ফিলিস্তিনে ওষুধ নয়, প্রয়োজন হাসপাতাল সামগ্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ মে, ২০২১ ১০:৫২ অপরাহ্ণ

কিছুক্ষণ পর পর বিমান থেকে ফেলা বোমা ও কামানের গোলার বিকট শব্দ। কেঁপে উঠছে ফিলিস্তিনের গাজা। ইসরায়েলের বিমান হামলায় এখন পর্যন্ত দেশটির ২২৭ জন মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ছয় হাজারের বেশি মানুষ। ৪০ হাজারের বেশি মানুষ হারিয়েছেন তাদের ঘরবাড়ি।

ফিলিস্তিনের এমন দুর্দিনে পাশে দাঁড়িয়েছে বন্ধুপ্রতিম বাংলাদেশ। লাগাতার হামলার শিকার হওয়া ফিলিস্তিনিদের সহযোগিতায় ওষুধ ও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশের জনগণ।

আজ বৃহস্পতিবার ঢাকার ফিলিস্তিনের দূতাবাসে দেখা যায়, শত শত মানুষ সহযোগিতার উপহার হিসেবে ওষুধ নিয়ে আসছেন সেখানে। ধর্ম এবং মানবতা এই দুটি দিকই বিবেচনা করে ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে চেষ্টা করছেন বাংলাদেশের নাগরিকরা।

 

 

রাজবাড়ি থেকে ওষুধ নিয়ে তা ফিলিস্তিনে আহত মানুষের কাছে পৌঁছাতে চান সজীব মাহমুদ। ওষুধগুলো নিয়ে এসেছেন ঢাকায় অবস্থিত ফিলিস্তিন দূতাবাসে। সজীব বলেন, ‘আমরা মানুষকে আহ্ববান করেছিলাম। আমরা ২৬ হাজার টাকা সংগ্রহ করেছি। সে টাকা দিয়ে ওষুধ কিনে নিয়ে এসেছি।’

একই জেলা থেকে ওষুধ নিয়ে এসেছেন আশরাফুল হুদা সাব্বির। তিনি বলেন, ‘একজন মুসলিম হিসেবে আরেকজন মুসলিমের পাশে দাঁড়ানো আমার দায়িত্ব। সেই দৃষ্টিকোণ থেকে এখানে আসা।’

তীব্র গরম উপেক্ষা করে শান্তিনগর থেকে বারিধারার ফিলিস্তিন দূতাবাসে এসেছেন মুনতাসির চৌধুরী। জানান, নিজের যতটুকু সাধ্য আছে, সে অনুযায়ী দেশটির ক্ষতিগ্রস্ত মানুষকে সহযোগিতা করেছেন তিনি।

মুনতাসির বলেন, ‘শান্তিনগর আজ থেকে উদ্যোগটা নিলাম। আমি শুধু একজন মুসলিম হিসেবে নয়, একজন মানুষ হিসেবে এগিয়ে এসেছি। ফিলিস্তিনে যা ঘটছে তা মানবতার চরম অপমান। একান্ত মানবিক কারণে আমি এসেছি। আমার পক্ষ থেকে যেটুকু সম্ভব দিয়েছি। পরিচিতদের আহ্বান জানিয়েছি।’

নিজের জায়গা থেকে ফিলিস্তিনিদের জন্য সহায়তা দিয়ে দূতাবাসের সামনে দাঁড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করে দেশটির ক্ষতিগ্রস্ত মানুষের পাশে সবাইকে এগিয়ে আসতে আহ্বান জানাতে দেখা গেছে এক নারীকে।

 

 

সানজিদা আফরিন সেতু নামে ওই নারী  বলেন, ‘আমরাও মানুষ, তারাও মানুষ। সবাই নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসা উচিত। তাই লাইভের মাধ্যমে সবাইকে দূতাবাসে এসে সহযোগিতা করতে আহ্বান জানিয়েছি। সেখানে মানুষ মারছে না পোকামাকড় মারা হচ্ছে? আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই প্রশ্নটা থেকে যাচ্ছে। তারা তাদের জায়গা থেকে এই পরিস্থিতি বন্ধে উদ্যোগ নিচ্ছে না কেন?’

এদিকে গতকাল বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসূফ এস ওয়াই রামাদান গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, দেশটির স্বাস্থ্য বিভাগ হামলায় আহতদের চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করতে পারছে। তবে দেশটিতে এই মুহূর্তে প্রয়োজন হাসপাতাল সামগ্রী এবং আবাসন তৈরি। বাংলাদেশ সরকার এবং জনগণের সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এ রাষ্ট্রদূত।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন