মানুষের দুর্ভোগ চরমে, লক্ষ্মীপুর-রায়পুর সড়কে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ জুলাই, ২০১৯ ৮:৪৪ অপরাহ্ণ

বৃষ্টির কারণে লক্ষ্মীপুর-রায়পুর আঞ্চলিক মহাসড়কের ছয় কিলোমিটার অংশ বেহাল। সড়কটি দিয়ে গাড়ি চলাচল করা তো দূরের কথা, হাঁটাই দায়। সংশ্লিষ্টদের নজরদারির অভাবে ঠিকাদার সময়মতো সংস্কারকাজ শেষ করেনি বলে অভিযোগ। ফলে সাধারণ মানুষ চরম দুর্ভোগের শিকার হচ্ছে। এ অবস্থায় তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।  

অন্যদিকে সড়কটির বেহাল নিয়ে লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) এ কে এম শাহজাহান কামাল ও লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের এমপি শহীদ ইসলাম পাপুল চরম ক্ষুব্ধ। তাঁরা সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্ট ঠিকাদারকে বারবার তাগিদ দিলেও কোনো লাভ হয়নি।

সর্বশেষ গত ৯ জুন জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় এমপি কামাল সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে তিরস্কার করেন। এ সময় ১৫ দিনের মধ্যে সড়কটির কাজ শেষ করার জন্য সময় বেঁধে দেন। কিন্তু এমপির বেঁধে দেওয়া সময়ের মধ্যে কাজ শেষ হয়নি, উল্টো নির্বাহী প্রকৌশলী পরের সভায় অংশ নেননি।

জানা যায়, আঞ্চলিক সড়কটি দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্তত ৩০ জেলার যানবাহন প্রতিদিন চলাচল করে। লক্ষ্মীপুর-মজু চৌধুরীর হাট ও চাঁদপুরের হরিণা ফেরিঘাট দিয়ে চলাচলকারী যানবাহনগুলো এ সড়ক ব্যবহার করে। এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থীকে নিয়মিত সড়কটি দিয়ে যাতায়াত করতে হয়।

সওজ বিভাগের কার্যালয় সূত্র জানায়, লক্ষ্মীপুর-রায়পুর আঞ্চলিক সড়কের ২০ কিলোমিটার সংস্কার ও সম্প্রসারণের জন্য ৫৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ৫৭ টাকা বরাদ্দ দেয় সরকার। ঠিকাদারি প্রতিষ্ঠান কুমিল্লার রানা বিল্ডার্স কাজটি পায়। পরে প্রতিষ্ঠানটির সঙ্গে যৌথভাবে চুক্তিবদ্ধ হয় হাসান বিল্ডার্স ও মেসার্স সালেহ আহমেদ। তারা ২০১৭ সালের ডিসেম্বরে কাজটি শুরু করে। চলতি বছরের মার্চ মাসে কাজটি শেষ করার কথা ছিল। বরাদ্দকৃত টাকার মধ্যে সড়কের ছয় কিলোমিটার অংশে বুনিয়াদি স্তরের জন্য পাঁচ কোটি টাকার কাজ করার অনুমতি মেলেনি। চলতি বছরের জুন মাসে এটি করার অনুমতি পেয়েছে ঠিকাদার।

প্রসঙ্গত, কাজের শুরুতেই নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ অনিয়মের বিষয়ে গত বছরের ১২ ফেব্রুয়ারি কালের কণ্ঠে ‘লক্ষ্মীপুরে সড়ক নির্মাণকাজ, গলদে ভরপুর’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। তখন এ নিয়ে তোলপাড় হয় প্রশাসনে।

গত সোমবার সরেজমিনে দেখা যায়, বৃষ্টির কারণে ব্যস্ততম সড়কটির মাইলের মাথা থেকে পাটওয়ারী পর্যন্ত কাদামাটিতে একাকার। গত শুক্রবার কয়েকটি বাস ও ট্রাক কাদায় আটকে যায়। পরে ঠিকাদারের লোকজন কাদা সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করে। সড়কটিতে ছোট-বড় অসংখ্য গর্ত আছে।

লক্ষ্মীপুর সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্ত বলেন, ‘লিখিত অনুমতি না পাওয়ায় শুষ্ক মৌসুমে সড়কের ছয় কিলোমিটারের বুনিয়াদি স্তরের কাজ শুরু করা সম্ভব হয়নি। এখন ঠিকাদার অনুমতি পেয়েছেন। বৃষ্টির কারণে কাজ করা যাচ্ছে না। এটি কেটে গেলে দুই মাসের মধ্যে কাজটি শেষ করা সম্ভব হবে। বিষয়টি এমপিদের আমি বুঝিয়ে বলেছি।’ এ ব্যাপারে লক্ষ্মীপুর-২ আসনের এমপি শহীদ ইসলাম বলেন, ‘ঠিকাদার ইচ্ছেমত কাজ করায় সড়কটির অবস্থা খুব খারাপ। এতে প্রতিদিন চলাচলকারীদের চরম কষ্ট পোহাতে হয়। জনগুরুত্বপূর্ণ এ সড়কটির কাজ দ্রুত শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন