লকডাউন নিয়ে লক্ষ্মীপুরে প্রশাসনের সমন্বয়হীনতা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ জুন, ২০২০ ৯:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস পরিস্থিতি ও লকডাউন নিয়ে লক্ষ্মীপুরে প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে সমন্বয়হীনতা চলছে। এনিয়ে রবিবার (১৪ জুন) রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে মিশ্র প্রতিক্রিয়া। সঙ্গে ছড়াচ্ছে বিভ্রান্তিও।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলা প্রশাসক, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) মধ্যে রবিবার সমন্বয়হীনতা প্রকাশ্যে এসেছে। ফেসবুকে ১৬ জুন থেকে পুরো জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে বলে প্রচারণা চালানো হচ্ছে। তবে প্রস্তুতি থাকলেও এমন কোন ঘোষণা দেওয়া হয়নি বলে জানিয়েছে জেলা প্রশাসন।

জানতে চাইলে রাতে জেলা সিভিল সার্জন আবদুল গফ্ফার বলেন, রেড জোন হওয়ায় পুরো জেলাকে লকডাউন করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) সকাল থেকে পুরো জেলায় লকডাউন শুরু হবে।

এ ব্যাপারে পুরো উল্টো বক্তব্য দিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জন চন্দ্র পাল। রাত ১০ টায় তিনি জানান, লক্ষ্মীপুরকে এখনো লকডাউন ঘোষণা করা হয়নি। মন্ত্রণালয় থেকেও কোন নির্দেশনা আসেনি। যদি মন্ত্রণালয় থেকে লক্ষ্মীপুরকে রেড জোন হিসেবে চিহ্নিত করে প্রজ্ঞাপন জারি করা হয়, তাহলে লকডাউন ঘোষণা করা হবে। তবে লকডাউন দেওয়ার মতো সকল প্রস্তুতি রয়েছে।

১৬ জুন থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত উপজেলাগুলোতে লকডাউনের প্রচারণার বিষয়ে ডিসি জানান, নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) কি জন্য উপজেলাকে লকডাউন ঘোষণা করেছেন তা তিনি জানেন না। প্রচারণার বিষয়েও তিনি অবগত নন।

এদিকে কমলনগর উপজলাকে সোমবার (১৫ জুন) সকাল থেকে লকডাউন ঘোষণা করেছেন নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন। রামগঞ্জ, রামগতি ও রায়পুরকে মঙ্গলবার (১৬ জুন) সকাল থেকে লকডাউন ঘোষণা করেন নির্বাহী কর্মকর্তারা। তবে রামগতিতে প্রথমে সোমবার (১৫ জুন) সকাল থেকে লকডাউন ঘোষণা করলেও পরে রবিবার সন্ধ্যায় পুনরায় লকডাউনের তারিখ পরিবর্তন করেন নির্বাহী কর্মকর্তা আবদুল মোমিন।

অন্যদিকে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী এক চিঠিতে লকডাউনে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি ফার্মেসি বন্ধ রাখতে বলেছেন। এতে বিভিন্ন মহলে প্রতিক্রিয়া চলছে। যেখানে কারফিউতেও ওষুধের দোকান খোলা থাকে, সেখানে লকডাউনে বন্ধের আদেশে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সচেতন মহল।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত ৩ হাজার ৬৫৯ জনের নমুনা পরীক্ষায় ৪৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে ৮ জন মৃত ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়। জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় আক্রান্ত রোগীদের মধ্যে ১৮২ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন