ভারতে একদিনে করোনা রোগী শনাক্তের বিশ্বরেকর্ড

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ সেপ্টেম্বর, ২০২০ ৯:২৫ অপরাহ্ণ

একদিনে করোনা রোগী শনাক্তের বিশ্বরেকর্ড হলো ভারতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮৩ হাজার ৮৮৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্যা জানানো হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত মোট কভিড রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৮ লাখ ৫৩ হাজার ৪০৬ জনে। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ২৯ লাখ ৭০ হাজার ৪৯২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৫৮৪ জন। সুস্থতার হার ৭৭ শতাংশ। ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৬৭ হাজার ৩৭৬ জন ।

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র। এরপরই রয়েছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, বিহার, তেলেঙ্গানা, আসাম, উড়িষ্যা ও গুজরাট।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মহারাষ্ট্রে মারা গেছেন মোট ২৫ হাজার ১৯৫ জন। এরপর সর্বাধিক মৃত্যু হয়েছে যথাক্রমে তামিলনাড়ুতে ৭ হাজার ৫১৬ জন, কর্ণাটকে ৫ হাজার ৯৫০ জন এবং দিল্লিতে ৪ হাজার ৪৮১ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ৪ আগস্ট থেকে বিশ্বে দৈনিক সবচেয়ে বেশি কভিড রোগী শনাক্ত হচ্ছে ভারতে। মোট রোগীর সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই ভারতের অবস্থান।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৮৯ হাজার ৯৬৪ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬২ লাখ ৯০ হাজার ৭৩৭ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৪০ লাখ ১ হাজার ৪২২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২৩ হাজার ৮৯৯ জন। করোনা আক্রান্ত ও মৃতের দিক দিয়ে বিশ্ব তালিকায় তৃতীয় অবস্থানে আছে ভারত।

সূত্র : এনডিটিভি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন