পরী এখন উকিলের বউ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ জুলাই, ২০১৯ ৮:২৭ অপরাহ্ণ

মোবাইল কানে ধরতে না ধরতেই অপর প্রান্ত থেকে ঝাঁঝালো কন্ঠে বেজে উঠলো, ‘আমি উকিলের বউ, আমাকে আইন শেখাতে হবে না…..’ আমি বাকরুদ্ধ হয়ে গেলাম! আমার হাইস্কুলের চাকরি জীবনে যে মেয়েটি পাক্কা দুই কিলো হেঁটে এসে আমার হাতে-পায়ে ধরে ত্রিভুজের তিন কোণের সমষ্টি দুই সমকোণ বুঝিয়ে নিতো, যে মেয়েটি উৎপাদকে বিশ্লেষণ কাকে বলে বুঝতো না- সেই মেয়ের মুখে এই কথা! মেয়েটি পাঁচ ভাইয়ের এক বোন। পরীর মতো দেখতে সুন্দর না হলেও বাবা-মা ওর নাম রেখেছে পরী। দুই কন্যা রত্নের জননী।

ধনাঢ্য উকিলের উচ্চাভিলাষী সহধর্মিণী। মেয়েটি টাকার ব্যবসা করে। লাখে বিশ হাজার। যাহোক, পরদিন পরী রাজশাহী থেকে ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে নজিপুর এসে হাজির। আমি ভীষণ-ভীষণ হাংরি। আমাকে এক্ষুণি খাওয়ান। জানেন তো, এ হাংরি ম্যান ইজ অলওয়েজ এন আংরি ম্যান। বাহ্! পরী তো সুন্দর ইংরেজি জানে! জানবেই না কেন? রাজশাহী বারের জাঁদরেল উকিলের বউ। চাট্টিখানি কথা নয় বাবা!

কী বলবেন? ঝট্ফট্ বলে ফেলুন। আমকে এক্ষুণি ফিরতে হবে। ছোটো মেয়েটি ক্লাস টেনে পড়ে। বড়টি ভার্সিটিতে। ম্যাথে অনার্স। পরীর হাতে সময় কম। আমার সাথের ছেলেটিও আমার ছাত্র। কথা-বার্তা হলো। পরদিন রাজশাহী গেলাম। পরীর প্রাসাদতুল্য অট্টালিকা। উকিল সাহেব তখনো বাসায় ফেরেননি।

সব কাজ মানে লেনদেন সেরে আমি আমার প্রাক্তন ছাত্রী শ্রীমতি পরী রানী ম-লকে শুধু এইটুকুই বললাম; উকিল সাহেবের স্ত্রী, ভগবান তোমাকে অনেক ধন-সম্পদের মালিক করেছে, একজন শিক্ষক হিসেবে এটা আমার গর্ব।

তবে মনে রেখো, একজন শিক্ষক সারাজীবন শিক্ষক। তার জ্ঞানের ভান্ডার অফুরন্ত। তুমি কখোনই তা অস্বীকার কিংবা পরিশোধ করতে পারবে না। পড়ন্ত বেলায় পরী ধরা গলায় বলল; স্যার, আমাকে ক্ষমা করবেন। বহুদিন পর তো আমি আপনাকে চিনতে পারিনি। তিন-তলা থেকে নেমে এসে রিকশায় উঠলাম। পেছন ফিরে ওপর দিকে তাকাই; পরীর দুনয়নে টলটল করছে জল। এই বুঝি খসে পড়ে পরীর সকল অহংকারের আগুন নিভিয়ে ফেলবে।

সভাপতি
এগারজন, পত্নীতলা, নওগাঁ

মতামতের জন্য সম্পাদক দায়ী নন