মহালয়ার মধ্যদিয়ে দুর্গাপূজা শুরু

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৯ অক্টোবর, ২০১৮ ১০:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

ঢাক-ঢোল বাজিয়ে দুর্গা মা’র আগমনী বার্তা নিয়ে কাঁখে জলভর্তি ঘট (ছোট মাটির কলস) নিয়ে এসেছেন সনাতন (হিন্দু) ধর্মালম্বী নারীরা। নিচে ধান বিছিয়ে এ ঘট প্রতিমার সামনে স্থাপন করেন তারা। আর আম পাতা, নারিকেল, শাড়ি, ফুল, ফল ও দুর্বাঘাস উপরে দেওয়া হয়। মন্ত্র পড়তে পড়তে ঘট স্থাপন করেন পূজারি। এরপর মন্ত্র পাঠের মধ্যদিয়ে পূজারি মহালয়ার (চন্ডী) পূজা শুরু করেন। এভাবেই শুরু হয় দুর্গা পূজা।

এদিকে পূজারিরা বলছেন, তাদের দুর্গা মা আসবে ঘটকে (ঘোড়া) করে, আর যাবে দোলায়।

অন্যদিকে এ প্রথম লক্ষ্মীপুরে ১০ দিনব্যাপী পূজার আয়োজন করা হয়েছে। এরআগে জেলার মন্দীরগুলোতে ষষ্ঠী থেকে পূজার আয়োজন করা হত। জেলা শহরের শাঁখারী পাড়ায় ত্রিনয়নী মন্ডপের নবম বর্ষপূর্তী উপলক্ষে মহালয়ার মধ্য দিয়ে এ পূজা শুরু করা হয়।

মঙ্গলবার (৯ অক্টোবর) সকালে ওই মন্ডপে পুরোহিতদরকে পূজা দিতে দেখা যায়। এসময় জেলার বিভিন্ন জায়গা থেকে আসা ভক্তরা অঞ্জলি নিয়ে সুখ-শান্তি কামনায় দুর্গা মায়ের কাছে প্রার্থনা করে। পরে দর্শণার্থীরা পূজার পুষ্পাঞ্জলী গ্রহণ করেন। তবে সোমবার (৮ অক্টোবর) রাত থেকেই ঘট স্থাপনের মধ্য দিয়ে পূজা শুরু হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

জানা গেছে, প্রতিবছরই জলভর্তি ঘট নিয়ে সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ উভয়ই প্রতিমার আগমনী বার্তা নিয়ে আসেন। এরপর মহালয়ার মধ্যদিয়েই সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গা পূজা শুরু হয়।

আয়োজকরা জানান, এ মন্ডপের নবম বর্ষ পদার্পন উপলক্ষে এবারই প্রথম ১০ দিনব্যাপী পূজার আয়োজন করা হয়েছে। এজন্য বিভিন্ন জায়গা থেকে সনাতন ধর্মালম্বীরা এসে এখানে পূজা দেখতে ভীড় করেন।

পূজা দিতে আসা নারীরা বলেন, প্রতি বছরই জলভর্তি ঘট নিয়ে দুর্গা মাকে আমন্ত্রণ জানিয়ে আসছি। পবিত্রতার পাশাপাশি সাজসজ্জা ও ঢাক-ঢোল বাজিয়ে মার আগমনী বার্তায় আমরা উজ্জীবিত হয়। এরআগে এখানে ষষ্ঠী থেকে দুর্গা পূজার আয়োজন করা হতো। এবারই প্রথম মহালয়ার মধ্য দিয়ে পূজা শুরু হওয়ায় স্থানীয় সনাতন ধর্মালম্বীরা বেশ উচ্ছ্বেসিত।

পূজা মন্ডপ কমিটির সভাপতি মানিক সাহা জানান, এ মন্ডপে এবারই প্রথম ১০ দিনব্যাপী পূজার আয়োজন করা হয়েছে। এরআগে ষষ্ঠী থেকে দূর্গা পূজার আয়োজন করা হতো।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন