ষিণ আফ্রিকা) ৪৫ নিউজিল্যান্ড হ্যামিল্টন ১৯ ফেব্রুয়ারি ২০১২

ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা) ৪৬ ওয়েস্ট ইন্ডিজ জোহানেসবার্গ ১১ জানুয়ারি ২০১৫

লোকেশ রাহুল (ভারত) ৪৬ ওয়েস্ট ইন্ডিজ লাউডারহিল ২৭ আগস্ট ২০১৬

অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) ৪৭ ইংল্যান্ড সাউদাম্পটন ২৯ আগস্ট ২০১৩

স্কোর কার্ড

দক্ষিণ আফ্রিকা

রান বল ৪ ৬

আমলা ক সৌম্য ব সাইফ ৮৫ ৫১ ১১ ১

মোসেলে ব সাকিব ৫ ৫ ১ ০

ডুমিনি ব সাকিব ৪ ৮ ০ ০

ডি ভিলিয়ার্স ক ইমরুল ব সাইফ ২০ ১৫ ১ ১

মিলার নটআউট ১০১ ৩৬ ৭ ৯

ফারহান নটআউট ৬ ৫ ০ ০

অতিরিক্ত ৩

মোট (৪ উইকেটে, ২০ ওভারে) ২২৪

উইকেট পতন : ১/২৩, ২/৩৭, ৩/৭৮, ৪/১৫৭।

বোলিং : সাকিব ৪-০-২২-২, তাসকিন ৩-০-৪১-০, মেহেদী হাসান ৪-০-৪৬-০, রুবেল ৪-০-৫১-০, সাইফউদ্দিন ৪-০-৫৩-২, মাহমুদউল্লাহ ১-০-১০-০।

বাংলাদেশ

রান বল ৪ ৬

ইমরুল রানআউট ৬ ৪ ১ ০

সৌম্য ক হেনড্রিক্স ব ফাঙ্গিসো ৪৪ ২৭ ৬ ১

সাকিব ব ডুমিনি ২ ৪ ০ ০

মুশফিক ক মোসেলে ব ফ্রাইলিঙ্ক ২ ৫ ০ ০

সাব্বির ক হেনড্রিক্স ব ডুমিনি ৫ ৫ ১ ০

মাহমুদউল্লাহ স্টা. মোসেলে ব ফাঙ্গিসো ২৪ ২০ ২ ০

লিটন ত ফ্রাইলিঙ্ক ব প্রিটোরিয়াস ৯ ৭ ০ ১

সাইফ ক আমলা ব হেনড্রিক্স ২৩ ২৬ ১ ১

মেহেদী হাসান ক মোসেলে ব ফেলুওয়ায়ো ১৩ ১০ ০ ১

তাসকিন রানআউট ৪ ৩ ১ ০

রুবেল নটআউট ১ ২ ০ ০

অতিরিক্ত ৮

মোট ( অলআউট, ১৮.৩ ওভারে) ১৪১

ফল : দক্ষিণ আফ্রিকা ৮৩ রানে জয়ী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন