বৃষ্টিতে ভিজে হাফপাশের দাবিতে রাস্তায় ওরা ৩০ জন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ ডিসেম্বর, ২০২১ ১১:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে হাফপাশ ও নিরাপদ সড়কের দাবিতে বৃষ্টিতে ভিজে লক্ষ্মীপুরের ৩০ জন শিক্ষার্থী মানববন্ধন ও বিক্ষোভ করেছে। সোমবার (৬ ডিসেম্বর) দুপুরে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ আয়োজন করা হয়। মানববন্ধন শেষে বৃষ্টিতে ভিজেই প্রেস ক্লাব থেকে বিক্ষোভ নিয়ে প্রায় ১ কিলোমিটার সড়ক পাড়ি দিয়ে জেলা কার্যালয়ে পৌঁছায় তারা।

পরে হাফপাশ ও নিরাপদ সড়কের ৭ দফা দাবিতে জেলা প্রশাসক (ডিসি) আনোয়ার হোছাইন আকন্দের হাতে স্মারকলিপি তুলে দেন শিক্ষার্থীদের কয়েকজন। তাদের দাবি, শুধুমাত্র ঢাকা-চট্টগ্রাম নয়, সারাদেশে যাত্রীবাহী বাসে শিক্ষার্থীদের জন্য শর্তহীন হাফপাশ নিশ্চিত করতে হবে। এছাড়া সড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষার দাবিও জানায় তারা।

এদিকে মানববন্ধন ও বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বিভিন্ন লেখা সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে রাজধানীর গুলিস্তান ও রামপুরায় নিহত নাঈম হাসান ও দুর্জয়ের হত্যার সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষার্থী সামিরা ইসমাইল সারা, শ্যামলী আইডিয়াল কলেজের শিক্ষার্থী সায়মা মহসিন, চট্টগ্রাম আরবী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বাইজিদ হোসেন, লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষার্থী সাইফ মোহাম্মদ তারেক, ইউছুফ হোসেন, লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী শাহিন আলম প্রমুখ। অংশগ্রহণকারীরা লক্ষ্মীপুর জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থী।

বক্তারা বলেন, শুধু ঢাকা-চট্টগ্রামের শিক্ষার্থীরাই পড়ালেখা করে না, আমরাও করি। আমাদের অভিভাকদেরও আর্থিক সংকট রয়েছে। হাফপাশ শুধু ঢাকা-চট্টগ্রাম হলে চলবে না। লক্ষ্মীপুরসহ সারাদেশে শর্তহীন হাফপাশ চালু করতে হবে। বৃষ্টির কারণে শিক্ষার্থীরা উপস্থিত হতে পারেনি। তবে এখানে উপস্থিত ৩০ জন শিক্ষার্থী জেলার বিভিন্ন কলেজে অধ্যয়নরত। জেলার প্রত্যেকটি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দাবি নিয়েই আমরা আন্দোলনে নেমেছি।

এছাড়া ৭ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছেন মানববন্ধন ও বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। দাবিগুলো হল- লক্ষ্মীপুরে চলাচলকারী সকল বাসে শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করতে হবে। রামগঞ্জ রুটে দ্রুত বাস সার্ভিস চালু করতে হবে। লক্ষ্মীপুরে চলাচলরত সকল দূরপাল্লার বাসে শিক্ষার্থীদের স্কুল-কলেজ চলাকালীন সময় উঠাতে হবে, হাফ ভাড়া নিতে হবে। গণপরিবহণসহ সকল যাত্রীবাহী গাড়িতে যৌন হয়রানি বন্ধ করতে হবে। প্রত্যেকটি স্কুল-কলেজের সামনে পরিকল্পিত গতিরোধক বা জেব্রা ক্রসিং বসাতে হবে। রাস্তায় লাইসেন্স বিহীন ও ফিটনেস বিহীন গাড়ি চলাচল বন্ধে দ্রুত সাড়াশি অভিযান পরিচালনা করতে হবে। লক্ষ্মীপুর শহরমুখী সড়ক দুর্ঘটনাআড়াতে ঢাকা-রায়ফুর মহাসড়ক মান্দারী বাজার থেকে দালাল বাজার পর্যন্ত ১৩ কিলোমিটার ও রামগতি সড়কে ঝুমর থেকে পিয়ারপুর বাজার পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক চারলেনে রূপান্তর করতে হবে।

দাবিগুলো সংবলিত অনুলিপি লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খান, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর-৩ আসনে সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মেজর (অবঃ) এমএ মান্নান ও জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামানের বরাবর পাঠিয়েছে শিক্ষার্থীরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন