প্রথম ভ্যাকসিন নেওয়ার আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় পরামর্শক কমিটির পরামর্শে দ্বিতীয় ডোজ নেওয়ার সময়সীমায় পরিবর্তন আনা হয়েছে বলে জানান তিনি।

এ নিয়ে একাধিকবার প্রথম ও দ্বিতীয় ডোজের সময় পাল্টালো স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তর কোভিড–১৯ ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা চূড়ান্ত করার সময় প্রথমে বলেছিল, সময়ের পার্থক্য হবে চার সপ্তাহ। এর সমালোচনা করেছিলেন কিছু জনস্বাস্থ্যবিদ। তখন সময় পাল্টে আট সপ্তাহ করা হয়। কিন্তু গণটিকাদান কর্মসূচি শুরু হওয়ার আগে ৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে বলা হয়, দুই ডোজের সময়ের পার্থক্য হবে চার সপ্তাহ।

ইতিমধ্যে ৯ লাখের বেশি মানুষকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়ে গেছে। এখন স্বাস্থ্য অধিদপ্তর বলছে, প্রথম ও দ্বিতীয় ডোজের সময়ের পার্থক্য হবে আট সপ্তাহ।

ইতোমধ্যে যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন এবং যাদের চার সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নিতে আসতে বলা হয়েছে, তারা কী করবেন— এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘তাদের এসএমএসে জানিয়ে দেওয়া হবে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন