বন্যার পাশাপাশি ভাঙছে নদী, দিশেহারা মানুষ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৬ জুলাই, ২০২০ ১২:১৯ অপরাহ্ণ

তিস্তায় বন্যার পানি নেমে গেছে। রংপুরের গঙ্গাচড়ার চরাঞ্চলে শুরু হয়েছে নদীভাঙন। এর মধ্যে চরের যোগাযোগ বিচ্ছিন্নসহ প্রায় ৩৫০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। অব্যাহত ভাঙনে লোকজন আতঙ্কে বাড়ি ছেড়ে গরু-ছাগলসহ রাস্তায় অবস্থান করছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত কয়েকদিনের ভাঙনে লক্ষ্মীটারি ইউনিয়নের চর শংকরদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পূর্ণ বিলীন হয়েছে। শংকরদহ আবাসন প্রকল্পের প্রায় ৩০০ পরিবারের ঘরবাড়ি, কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা ও চিলাখালের ১৫টি বাড়ি বিলীন হয়েছে। বিনবিনা চরের পাকা রাস্তার ৩০০ ফুট, চিলাখাল চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিছু অংশ ভেঙে গেছে। হুমকিতে পড়েছে শংকরদহ হাফেজিয়া মাদরাসা, পাইকান আকবরিয়া মাদরাসা, সাউদপাড়া মাদরাসা, পোস্ট অফিসসহ কয়েকটি গ্রাম ও ফসলি জমি।

অব্যাহত নদীভাঙনে আতঙ্কে রয়েছেন নদীপারের লোকজন। শংকরদহ এলাকার বেশ কিছু পরিবার বাড়ি ছেড়ে মালামাল নিয়ে পার্শ্ববর্তী রাস্তায় বসবাস করছেন। তাদের মধ্যে শরিফা বেগম ও আপেল মিয়া জানান, এলাকায় তিস্তার বেড়িবাঁধটির আর দুই থেকে তিন ফুট ভাঙলেই পানি এসে তাদের বাড়ি তলিয়ে যাবে। তখন মালামালসহ ঘরবাড়ি সরানোর সময় পাওয়া যাবে না। তাই তারা রাস্তায় অবস্থান করছেন। ভাঙন থামলে বাড়িতে ফিরবেন তারা।

বিষয়টি নিশ্চিত করে লক্ষ্মীটারি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী জানান, এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শংকরদহ এলাকায়। ভাঙনে তিন শতাধিক পরিবারের ঘরবাড়ি বিলীন হয়েছে। অব্যাহত ভাঙনে আতঙ্কিত বেশ কিছু পরিবার সংসারের জিনিসপত্রসহ পাশের রাস্তায় অবস্থান নিয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন